DST Recruitment 2021: ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে বিজ্ঞানী নিয়োগ, জানুন বিস্তারিত

DST

DST Recruitment 2021: ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি নিয়োগ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি সম্প্রতি প্রকাশ করেছে।

  • Share this:

#নয়াদিল্লি: করোনা পরিস্থিতিতে অনেক দিন নিয়োগ স্থগিত থাকার পর ফের সমস্ত প্রক্রিয়া শুরু হয়েছে। নিয়োগ শুরু করেছে একাধিক সংস্থা। সরকারি নিয়োগও শুরু হয়েছে করোনা পরিস্থিতি শিথিল হতে। এবার নিয়োগ করতে চলেছে ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (Department of Science and Technology) বা DST। তারা বেশ কয়েকটি পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সম্প্রতি। নিয়োগ হবে সত্বর। শূন্যপদ রয়েছে বৈজ্ঞানিক পদে, বিভিন্ন বিভাগে। আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই।

DST-তে নিয়োগে শূন্যপদের বিবরণ

ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি নিয়োগ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি সম্প্রতি প্রকাশ করেছে। সেই অনুযায়ী, মোট ১৩টি শূন্যপদ রয়েছে। অর্থাৎ ১৩ জন বিজ্ঞানী নিয়োগ করা হবে। রয়েছে সায়েন্টিস্ট C, সায়েন্টিস্ট D, সায়েন্টিস্ট F-এ শূন্যপদ। যার মধ্যে-

১. সায়েন্টিস্ট C-তে রয়েছে সব থেকে বেশি শূন্যপদ। মোট ৯টিতে এক্ষেত্রে আবেদন করা যাবে।

২. সায়েন্টিস্ট D-তে রয়েছে ৩টি শূন্যপদ।

৩. সায়েন্টিস্ট F-এ রয়েছে ১ টি শূন্যপদ।

DST-তে নিয়োগে শূন্যপদে আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ

কর্তৃপক্ষের তরফে কর্মসংস্থান সম্পর্কিত সংবাদপত্রে এই সংক্রান্ত যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সেই বিজ্ঞপ্তি প্রকাশের ৬০ দিনের মধ্যে ইচ্ছুক প্রার্থীদের আবেদন করতে হবে। আবেদনপত্র পরে এলে তা উপযুক্ত বলে গণ্য হবে না।

DST-তে নিয়োগে শূন্যপদে আবেদনের বয়সসীমা

এক্ষেত্রে তিনটি বিভাগের জন্য প্রয়োজনীয় বয়সসীমা ভিন্ন-

১. সায়েন্টিস্ট C পদে আবেদনের জন্য প্রার্থীর বয়স সর্বোচ্চ হতে হবে ৩৫ বছর।

২. সায়েন্টিস্ট D-তে আবেদনের জন্য সর্বোচ্চ বয়স হতে হবে ৪০ বছর।

৩. সায়েন্টিস্ট F পদে আবেদনের জন্য সর্বোচ্চ বয়স হতে হবে ৫০ বছর।

কর্তৃপক্ষের তরফের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই তিনটি বিভাগে বিজ্ঞানী নিয়োগের ক্ষেত্রে সংরক্ষণ অগ্রাধিকার পাবে না। অর্থাৎ তিন বিভাগে কোনও সিটই সংরক্ষিত নয়।

কর্তৃপক্ষের তরফে আরও জানানো হয়েছে, যোগ্য প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে স্ক্রিনিং প্রক্রিয়া কেন্দ্রীয় সরকারের পরামর্শ অনুযায়ী নিয়ম মেনে হবে। এক্ষেত্রে এলিজিবিলিটি কমিটি, স্ক্রিনিং কাম শর্ট লিস্টিং কমিটি এবং ইন্টারভিউ বোর্ড তৈরি হবে কেন্দ্রীয় সরকারের পরামর্শ মতো।

Published by:Siddhartha Sarkar
First published: