RRC Group D exam details: রেলওয়ে রিক্রুটমেন্ট সেলের গ্রপ ডি পরীক্ষা কবে? জানা যাবে আর কিছুদিনেই

File Photo

RRB NTPC এবং RRC গ্রুপ D দু'টি পরীক্ষারই নোটিফিকেশন প্রকাশ করা হয়েছিল ২০১৯ সালে।

  • Share this:

#নয়াদিল্লি: করোনা পরিস্থিতির জন্য দেরি হলেও মনে করা হচ্ছে খুব দ্রুত নেওয়া হবে রেলওয়ে রিক্রুটমেন্ট সেলের (RRC) গ্রুপ ডি পরীক্ষা। যাঁরা RRC-র গ্রুপ D পদের জন্য আবেদন করেছেন, তাঁরা RRC ওয়েবসাইটে নজর রাখতে পারেন। বিস্তারিত তথ্য সেখান থেকে পাওয়া যাবে। কবে পরীক্ষা নেওয়া হবে তার নির্দিষ্ট তারিখও ওই ওয়েবসাইটে দেওয়া হবে।

২০২০ সালের ডিসেম্বর মাস নাগাদ রেলওয়ে কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছিল, RRC গ্রুপ D পরীক্ষা পরীক্ষার সম্ভাব্য সময়। তখন জানানো হয়েছিল RRB NTPC প্রথম দফার পরীক্ষা কম্পিউটারের মাধ্যমে নেওয়ার পর RRC গ্রুপ D পদের পরীক্ষা নেওয়া হবে। গত বছর ডিসেম্বর থেকে জুলাই ২০২১ পর্যন্ত RRB NTPC পরীক্ষা নেওয়া হয়। এর পরেই মনে করা হচ্ছে RRC গ্রুপ ডি পরীক্ষা নেওয়া হবে। RRB NTPC এবং RRC গ্রুপ D দু'টি পরীক্ষারই নোটিফিকেশন প্রকাশ করা হয়েছিল ২০১৯ সালে।

গত বছরের ডিসেম্বর মাসে মনে করা হয়েছিল RRC গ্রুপ ডি পরীক্ষা, যেটি মূলত কম্পিউটার বেসড মূল্যায়ন পদ্ধতি, তা চলতি বছরের জুন মাস থেকে শুরু হবে। কিন্তু RRB NTPC পরীক্ষা শেষ করতে দেরি হওয়ার কারণে RRC পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়। কোভিড ১৯-এর দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় এপ্রিল ও জুনে RRB NTPC-র কোনও পরীক্ষা নেওয়া হয়নি। ফলে পরীক্ষা শেষ করতে দেরি হয়ে যায়। সেই কারণে সিদ্ধান্তে বদল।

রেলওয়ে রিক্রুটমেন্ট সেলের পরীক্ষা সম্পর্কিত নোটিফিকেশনে জানানো হয়েছে, “কম্পিউটার বেসড টেস্টের মাধ্যমে পরীক্ষা নেওয়া হবে। CBT একদফায় হবে না কি বেশ কয়েকটি দফায় নেওয়া হবে, তার চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রেলওয়ে কর্তৃপক্ষ। যাঁরা CBT-তে উত্তীর্ণ হবেন তাঁদের শারীরিক সক্ষমতার পরীক্ষা দিতে হবে। তার পর ডকুমেন্ট ভেরিফিকেশন ও মেডিকেল টেস্ট হবে।” যাঁরা সবক'টি পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হবেন তাঁদের নিয়োগপত্র দেওয়া হবে।

ওই পরীক্ষার জন্য অ্যাডমিট কার্ড এখনও প্রকাশ হয়নি। রেলওয়ে কর্তৃপক্ষ দিন ঘোষণার পর অ্যাডমিট কার্ড প্রিন্ট করা যাবে। সই অনুযায়ী ট্র্যাভেল পাসও ডাউনলোড করতে পারবেন আবেদনকারীরা।

Published by:Siddhartha Sarkar
First published: