UPSC Recruitment 2021: ৮টি রিসার্চ অফিসার পদে নিয়োগ করবে UPSC, আবেদনের বিষয়ে জেনে নিন

আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে গিয়েছে ইতিমধ্যেই। ফর্ম পাওয়া যাচ্ছে UPSC-র অফিসিয়াল ওয়েবসাইটে।

আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে গিয়েছে ইতিমধ্যেই। ফর্ম পাওয়া যাচ্ছে UPSC-র অফিসিয়াল ওয়েবসাইটে।

  • Share this:

UPSC Recruitment 2021: ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) ৮টি পদে নিয়োগ করতে চলেছে। স্বরাষ্ট্র মন্ত্রকের অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ বিভাগে রিসার্চ অফিসার (ইমপ্লিমেন্টেশন) পদে এই ৮টি শূন্যপদ রয়েছে। আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে গিয়েছে ইতিমধ্যেই। ফর্ম পাওয়া যাচ্ছে UPSC-র অফিসিয়াল ওয়েবসাইটে।

UPSC-তে রিসার্চ অফিসার (ইমপ্লিমেন্টেশন) পদে নিয়োগের শূন্যপদের বিবরণ-

করোনার জেরে প্রায় সব ক্ষেত্রেই নিয়োগ প্রক্রিয়া থেমে ছিল। সম্প্রতি UPSC বেশ কয়েকটি পদে নিয়োগ প্রক্রিয়া শুরু করেছে। যার মধ্যে রয়েছে এই রিজিওনাল ইমপ্লিমেন্টেশন বিভাগের এই ৮টি শূন্যপদও।

UPSC-তে রিসার্চ অফিসার (ইমপ্লিমেন্টেশন) পদে আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ-

আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। আবেদনের শেষ তারিখ ১২ অগস্ট।, ২০২১। আবেদন করা যাচ্ছে অনলাইনেই।

UPSC-তে রিসার্চ অফিসার (ইমপ্লিমেন্টেশন) পদে নিয়োগের শূন্যপদে আবেদনের যোগ্য়তা-

১. হিন্দি বা ইংরাজি নিয়ে স্বীকৃত কোনও বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর অথবা এই দু'টির কোনও একটি ঐচ্ছিক বিষয় হিসেবে থাকতে হবে।

২. স্বীকৃত কোনও বিশ্ববিদ্যালয় থেকে হিন্দি বা ইংরাজি ছাড়া অন্য কোনও বিভাগে স্নাতকোত্তররাও আবেদন করতে পারবে। কিন্তু এক্ষেত্রে ডিগ্রি লেভেলে ইংরাজি বা হিন্দি নিয়ে পড়তে হবে, ঐচ্ছিক বিষয় হিসেবে থাকতে হবে অথবা এই দু'টির কোনও একটি ভাষায় পরীক্ষা দিয়েছে, এমন হতে হবে।

৩. হিন্দি বা ইংরাজি ছাড়া অন্য কোনও বিষয় নিয়ে স্নাতকোত্তর কিন্তু হিন্দি বা ইংরাজিতে পরীক্ষা দেওয়া, বাধ্যতামূলক বা ঐচ্ছিক বিষয় হিসেবে অথবা এই দুই ভাষায় পরীক্ষা দেওয়া প্রার্থীরা আাবেদন করতে পারবে। এছাড়াও এই দু'টি বিষয় ডিগ্রিতে বাধ্যতামূলক বা ঐচ্ছিক বিষয় হিসেবে থাকলেও হবে।

UPSC-তে রিসার্চ অফিসার (ইমপ্লিমেন্টেশন) পদে নিয়োগের শূন্যপদে আবেদনের বয়সসীমা-

যোগ্যতা মিললে ৩০ বছর পর্যন্ত যে কেউ এই ৮টি পদের জন্য আবেদন করতে পারবে।

UPSC-তে রিসার্চ অফিসার (ইমপ্লিমেন্টেশন) পদে নিয়োগের শূন্যপদে আবেদনের গুরুত্বপূর্ণ তথ্ -

নিয়োগের পর রিসার্চ অফিসারদের দিল্লি, গাজিয়াবাদ, ভোপাল, মুম্বই, কলকাতা, গুয়াহাটি, বেঙ্গালুরু বা কোচি- এই ৮টি রিজিওনাল ইমপ্লিমেন্টেশন অফিসে পোস্টিং দেওয়া হবে। এক্ষেত্রে রাজ্য ভিত্তিতে নিকটবর্তী এলাকায় অগ্রাধিকার পাওয়া যাবে কি না সে বিষয়ে কিছু জানা যায়নি। অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্যের জন্য UPSC-র অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।

Published by:Ananya Chakraborty
First published: