Indian Railways Recruitment: ভারতীয় রেলে ৩৫৯১ পদে নিয়োগ, দশম শ্রেণী উত্তীর্ণ প্রাথীরাও আবেদন করতে পারবেন, জানুন বিস্তারিত!

File Photo

ইচ্ছুক প্রার্থীরা অনলাইনে www.rrc-wr.com এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন।

  • Share this:

নয়াদিল্লি: পশ্চিম রেলওয়ে (Western Railway), রেলওয়ে রিক্রুটমেন্ট সেল (Railway Recruitment Cell) একটি বিজ্ঞপ্তি জারি করে ইলেকট্রিসিয়ান, ইলেকট্রনিক মেকানিক, কারপেন্টার, PASSA, ওয়েলডার, ডিজেল মেকানিক, পেইন্টার, পাইপফিটার, প্লামবার, ড্রাফটসম্যান, রেফ্রিজেরটর এসি মেকানিক, ওয়েরম্যান, এবং স্টেনোগ্রাফার আরও অন্যান্য পদের জন্য প্রার্থীদের আবেদন করার কথা জানিয়েছে। মোট ৩৫৯১টি শূন্যপদ রয়েছে বলে ঘোষণা করা হয়েছে।

ইচ্ছুক প্রার্থীরা অনলাইনে www.rrc-wr.com এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন। রেলওয়ে রিক্রুটমেন্ট ২০২১-এ আবেদন করা যাবে ২৫ মে থেকে ২৪ জুন পর্যন্ত। অসংরক্ষিত বিভাগের প্রার্থীদের জন্য ফর্মের মূল্য থাকছে ১০০ টাকা। মহিলা এবং অন্যান্য প্রার্থীরা যাঁরা সিডিউল কাস্ট, সিডিউল ট্রাইবের অন্তর্গত ও দিব্যাঙ্গ ব্যক্তিরা বিনামূল্যে আবেদন করতে পারবেন।

নিচে দেওয়া হল ডিভিশন অনুসারে শূন্যপদের তথ্য

মুম্বই ডিভিশন (MMCT) – ৭৩৮

ভদোদরা (BRC) ডিভিশন – ৪৮৯

আহমেদাবাদ ডিভিশন (ADI) – ৬১১

রতলাম ডিভিশন (RTM) – ৪৩৪

রাজকোট ডিভিশন (RJT) – ১৭৬

ভাবনগর ওয়ার্কশপ (BVP) – ২১০

লোয়ার পারেল (PL) W/Shop – ৩৯৬

মহালক্ষ্মী (MX) W/Shop – ৬৪

ভাবনগর (BVP ) W/Shop – ৭৩

দাহোদ (DHD) W/SHOP – ১৮৭

প্রতাপ নগর (PRTN) W/SHOP, ভাদোদরা - ৪৫

সবরমতী (SBI) ENGG W/SHOP, আহমেদাবাদ – ৬০

সবরমতী (SBI) Signal W/SHOP, আহমেদাবাদ – ২৫

হেডকোয়ার্টার অফিস HQ – ৩৪

অনলাইন প্রক্রিয়া যখন শুরু হবে, তখন নিম্নলিখিত এই স্টেপগুলি ফলো করতে হবে:

স্টেপ ১: ইন্টারনেট ব্রাউজারে সার্চ করবেন www.rrc-wr.com

স্টেপ ২: হোমপেজে অ্যাপ্লিকেশন ফর্ম সম্পর্কিত একটি লিঙ্ক পাবেন, সেখানে ক্লিক করুন

স্টেপ ৩: নতুন পেজে যাওয়ার পর, আপনি একটি ফর্ম দেখতে পাবেন সেখানে আপনার সমস্ত ডিটেলস ফিল আপ করুন। এটা নিশ্চিত করবেন যেন আপনার দেওয়া সমস্ত তথ্য যেন সঠিক হয় এবং ডকুমেন্ট অ্যাটাচ করতে হবে।

স্টেপ ৪: সাবমিট বটনে ক্লিক করার পর, আপনার কাছে আবেদনের ফি চাওয়া হবে। যদি আপনি মহিলা অথবা সিডিউল কাস্ট, সিডিউল ট্রাইবের অন্তর্গত হন বা দিব্যাঙ্গ ব্যক্তি হন তাহলে আপনি সেই সংক্রান্ত অপশনটি সিলেক্ট করতে পারেন যার জন্য কোনও টাকা লাগবে না। সব কিছু হয়ে যাওয়ার পর, আপনি একটা কনফারমেশন মেসেজ পাবেন।

স্টেপ ৫: এবার ফর্মের একটি স্ক্রিনশট বা প্রিন্ট আউট নিয়ে নিন ভবিষ্যতে কাজের জন্য।

রেলওয়ে রিক্রুটমেন্ট ২০২১: যোগ্যতা

বয়স: যে সকল প্রার্থীরা এই আবেদন করছে তাদের বয়স ১৫ বছরের উর্ধে এবং ২৪ বছরের মধ্যে হতে হবে।

শিক্ষাগত যোগ্যতা: কোনও স্বীকৃত বোর্ড থেকে ক্লাস ১০এর পরীক্ষায় পাশ করেছেন ১০+২ পরীক্ষার সিস্টেম অনুসারে। প্রার্থীদের অন্তত ৫০ শতাংশ নম্বর থাকতে হবে আবেদনের জন্য। যাঁরা টেকনিকাল পোস্টের জন্য আবেদন করছেন তাদের অবশ্যই আইটিআই (ITI) সার্টিফিকেট NCVT/SCVT এফিলেট থাকতে হবে।

Published by:Siddhartha Sarkar
First published: