Indian Railway Recruitment 2021|| পরীক্ষা ছাড়া দ্বাদশ শ্রেণি উত্তীর্ণদের শীঘ্রই রেলের বিভিন্ন পদে নিয়োগ, এক ক্লিকে জানুন বিস্তারিত...

রেলে নিয়োগের বিজ্ঞপ্তি। সংগৃহীত ছবি।

Railway Recruitment 2021: অফিসিয়াল ওয়েবসাইট https://www.rrc-wr.com/-এ গিয়ে প্রার্থীরা তথ্য পাবেন। আবেদনকারীরা ৪ অগস্ট, ২০২১ তারিখ থেকে আবেদনপত্র জমা দিতে পারবেন। আবেদনের শেষ দিন ৩ সেপ্টেম্বর।

  • Share this:

#নয়াদিল্লি: রেলওয়ে রিক্রুটমেন্ট সেলের (Railway Recruitment Cell) বিভিন্ন পদে নিয়োগ চলছে। সম্প্রতি রেলওয়ে রিক্রুটমেন্ট সেল মুম্বই শাখায় স্পোর্টস্‌ কোটায় নিয়োগ সংক্রান্ত আবেদনপত্র জমা দেওয়ার অনুরোধ জানিয়েছে। যোগ্য প্রার্থীরা শীঘ্রই আবেদনপত্র জমা দিতে পারেন। রেলওয়ে রিক্রুটমেন্ট সেলের পশ্চিম শাখার অফিসিয়াল ওয়েবসাইট https://www.rrc-wr.com-এ গিয়ে প্রার্থীরা এই বিষয়ে বিশদে খোঁজ নিতে পারেন।

প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে যে, আবেদনকারীরা ৪ অগস্ট, ২০২১ তারিখ থেকে আবেদনপত্র জমা দিতে পারবেন। আবেদনপত্র জমা দিতে হবে অনলাইনে। আবেদনের শেষ দিন ৩ সেপ্টেম্বর, ২০২১।

প্রতিষ্ঠানের তরফে মোট ২১টি শূন্যপদ রয়েছে বলে জানানো হয়েছে।

আবেদনকারী প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা:

যে সমস্ত প্রার্থীরা ৪ অথবা ৫ লেভেল অনুসারে আবেদন করতে চান তাঁদের সরকার স্বীকৃত কোনও বিশ্ববিদ্যালয় থেকে যে কোনও বিষয়ে স্নাতক হতে হবে। এ ছাড়াও ২ অথবা ৩ লেভেলে আবেদন করতে চাইলে প্রার্থীদের দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ বা সমযোগ্যতা সম্পন্ন হতে হবে।

দু’টি ক্ষেত্রেই শিক্ষার্থীদের কাছে সরকার স্বীকৃত কোনও প্রতিষ্ঠান থেকে সার্টিফিকেট থাকতে হবে।

আবেদনকারী প্রার্থীদের বয়সসীমা:

আবেদনের ক্ষেত্রে প্রার্থীদের সর্বনিম্ন বয়স ১৮ বছর এবং সর্বোচ্চ বয়সসীমা ২৫ বছর হতে পারে।

আবেদন ফি:

SC / ST/ এক্স-সার্ভিসম্যান/ মহিলা এবং অন্যান্য পিছিয়ে পড়া বর্গের প্রার্থী ছাড়া সকল প্রার্থীদের আবেদন ফি বাবদ ৫০০ টাকা দিতে হবে। SC / ST/ এক্স-সার্ভিসম্যান/ মহিলা এবং অন্যান্য পিছিয়ে পড়া বর্গের প্রার্থীদের জন্য আবেদন ফি ২৫০ টাকা।

বিজ্ঞপ্তি অনুযায়ী যাঁদের যোগ্য বলে বিবেচনা করা হবে এবং ব্যাঙ্ক চার্জ কাটানোর পরে ট্রায়ালে উপস্থিত হওয়ার সুযোগ মিলবে, তাঁদের ৪০০ টাকা ফেরত দেওয়ার কথা প্রতিষ্ঠান সূত্রে জানানো হয়েছে। সেক্ষেত্রে SC / ST/ এক্স-সার্ভিসম্যান/ মহিলা এবং অন্যান্য পিছিয়ে পড়া বর্গের প্রার্থীসহ অন্যান্য সকল প্রার্থীদের জন্য একই নিয়ম প্রযোজ্য।

নিয়োগ প্রক্রিয়া:

প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা, খেলাধূলার কৃতিত্ব এবং ট্রায়ালের মাধ্যমে মূল্যায়ন করা হবে।

মূল্যায়নের জন্য প্রতিষ্ঠানের তরফে একটি ট্রায়াল কমিটি গঠন করা হবে যার সদস্যেরা প্রার্থীদের শারীরিক দক্ষতা ও অন্যান্য নানান ব্যাপারে দৃষ্টি রাখবেন। তাঁরা প্রার্থীদের ফিট অথবা নট ফিট হিসেবে বাছাই করবেন এবং প্রার্থীদের রেলওয়ের দল অথবা ভারতীয় রেলওয়ের দলে খেলার যোগ্যতা আছে কি না তাও দেখবেন। ট্রায়াল কমিটির অনুমোদনের পরেই প্রার্থীরা পরবর্তী ধাপে যেতে পারবেন।

এই প্রসঙ্গে জানিয়ে রাখা ভালো যে, SC, ST এবং OBC প্রার্থীদের পদের জন্য কোনও রিজার্ভেশন নেই বলে প্রতিষ্ঠানের তরফে জানিয়ে দেওয়া হয়েছে।

Published by:Shubhagata Dey
First published: