NCERT Recruitment 2021: মানসিক স্বাস্থ্য বিভাগে গুরুত্বপূর্ণ ৪ পদে নিয়োগ, জানুন সবিস্তারে

মনোদর্পণ প্রোজেক্টে মোট ৪টি শূন্যপদ রয়েছে। চুক্তির ভিত্তিতে এই ৪টি পদে নিয়োগ হবে।

মনোদর্পণ প্রোজেক্টে মোট ৪টি শূন্যপদ রয়েছে। চুক্তির ভিত্তিতে এই ৪টি পদে নিয়োগ হবে।

  • Share this:

#NCERT Recruitment 2021: ২০২০ সালের মার্চ মাস থেকে দেশে করোনা পরিস্থিতির জেরে ঘরবন্দী সকলে। মাঝে করোনা আক্রান্তের সংখ্যা কম থাকলেও এবছর ফেব্রুয়ারি মাস থেকে ফের বাড়তে শুরু করে গ্রাফ। প্রথম ওয়েভের থেকে দ্বিতীয় ওয়েভে রীতিমতো টালমাটাল পরিস্থিতি দেশের। লকডাউন সেভাবে না হলেও করোনা যেভাবে হাহাকার তৈরি করেছিল মাত্র কয়েকদিনে তা থেকে বের হতে পারেনি এখনও অনেকেই। এই পরিস্থিতিতে অনেকেই মানসিক সমস্যায় ভুগছেন। তাদের সেখান থেকে বের করে আনা অত্যন্ত প্রয়োজন।

NCERT অর্থাৎ দ্য ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং তাদের মনোদর্পণ প্রোজেক্টে সেই কাজই করার চেষ্টা করছে। এই প্রজেক্টের অধীন বর্তমানে তারা নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। মনোদর্পণ প্রোজেক্টে পড়ুয়াদের মানসিকভাবে সাহায্য করা হবে যাতে তাদের মানসিক স্বাস্থ্যে কোনও সমস্যা না হয় এবং এই কোভিড পরিস্থিতিতে তারা যেন নিজেদের উন্নতির পথে এগিয়ে যেতে পারে।

NCERT-তে নিয়োগের শূন্যপদের বিবরণ :

NCERT-র তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে জানা গিয়েছে, এই মনোদর্পণ প্রোজেক্টে মোট ৪টি শূন্যপদ রয়েছে। চুক্তির ভিত্তিতে এই ৪টি পদে নিয়োগ হবে।

১. সিনিয়র কনসালট্যান্ট- ১ টি পদ

২. কনসালট্যান্ট- ১ টি পদ

৩. জুনিয়র ফেলো প্রোজেক্ট- ২টি পদ

শূন্যপদে আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ :

আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ২২ জুলাই। আবেদন পত্রটি NCERT-র ওয়েবসাইটে পাওয়া যাবে। ফর্মটি ফিল আপ করে নির্দিষ্ট মেইল আইডিতে মেইল করে দিতে হবে।

NCERT বিভাগে নিয়োগের শূন্যপদে আবেদনের জন্য বয়স সময়সীমা :

বয়সের উর্ধ্বসীমা সম্পর্কে এখনও কিছু জানা যায়নি। NCERT-র ওয়েবসাইটে সম্পূর্ণ তথ্য পাওয়া যেতে পারে।

NCERT বিভাগে নিয়োগের শূন্যপদে আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতা :

সাইকোলজি, হিউম্যান ডেভেলপমেন্ট, সোশ্যাল ওয়ার্ক বা এডুকেশনে স্নাতকোত্তর, কমপক্ষে ৫৫ শতাংশ নম্বর পাওয়া প্রার্থীরা জুনিয়র প্রোজেক্ট ফেলো পোস্টের জন্য আবেদন করতে পারবে। যদি কেউ NCERT-তে এই পদে আড়াই বছর কাজ করে ফেলেছেন, তাঁরা আবেদন করতে পারনবে না।

বাকি কনসালট্যান্ট পদের জন্য UGC-র গাইডলাইন অনুযায়ী অ্যাসিস্ট্যান্ট প্রফেসররা, যাঁরা সবে কাজ শুরু করেছেন, তাঁরা আবেদন করতে পারেন। আর সিনিয়র কনসালট্যান্ট পদের জন্য এক্ষেত্রে ৫ বছরের অভিজ্ঞতা প্রয়োজন।

Published by:Swaralipi Dasgupta
First published: