RSMSSB Recruitment 2021: উচ্চ মাধ্যমিক পাশ? আবেদন করতে পারেন দমকল বিভাগে!

Representational Image

RSMSSB will recruit Fireman: ইচ্ছুক প্রার্থীরা RSMSSB-র অফিসিয়াল ওয়েবসাইট rsmssb.rajasthan.gov.in-এ আবেদন করতে পারেন।

  • Share this:

#জয়পুর: রাজস্থান সরকারের দমকল বিভাগে নিয়োগ শুরু হচ্ছে। নিয়োগ করবে রাজস্থান স্টাফ সিলেকশন বোর্ড। মোট ৬২৯টি শূন্যপদ রয়েছে। যার জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। ইচ্ছুক প্রার্থীরা RSMSSB-র অফিসিয়াল ওয়েবসাইট rsmssb.rajasthan.gov.in-এ আবেদন করতে পারেন।

RSMSSB-এ নিয়োগে শূন্যপদের বিবরণ

৬২৯টি শূন্যপদে আবেদন শুরু হয়েছে। যার মধ্যে ২৯টি পদ রয়েছে ফায়ারম্যানের। আর ৬০০টি পদ রয়েছে অ্যাসিসটেন্ট ফায়ার অফিসারের। প্রত্যেকটির জন্যই ন্যূনতম প্রশিক্ষণ থাকতে হবে।

RSMSSB-তে নিয়োগে শূন্যপদে আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ

আবেদনের জন্য রেজিস্ট্রেশন শুরু হচ্ছে ১৮ অগাস্ট, ২০২১ থেকে। আবেদনের শেষ তারিখ ১৬ সেপ্টেম্বর, ২০২১। ১৬ সেপ্টেম্বরের পর আবেদন করলে তা বৈধ বলে গ্রাহ্য হবে না। আবেদন চলছে অনলাইনেই।

RSMSSB-তে নিয়োগে শূন্যপদে আবেদনের যোগ্যতা

১. ফায়ারম্যান- এই পদের জন্য প্রার্থীকে উচ্চ মাধ্যমিক পাশ করতে হবে বা রাজ্য বোর্ড অথবা কেন্দ্রীয় বোর্ড থেকে ইন্টারমিডিয়েট পাশ করতে হবে। প্রত্যেককে ৬ মাসের ফায়ারম্যানের ট্রেনিং প্রাপ্ত হতে হবে। এই যোগ্যতাগুলি মিললে ফায়ারম্যান পদে আবেদন করা যাবে।

২. অ্যাসিসটেন্ট ফায়ার অফিসার - এই পদে আবেদনের জন্য প্রার্থীকে যে কোনও বিভাগে স্নাতক হতে হবে। সঙ্গে থাকতে হবে অ্যাসিসটেন্ট ফায়ার অফিসারের ডিগ্রি।

RSMSSB-তে নিয়োগে শূন্যপদে আবেদনের বয়সসীমা

আবেদনের জন্য প্রার্থীর ন্যূনতম বয়স হতে হবে ১৮। এক্ষেত্রে ৪০ বছর পর্যন্ত প্রার্থীরা ২টি পদেই আবেদন করতে পারবে।

RSMSSB-তে নিয়োগে আবেদনের ফি

জেনেরাল, OBC প্রার্থীদের আবেদনের ফি বাবদ দিতে হবে ৪৫০ টাকা। OBC ও NCL প্রার্থীদের দিতে হবে ৩৫০ টাকা। ST, SC ক্যাটাগরির প্রার্থীদের দিতে হবে ২৫০ টাকা। অনলাইন পেমেন্ট করতে হবে। সেক্ষেত্রে অনলাইনে কী ভাবে টাকা দেওয়া যাবে এবং কী কী সুবিধা রয়েছে তা আগে থেকে জেনে নিতে হবে।

অন্যান্য তথ্যের জন্য অফিসিয়াল ওয়েবসাইটটি দেখে নেওয়ার কথা বলা হচ্ছে। আবেদনের পূর্বে যোগ্যতা-সহ বিভিন্ন বিষয়ে জেনে নিতে নোটিফিকেশনটি ভালো ভাবে পড়ে নিতে হবে। এতে আবেদনের সময় কোনও ভুল হওয়ার সম্ভাবনা থাকবে না। এছাড়াও যোগ্যতা ও পড়াশোনা সংক্রান্ত সমস্ত নথি আবেদনের পূর্বে হাতের সামনে রাখতে বলা হচ্ছে।

Published by:Siddhartha Sarkar
First published: