BSF Recruitment 2021: বিএসএফে ২৬৯টি পদে নিয়োগ, আজই আবেদন করুন

File Photo

প্রার্থীরা ৯ অগাস্ট, ২০২১ থেকে ২২ সেপ্টেম্বর, ২০২১ তারিখের মধ্যে আবেদনপত্র জমা করাতে পারবেন।

  • Share this:

#নয়াদিল্লি: বর্ডার সিকিউরিটি ফোর্সের (Border Security Force) বিভিন্ন পদে নিয়োগ চলছে। সম্প্রতি বর্ডার সিকিউরিটি ফোর্সের অধীনে কনস্টেবল পদের জন্য নিয়োগ সংক্রান্ত আবেদনপত্র চাওয়া হয়েছে। যোগ্য এবং উৎসাহী প্রার্থীরা শীঘ্রই আবেদনপত্র জমা দিতে পারেন। বর্ডার সিকিউরিটি ফোর্সের অফিসিয়াল ওয়েবসাইট bsf.gov.in-এ গিয়ে প্রার্থীরা এই বিষয়ে বিশদে খোঁজ নিতে পারেন।

সংস্থার তরফে জানানো হয়েছে যে, প্রার্থীরা ৯ অগাস্ট, ২০২১ থেকে ২২ সেপ্টেম্বর, ২০২১ তারিখের মধ্যে আবেদনপত্র জমা করাতে পারবেন। আবেদনপত্র জমা দিতে হবে অনলাইনে।

বিজ্ঞপ্তি থেকে জানা গিয়েছে যে বর্ডার সিকিউরিটি ফোর্সের স্পোর্টস কোটার আওতায় কনস্টেবল পদের জন্য নিয়োগ প্রক্রিয়া চলছে। এ প্রসঙ্গে জানিয়ে রাখা ভালো যে, প্রার্থীদের কনস্টেবল পদের জন্য গ্রুপ সি বিভাগে আপাতত অস্থায়ী ভাবে নিয়োগ করা হবে। পরবর্তীতে প্রার্থীদের স্থায়ী ভাবে নিয়োগ করা হতে পারে।

শূন্যপদের সংখ্যা

প্রতিষ্ঠানের তরফে মোট পদের সংখ্যা ২৬৯টি রয়েছে বলে জানানো হয়েছে।

প্রার্থীদের আবেদনের বয়সসীমা

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, স্পোর্টস কোটার আওতায় কনস্টেবল পদের জন্য প্রার্থীদের ১ অগাস্ট, ২০২১ তারিখ অনুযায়ী সর্বোচ্চ বয়সসীমা ২৩ হতে পারে এবং সর্বনিম্ন বয়সসীমা ১৮ বছর হতে পারে।

বিশেষ ঘোষণা

প্রার্থীদের উদ্দেশে সংস্থার তরফে জানানো হয়েছে যে, অনলাইন মাধ্যম ছাড়া আর কোনও ভাবে আবেদনপত্র গ্রহণ করা হবে না। স্পোর্টস কোটার আওতায় কেবলমাত্র এই স্পোর্টসগুলিকে মান্যতা দেওয়া হয়েছে, যথা- হকি, বক্সিং, জুডো, সুইমিং, কাবাডি, জিমন্যাস্টিক, ওয়েট লিফটিং, ওয়াটার স্পোর্টস, আর্চারি, শ্যুটিং, ফুটবল, ক্রস-কান্ট্রি, তাইকোন্ডো এবং অ্যাথলেটিক্স।

আবেদনকারী প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা

প্রার্থীদের ম্যাট্রিকুলেশন বা সমজাতীয় পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এছাড়াও ইন্টারন্যাশনাল অলিম্পিক অ্যাসোসিয়েশন (International Olympic Associations) বা ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন (Indian Olympic Association) দ্বারা স্বীকৃত স্পোর্টসে মেডেল প্রাপ্ত সমস্ত প্রার্থীরা আবেদন করতে পারবেন।

দলীয় স্পোর্টসে ন্যাশনাল গেমসে এবং ন্যাশনাল চ্যাম্পিয়ানশিপে মেডেল প্রাপকরাও আবেদন করতে পারেন। এছাড়াও যাঁরা ১ সেপ্টেম্বর ২০১৯ থেকে ২২ সেপ্টেম্বর ২০২১ তারিখের মধ্যে মিনিস্ট্রি অফ ইয়ুথ অ্যাফেয়ার্সের (Ministry of Youth Affairs) বিভিন্ন স্পোর্টস ইভেন্টে অংশ গ্রহণ করেছেন তাঁরাও আবেদনের জন্য উপযুক্ত।

Published by:Siddhartha Sarkar
First published: