RRB Group D Recruitment 2021: অনলাইনে মিলবে অ্যাডমিট কার্ড, জানুন ডাউনলোড করবেন কী ভাবে

RRB Group D Recruitment 2021: অনলাইনে মিলবে অ্যাডমিট কার্ড, জানুন ডাউনলোড করবেন কী ভাবে!

রেলওয়ে বোর্ডের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, পরীক্ষা শুরু হওয়ার ঠিক চার দিন আগে প্রার্থীরা নিজের অ্যাডমিট কার্ড হাতে পাবেন।

  • Share this:

#RRB Group D Recruitment 2021: ভারতীয় রেলের (Indian Railways) গ্রুপ ডি (Group D) পদের জন্য আবেদন করেও যাঁরা এখনও অ্যাডমিট কার্ড হাতে পাননি, অবশেষে তাঁদের সমস্যার সমাধান হতে চলেছে। জানা গিয়েছে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড (RRB) গ্রুপ ডি-র অ্যাডমিট কার্ড খুব শীঘ্রই প্রকাশ করতে চলেছে। প্রার্থীদের অবশ্যই মনে রাখতে হবে যে আসন্ন পরীক্ষার জন্য হল টিকিট (Hall ticket) রেলের অফিসিয়াল ওয়েবসাইট http://www.rrbcdg.gov.in/-এ প্রকাশিত হবে। এর জন্য অবশ্যই তাঁদের রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড হাতের কাছে রাখতে হবে। কারণ, অনলাইনে অ্যাডমিট নেওয়ার সময় এই নথিগুলো দরকার পড়বে। রেলওয়ে বোর্ডের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, পরীক্ষা শুরু হওয়ার ঠিক চার দিন আগে প্রার্থীরা নিজের অ্যাডমিট কার্ড হাতে পাবেন।

প্রসঙ্গত, আরআরবি গ্রুপ ডি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশের পর এক লক্ষেরও বেশি প্রার্থী শূন্যপদের জন্য আবেদন করেছিলেন। এবার আবেদন পরবর্তী পদক্ষেপের অপেক্ষা। সারা দেশের নির্দিষ্ট কেন্দ্রগুলিতে পরীক্ষা নেওয়া হবে। হিন্দি এবং ইংরেজি সহ মোট ১৫টি ভাষায় এই পরীক্ষা নেওয়া হবে।

নিয়োগ প্রক্রিয়া তিনটি পর্যায়ে চলবে। সেগুলি হল যথাক্রমে লিখিত পরীক্ষা, পিইটি (PET) এবং ফিজিক্যাল চেক আপ। নির্বাচিত হওয়ার জন্য, প্রার্থীদের তিনটি রাউন্ডই ক্লিয়ার করতে হবে। চূড়ান্ত পর্ব শেষ হওয়ার পর নির্বাচিত প্রার্থীদের তাঁদের নথি জমা দেওয়ার জন্য ডাকা হবে। উল্লেখ্য, এই পরীক্ষাটি অক্টোবর ২০১৯-এর জন্য নির্ধারিত করা হয়েছিল। তবে চলতি অতিমারির কারণে দেরি হচ্ছে নিয়োগ প্রক্রিয়ায়।

কী ভাবে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে হবে?

১) প্রথমেই ব্রাউজার ওপেন করে রেলের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।

২) এর পর অ্যাডমিট কার্ড অ্যাকটিভ লিঙ্ক (Admit Card Active Link) অপশনে ক্লিক করতে হবে।

৩) পরবর্তী ধাপে প্রার্থীদের নিজের রেজিস্ট্রেশন নম্বর ও অন্যান্য বিস্তারিত তথ্যগুলি নথিভুক্ত করতে হবে।

৪) নথিভুক্ত তথ্যগুলি জমা করার আগে ভালো ভাবে যাচাই করে নেওয়া উচিত।

৫) এর পর সাবমিট বাটন ক্লিক করলেই আরআরবি গ্রুপ ডি-র অ্যাডমিট কার্ডটি স্ক্রিনে চলে আসবে।

৬) সব শেষে সেভ ইট টু ইয়োর ডিভাইজ (Save It to Your Device) অপশনে ক্লিক করলে তা ডাউনলোড হয়ে যাবে। ভবিষ্যতের সুবিধার জন্য তা প্রিন্ট করে হার্ড কপি নিজের কাছে রাখা দরকার।

Published by:Swaralipi Dasgupta
First published: