UGC-তে কনসালট্যান্ট নিয়োগ, বেতন ৭০ হাজার টাকা পর্যন্ত মাস পিছু! জানুন কী ভাবে আবেদন করবেন!

University Grants Commission (UGC) (File Photo)

অনলাইন আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ হল ৩১ মে, ২০২১।

  • Share this:

#নয়াদিল্লি: করোনার দ্বিতীয় ঢেউতে দেশে চাকরি বাজারে ফের মন্দা দেখা দিয়েছে। এমতাবস্থায় সুখবর নিয়ে এল UGC। সম্প্রতি চাকরিতে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ভারতের উচ্চ শিক্ষা নিয়ামক সংস্থা অর্থাৎ ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন (UGC)।

একটি অফিসিয়াল বিজ্ঞপ্তিতে কমিশন জানিয়েছে, ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন) চুক্তি ভিত্তিক পরামর্শদাতা নিয়োগ করবে। সকল আগ্রহী এবং যোগ্য প্রার্থীদের UGC-র অফিসিয়াল ওয়েবসাইটে অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। দু'টি পদের জন্য আবেদন জানাতে করা যাবে- একটি ইন্টারন্যাশনাল কো-অপারেশন (International Cooperation) ও কনসালট্যান্ট (NEP)। অনলাইন আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ হল ৩১ মে, ২০২১। শেষ তারিখের পরে কোনও আবেদনপত্র গ্রাহ্য করা হবে না।

যোগ্যতা

ইন্টারন্যাশনাল কো-অপারেশন পদের জন্য কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয়/প্রতিষ্ঠান থেকে প্রথম বিভাগে রাষ্ট্র বিজ্ঞান (Political Science) নিয়ে স্নাতকোত্তর পাশ হতে হবে। এবং আন্তর্জাতিক সম্পর্ক (International Relations) বিষয়ে স্পেশালাইজেশন (Specialization) দরকার। আর কনসালট্যান্ট (NEP)-এর জন্য প্রার্থীর একইভাবে এডুকেশনে (Education) প্রথম বিভাগে স্বাতকোত্তর পাশের ডিগ্রি থাকতে হবে। প্রার্থীকে ন্যাশানাল এলিজিবিটি টেস্ট (NET)-তে যোগ্য হতে হবে। এছাড়া দু'টি পদের জন্যই কম্পিউটার অ্যাপ্লিকেশনেও নূন্যতম জ্ঞান থাকতে হবে।

কী ভাবে আবেদন করবেন

ধাপ ১: ব্রাউজার খুলুন এবং UGC-র অফিসিয়াল ওয়েবসাইটে যান। ধাপ ২: হোমপেজ-এর উপরে 'জব' ('job') ট্যাবে ক্লিক করুন। ধাপ ৩: একটি নতুন পেজ লোড হবে। চাকরির বিজ্ঞাপনের নিচে উল্লেখ করা 'অনলাইনে আবেদন করতে 'Click Here to Apply Online’ লিঙ্কে ক্লিক করুন। ধাপ ৪: প্রয়োজনীয় বিবরণী সহ আবেদনপত্র পূরণ করতে হবে এবং নথিপত্র আপলোড করতে হবে। ধাপ ৫: আবেদনপত্র জমা দিতে হবে এবং আপনার ভবিষ্যতে ব্যবহারের জন্য এটির একটি প্রিন্ট রাখতে পারেন। প্রার্থীদের একটি নির্বাচন কমিটির অনুমোদন এবং সিদ্ধান্তের ভিত্তিতে চূড়ান্ত নিয়োগ করা হবে।

কাজের ধরন

জাতীয় শিক্ষা নীতি ২০২০-এর বাস্তবায়ন সম্পর্কিত শিক্ষা, গবেষণা এবং অন্যান্য কাজের জন্য নিয়োগ করা হচ্ছে। এছাড়া কর্তৃপক্ষের ঠিক করে দেওয়া কোনও প্রাসঙ্গিক কাজও করতে হবে। ইন্টারন্যাশনাল কো-অপারেশন-এর জন্য নির্বাচিত প্রার্থীরা শিক্ষায়, গবেষণায় ভারত ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সমন্বয় করতেও সহায়তা করবে।

বেতন

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার উপর নির্ভর করে নির্বাচিত প্রার্থীদের বেতন হবে ৫০,০০০ থেকে ৭০,০০০ টাকা।

Published by:Siddhartha Sarkar
First published: