Job Recruitment 2021: সুবর্ণ সুযোগ! পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে প্রচুর শূন্যপদে নিয়োগ, জানুন বিশদে...

পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে প্রচুর শূন্যপদে নিয়োগ। ফাইল ছবি।

  • Share this:

#নয়াদিল্লি: চাকরি প্রার্থীদের জন্য সুখবর নিয়ে এল এ বার ওড়িশা পাবলিক সার্ভিস কমিশন। ওড়িশার মৎস্য ও প্রাণী সম্পদ উন্নয়ন বিভাগের অধীনে ওড়িশা ভেটেরিনারি সার্ভিসের ভেটেরিনারি সহকারী সার্জন, ক্লাস- II (গ্রুপ-বি) পদগুলিতে নিয়োগের জন্য একটি বিজ্ঞাপন জারি করেছে। আগ্রহী এবং যোগ্য প্রার্থীরা অফিশিয়াল ওয়েবসাইট-http://www.opsc.gov.in -এ গিয়ে অনলাইনে আবেদন করতে পারবেন। প্রার্থীরা ভেটেরিনারি সহকারী সার্জন পদগুলির জন্য ১৮ জুন, ২০২১ থেকে ২৩ জুলাই, ২০২১ পর্যন্ত আবেদন করতে পারবেন। এই নিয়োগের মাধ্যমে ৩৫১ টি শূন্যপদ পূরণ করা হবে।

শূন্যপদের বিবরণ:

অসংরক্ষিত পদে(unreserve) ৯৬ টি, এসইবিসি (SEBC) ৩৭টি, তপশিলি জাতি (Scheduled Caste) ৬২টি, তপশিলি উপজাতি (Scheduled Tribe) ১৫৬ টি। উপরে উল্লিখিত মোট ৩৫১ টি শূন্যপদের মধ্যে ১৪ টি শূন্যপদ প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সংরক্ষিত (যার স্থায়ী প্রতিবন্ধীতা ৪০% এবং আরও বেশি) ১১ টি শূন্যপদ প্রাক্তন সেনা কর্মীদের এবং ৪ টি শূন্যপদ ক্রীড়া ব্যক্তিদের জন্য সংরক্ষিত।

ওপিএসসি ওড়িশা নিয়োগের (OPSC Odisha Recruitment 2021) বয়সসীমা: 

জানুয়ারী ১, ২০২১ হিসাবে একজন প্রার্থীকে অবশ্যই ২১ বছর বয়স থেকে ৩২ বছর বয়সের মধ্যেই হতে হবে। প্রার্থীকে জানুয়ারি ২ ১৯৮৯ এর আগে আবার ২০০০ সালের ১ জানুয়ারির পরে জন্মগ্রহণ করলে হবে না। সামাজিক ও অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া জাতি সহ অন্যান্য সংরক্ষিত প্রার্থীদের ক্ষেত্রে ৫ বছর ছাড় দেওয়া হবে বয়সে। এছাড়া ওবিসি/ এসসি/ এসটি বিভাগের অন্তর্গত প্রতিবন্দি ব্যক্তিরা ১৫ বছর পর্যন্ত ছাড় পাবেন বয়সের ক্ষেত্রে।

শিক্ষাগত যোগ্যতা:

প্রার্থীকে অবশ্যই পশুপালন ও পশুচিকিৎসা বিজ্ঞানে স্নাতক ডিগ্রিধারী বা এর সমতুল্য ভারতে বা বিদেশের যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রিধারী এবং ওড়িশা পশুচিকিৎসা অনুশীলনকারী আইন, ১৯৭০ এর আওতায় নিজেকে রেজিষ্ট্রেশন করতে হবে।

পরীক্ষার ফি:

জেনারেল ক্যাটাগরির প্রার্থীদের ৫০০ টাকা ফি দিতে হবে। তফসিলি জাতি ও তফসিলী উপজাতি এবং প্রতিবন্ধী প্রার্থীদের এই ফি প্রদানের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে।

নির্বাচনের পদ্ধতি:

ভেটেরিনারি সহকারী সার্জনের পদে নিয়োগের জন্য প্রার্থীদের লিখিত পরীক্ষা ও মৌখিক পরীক্ষার ভিত্তিতে নির্বাচন করা হবে।

পরীক্ষার স্থান:

লিখিত পরীক্ষা কটক / ভুবনেশ্বরে অনুষ্ঠিত হবে।

কীভাবে আবেদন করবেন:

প্রার্থীদের অবশ্যই ওপিএসসির http://opsc.gov.inওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। অন্য কোনও সাইট এর মাধ্যমে করলে আবেদনগুলি গ্রহণযোগ্য হবে না। প্রার্থীদের সাম্প্রতিক তোলা দুটি পাসপোর্ট সাইজের ছবি নিজের কাছে রাখতে হবে যা ভবিষ্যতে ব্যবহারের জন্য অনলাইন আবেদন ফর্মটিতে আপলোড করা হবে।

অনলাইনে রেজিষ্ট্রেশন সফলভাবে জমা দেওয়ার পরে, আবেদনকারীকে একটি স্থায়ী পাবলিক সার্ভিস অ্যাকাউন্ট নম্বর (PPSAN)দেওয়া হবে।

বেতন:

নির্বাচিত প্রার্থীদের নিয়োগের পরে ৪৪,৯০০ বেতন দেওয়া হবে।

Published by:Shubhagata Dey
First published: