Primary Teachers Recruitment: চাকরিপ্রার্থীদের জন্য বড় খবর! রাত থেকেই চালু প্রাথমিকে শিক্ষক নিয়োগের পোর্টাল

শিক্ষক নিয়োগের পোর্টাল ছবি প্রতীকী

আগামী ১৬ জুলাই থেকে প্রাথমিকে শিক্ষক নিয়োগের জন্য পোর্টাল চালু করার কথা ছিল প্রাথমিক শিক্ষা পর্ষদের(Board of Primary Education)। এই পোর্টালের মাধ্যমেই অনলাইন কাউন্সেলিংয়ের জন্য আবেদন জানাতে পারবেন চাকরিপ্রার্থীরা।

  • Share this:

    কলকাতা: প্রাথমিক ও উচ্চ প্রাথমিকের চাকরিপ্রার্থীদের জন্য বড় খবর। শনিবার রাত থেকেই প্রাথমিকে শিক্ষক নিয়োগের অনলাইন পোর্টাল চালু করল প্রাথমিক শিক্ষা পর্ষদ (Board of Primary Education)। অন্যদিকে, উচ্চ প্রাথমিকে নিয়োগ সংক্রান্ত কোনও অভিযোগ থাকলে তা জানানোর ঠিকানাও শনিবার রাতেই ঘোষণা করা হল এসএসসি-র (School Service Commission) পক্ষ থেকে।সময়ের অনেকটা আগেই এই অনলাইন পোর্টাল চালু (Portal Launch) করে দেওয়া হল প্রাথমিক শিক্ষা পর্ষদের পক্ষ থেকে।

    আগামী ১৬ জুলাই থেকে প্রাথমিকে শিক্ষক নিয়োগের জন্য পোর্টাল চালু করার কথা ছিল প্রাথমিক শিক্ষা পর্ষদের(Board of Primary Education)। আগে প্রকাশ পাওয়া বিজ্ঞপ্তিতে এমনটাই জানানো হয়েছিল। এই পোর্টালের মাধ্যমেই অনলাইন কাউন্সেলিংয়ের জন্য আবেদন জানাতে পারবেন চাকরিপ্রার্থীরা। কিন্তু সময়ের অনেকটা আগেই এই অনলাইন পোর্টাল চালু করে দেওয়া হল প্রাথমিক শিক্ষা পর্ষদের পক্ষ থেকে। আগামী ১৯ জুলাই পর্যন্ত এই অনলাইন পোর্টাল চালু থাকবে বলে জানা গিয়েছে। কাউন্সেলিংয়ের আবেদন জানানো শেষ হলেই শুরু হবে নিয়োগ প্রক্রিয়া। এমনটাই জানিয়েছেন প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি মানিক ভট্টাচার্য।

    আবেদনের পাশাপাশি আদালতের নির্দেশ মেনে উচ্চ প্রাথমিকে নিয়োগ সংক্রান্ত অভিযোগ জানানোর জন্য নতুন ই-মেলের সূচনাও করা হয়েছে। উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া নিয়ে কোনও অভিযোগ থাকলে এই ই-মেলে সেই অভিযোগ জানানো যাবে। আদালতের নয়া নির্দেশ অনুযায়ী, নতুন প্রকাশিত তালিকায় অসন্তুষ্ট হলে চাকরি প্রার্থী কমিশনে অভিযোগ জানাতে পারবেন। স্কুল সার্ভিস কমিশন আলাদা করে তাদের কথা শুনবে ও বিচার করবে। দু’সপ্তাহের মধ্যে তাঁদেরকে অভিযোগ ইমেল করতে হবে বা হার্ড কপি দিতে হবে। বক্তব্য শোনার ১২ সপ্তাহের মধ্যে পরীক্ষার্থীকে জবাব দিতে হবে বলে জানিয়েছেন বিচারপতি। আদালতের দরজা খোলা থাকবে বলেও উল্লেখ করেছেন তিনি।

    শনিবারও স্কুল সার্ভিস কমিশন সাংবাদিক বৈঠক করে জানিয়েছে, বিজ্ঞপ্তি প্রকাশের পর ২ সপ্তাহ অভিযোগ জানানোর প্রক্রিয়া চলবে। ভার্চুয়াল মোডের পাশাপাশি কেউ চাইলে সশরীরে কমিশনে গিয়েও অভিযোগ জানাতে পারেন। সেই মতো শনিবার রাতে অভিযোগ জানানোর ই-মেল আইডি প্রকাশ করা হল। grievanceredress@wbcssc.co.in- এই ই-মেলে উচ্চ প্রাথমিকে নিয়োগ সংক্রান্ত যে কোনও অভিযোগ জানানো যাবে। কেউ চাইলে স্কুল সার্ভিস কমিশনের দফতরে আবেদনপত্র ও যথাযথ নথি দিয়েও অভিযোগ জানাতে পারেন।

    Published by:Sanjukta Sarkar
    First published: