Railways Recruitment: রেলের পরীক্ষার ভুয়ো তারিখ ছড়িয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়, পরীক্ষার্থীদের সতর্ক করছে ভারতীয় রেল!

Representational Image

Railway Recruitment Boards: একটি ট্যুইট করে খবরের সত্যতা সম্পর্কে সবাইকে অবগত করে প্রেস ইনফর্মেশন ব্যুরো ফ্যাক্ট চেক টিম।

  • Share this:

নয়াদিল্লি: রেলের চাকরি খুব স্বাভাবিক ভাবেই মানুষের একটা বাড়তি আগ্রহ থাকে। সরকারি এই চাকরির প্রতি জনতার আগ্রহের কারণে অনেক অপরাধমূলক ঘটনাও খবরের শিরোনামে প্রায়শই জায়গা করে নেয়। বেশির ভাগ ক্ষেত্রেই চাকরি দেওয়ার নাম করে প্রার্থীদের কাছ থেকে মোটা অঙ্কের টাকা আদায় করে দুষ্কৃতীরা, তার পর গা ঢাকা দেয়। কিন্তু এবার সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ভারতীয় রেলওয়ের (Indian Railways) চাকরি নিয়ে যে ভুয়ো খবর ছড়িয়ে পড়ল, তা একটু অন্য ধাঁচের। এক্ষেত্রে যাঁরা রেলের চাকরির পরীক্ষায় বসার প্রস্তুতি নিচ্ছেন, সেই সব পরীক্ষার্থীদের বিভ্রান্ত করার মতো খবর রটল, পরীক্ষার ভুয়ো তারিখ ছড়িয়ে গেল নেটদুনিয়ায়।

জানা গিয়েছে যে সম্প্রতি রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডস (Railway Recruitment Boards), সংক্ষেপে RRB-র কমপিউটার বেসড টেস্ট (Computer Based Test) বা CBT 1-এর সপ্তম দফার পরীক্ষার তারিখ নিয়ে এই ভুয়ো খবর রটেছে সোশ্যাল মিডিয়ায়। যে বা যাঁরা এই খবর রটিয়েছেন, তাঁরা দাবি করেছেন যে ভারত সরকারের রেলমন্ত্রকের (Ministry of Railways) তরফেই এই পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। স্বাভাবিক ভাবেই বিষয়টি সরকারেরও নজরে আসে এবং তার পর এই খবরের সত্যতা যাচাই করে কেন্দ্রের প্রেস ইনফর্মেশন ব্যুরো ফ্যাক্ট চেক (PIB Fact Check) টিম। তার পরে এই মর্মে নিজেদের অফিসিয়াল সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল থেকে একটি ট্যুইট করে খবরের সত্যতা সম্পর্কে সবাইকে অবগত করে প্রেস ইনফর্মেশন ব্যুরো ফ্যাক্ট চেক টিম।

https://twitter.com/PIBFactCheck/status/1406975815594565638?s=20

তাদের এই ট্যুইট বিবৃতিতে প্রেস ইনফর্মেশন ব্যুরো ফ্যাক্ট চেক টিম সাফ জানিয়ে দিয়েছে যে রেলের পরীক্ষা সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় যে তারিখ ছড়িয়ে পড়েছে, তা সম্পূর্ণ ভুয়ো। সেই পোস্ট যা দাবি করেছে, অর্থাৎ ২৮ জুন ২০২১ এবং ৩০ জুন ২০২১ তারিখে পরীক্ষা হওয়ার যে ঘোষণা দিয়েছে, তা সর্বৈব মিথ্যা। প্রেস ইনফর্মেশন ব্যুরো ফ্যাক্ট চেক টিম পাশাপাশি এটাও জানিয়ে রেখেছে যে রেলমন্ত্রকের তরফ থেকে ওই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি। তাই রেলের পরীক্ষা সম্পর্কে সঠিক তথ্য পেতে হলে সব সময়েই অফিসিয়াল ওয়েবসাইট https://indianrailways.gov.in/railwayboard/view_section.jsp?lang=0&id=0,4,1244 ভিজিট করা উচিত পরীক্ষার্থীদের। একই সঙ্গে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডও একই কথা জানিয়ে পরীক্ষার তারিখের ঘোষণার জন্য পরীক্ষার্থীদের অফিসিয়াল ওয়েবসাইটে নজর রাখার পরামর্শ দিয়েছে।

প্রসঙ্গত, চলতি বছরের ৩১ মার্চ তারিখে দ্বিতীয় কোভিড তরঙ্গের জন্য এই পরীক্ষা স্থগিত থাকার ঘোষণা করেছিল রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড। জুনিয়র ক্লার্ক কাম টাইপিস্ট, জুনিয়র টাইম কিপার, অ্যাকাউন্টস ক্লার্ক কাম টাইপিস্ট, সিনিয়র ক্লার্ক কাম টাইপিস্ট, জুনিয়র অ্যাকাউন্ট অ্যাসিসট্যান্ট কাম টাইপিস্ট, সিনিয়র টাইম কিপার এবং অন্য পদের জন্য এই RRB NTPC পরীক্ষা হওয়ার কথা ছিল।

Published by:Siddhartha Sarkar
First published: