Indian Air Force Recruitment 2021: শুরু হয়ে গিয়েছে আবেদন প্রক্রিয়া, এই গুরুত্বপূর্ণ বিষয়গুলো ভুলবেন না!

File Photo

এই পরীক্ষা বছরে দু'বার নেওয়া হয়- প্রথমটি হয় ফেব্রুয়ারি মাসে এবং দ্বিতীয়টি অগাস্টে।

  • Share this:

#নয়াদিল্লি: আগেই জানা গিয়েছিল যে ১ জুন থেকে ভারতীয় বায়ুসেনার চলতি বছরের নিয়োগ প্রক্রিয়া শুরু হতে চলেছে। সেই মতো এয়ার ফোর্স কমন অ্যাডমিশন টেস্ট (Air Force Common Admission Test), সংক্ষেপে AFCAT-র বিজ্ঞপ্তি প্রকাশ করল ভারতীয় বায়ুসেনা। গ্রাউন্ড ডিউটি (টেকনিক্যাল এবং নন-টেকনিক্যাল), শর্ট সার্ভিস কমিশন (SSC), ফ্লাইং ব্রাঞ্চ এবং স্থায়ী কমিশন (Permanent Commission) ইত্যাদি একাধিক বিভাগে হবে নিয়োগ। মোট ৩৩৪টি শূন্যপদে হবে নিয়োগ। এই পরীক্ষা বছরে দু'বার নেওয়া হয়- প্রথমটি হয় ফেব্রুয়ারি মাসে এবং দ্বিতীয়টি অগাস্টে।

জানা গিয়েছে যে এয়ার ফোর্স কমন অ্যাডমিশন টেস্টের মাধ্যমে AFCAT এন্ট্রিতে শূন্যপদ রয়েছে ৩০৬টি, মেট্রোলজি এন্ট্রিতে ২৮টি- এই দুই মিলিয়ে মোট ৩৩৪টি শূন্যপদ রয়েছে। তবে NCC বিশেষ এন্ট্রির ক্ষেত্রে কতজনকে নিয়োগ করা হতে পারে, সেই নিয়ে এখনও বিশদে কিছু জানায়নি ভারতীয় বায়ু সেনা।

বয়স সীমা

AFCAT এন্ট্রি- ২০ থেকে ২৬ বছর মেট্রোলজি এন্ট্রি- ২০ থেকে ২৬ বছর NCC বিশেষ এন্ট্রি- ২০ থেকে ২৪ বছর AFCAT ফ্লাইং ব্রাঞ্চ এন্ট্রি- ২০ থেকে ২৪ বছর

আবেদন মূল্য

প্রার্থীদের ২৫০ টাকা আবেদন ফি দিতে হবে। তবে যাঁরা NCC বিশেষ এন্ট্রির মাধ্যমে আবেদন করেছেন তাঁদের কোনও ফি দিতে হবে না। তেমনই ফি লাগবে না মেট্রোলজি এন্ট্রির ক্ষেত্রেও।

আবেদনের নিয়ম

রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে ১ জুন থেকে এবং শেষ হবে ৩০ জুন। আগ্রহী এবং যোগ্য প্রার্থীরা অফিসিয়াল ওয়েবসাইট careerindianairforce.cdac.in বা afcat.cdac.in. ভিজিট করুন।

প্রার্থীদের লগইন ট্যাবে যান এবং হোমপেজে থাকা AFCAT 02/2021-তে ক্লিক করুন।

এর পরে, নিউ রেজিস্ট্রেশন-এ ক্লিক করুন।

বিশদ জমা দিন এবং রেজিস্ট্রেশন আইডি এবং পাসওয়ার্ডটি সেভ করে তা আপনার রেজিস্টার্ড নম্বরে পাঠিয়ে দিন।

রেজিস্ট্রেশনের বিশদটি ব্যবহার করে লগইন করুন এবং AFCAT 02/2021 আবেদন ফর্মটি পূরণ করুন।

আবেদন ফি প্রদানের জন্য এবং ভবিষ্যতের রেফারেন্সের জন্য AFCAT 02/2021 এর আবেদন ফর্মের একটি অনুলিপি ডাউনলোড করুন।

Published by:Siddhartha Sarkar
First published: