Indian Railways Recruitment 2021: বেশ কয়েকটি শূন্যপদে নিয়োগ করবে পশ্চিম মধ্য রেল!

File Photo

Railway recruitment cell NTPC Posts: ওই পদগুলিতে আবেদনের জন্য আবেদনকারীর ন্যূনতম যোগ্যতা হতে হবে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক।

  • Share this:

#নয়াদিল্লি: বেশ কয়েকটি পদে নিয়োগ করবে রেল। আর তার জন্য ইতিমধ্যে আবেদনপত্র আহ্বান করেছে পশ্চিম মধ্য রেলের রেলওয়ে রিক্রুটমেন্ট সেল। যে শূন্যপদের বিজ্ঞাপন প্রকাশ হয়েছে তার সবকটি এনটিপিসি (NTPC) পদ অর্থাৎ নন টেকনিক্যাল পপুলার ক্যাটাগরি। মোট ৩৮টি শূন্যপদের বিজ্ঞাপন প্রকাশ হয়েছে। ওই পদগুলিতে আবেদনের জন্য আবেদনকারীর ন্যূনতম যোগ্যতা হতে হবে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক। যে পদগুলির জন্য বিজ্ঞাপন বেরিয়েছে সেগুলি মূলত অপারেটিং বিভাগে। রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড থেকে এই তথ্য জানানো হয়েছে।

রেলওয়ে রিক্রুটমেন্ট সেলের তরফে জানানো হয়েছে, “উত্তীর্ণ প্রার্থীদের ওয়েস্ট সেন্ট্রাল রেলওয়ে বা পশ্চিম মধ্য রেলওয়েতে নিয়োগ করা হবে। যদি কেউ সেখান থেকে ট্রান্সফার চান তাহলে তা মঞ্জুর করা হবে না।”

আরআরসি (RRC) এনটিপিসি (NTPC) পদে আবেদনের জন্য কোন ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে?

ইচ্ছুকদের অনলাইনে আবেদন করতে হবে। তাঁদের পশ্চিম মধ্য রেলওয়ের ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। যে লিঙ্কে গিয়ে আবেদন করবেন সেটি হল- https://wcr.indianrailways.gov.in/view_section.jsp?lang=0&id=0,7,288,1391,2076

রেলওয়ে রিক্রুটমেন্ট সেল (RRC) এনটিপিসি (NTPC) রিক্রুটমেন্ট ২০২১ : এবার জেনে নিন কী ভাবে আবেদন করবেন-

প্রথমে ইন্ডিয়ান রেলের ওয়েবসাইটি যান। ওয়েবসাইটটি হল wcr.indianrailways.gov.in

দ্বিতীয় ধাপ- ওয়েবসাইটে ঢুকলেই দেখতে পাবেন জিডিসিই (GDCE) ২০২১ নোটিফিকেশন। সেটির উপর ক্লিক করুন।

তৃতীয় ধাপ- সেখানে দেখতে পাবেন অ্যাপ্লাই অনলাইন অপশন। ওই অপশনে ক্লিক করলেই খুলে যাবে একটি অন্য উইন্ডো। যেখানে দেখতে পাবেন একটি অ্যাপ্লিকেশন ফর্ম।

ওই ফর্মটি সঠিক ভাবে ফিলআপ করুন এবং সেটিকে সাবমিট করুন।

কী ভাবে বাছাই পর্ব হবে?

যাঁরা আবেদন করবেন তাঁদের আবেদনপত্র প্রথমে ভালো করে খুঁটিয়ে পরীক্ষা করা হবে। এর পর যোগ্য প্রার্থীদের ডিপার্টমেন্টাল কম্পিটিটিভ পরীক্ষা (GDCE) দিতে হবে। যেটি মূলত কম্পিউটারের মাধ্যমে নেওয়া হবে। কোনও আরপিএফ বা আরপিএসএফ (RPF/RPSF) কর্মীরা এই চাকরির জন্য আবেদন করতে পারবেন না।

তবে যে সব রেলকর্মীদের উপরোক্ত শিক্ষাগত যোগ্য রয়েছে এবং যাঁদের সপ্তম কেন্দ্রীয় বেতন কমিশন অনুযায়ী বেতন জিডিসিই-র কম তাঁরা ওই পদের জন্য আবেদন করতে পারবেন।

Published by:Siddhartha Sarkar
First published: