Indian Army Recruitment 2021: মহিলা মিলিটারি পুলিশ পদে নিয়োগ, শূন্যপদ ১০০, জানুন বিস্তারিত

File Photo

Indian Army Recruitment 2021: আবেদন পত্র পাওয়া যাচ্ছে Indian Army-র অফিসিয়াল ওয়েবসাইটে।

  • Share this:

#নয়াদিল্লি: ভারতীয় সেনাবাহিনীতে মহিলা সেনা নিয়োগ হতে চলেছে সত্বর। রয়েছে ১০০টি শূন্যপদ। শুরু হয়ে গিয়েছে রেজিস্ট্রেশন। আগামিকাল ২০ জুলাইয়ের মধ্যেই রেজিস্ট্রেশন প্রক্রিয়া শেষ করতে হবে ইচ্ছুক প্রার্থীদের।

সেনাবাহিনীতে মহিলা সেনা নিয়োগে শূন্যপদের বিবরণ :

সোলজার জেনারেল ডিউটিতে উইমেন মিলিটারি পুলিশ নিয়োগ হবে। ১০০টি শূন্যপদের জন্য আবেদন পক্রিয়া শুরু হয়েছে। আবেদন পত্র পাওয়া যাচ্ছে Indian Army-র অফিসিয়াল ওয়েবসাইটে।

ভারতীয় সেনার তরফে জানানো হয়েছে, এই রিক্রুটমেন্ট ব়্যালি আম্বালা, লখনউ, জবলপুর, বেলগাম, পুণে ও শিলংয়ে হবে। প্রত্যেকে নিজের জেলায় বা নিকটবর্তী কেন্দ্রে পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে।

সেনাবাহিনীতে মহিলা সেনা নিয়োগে শূন্যপদে আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ:

আবেদন পত্র পাওয়া যাচ্ছে ওয়েবসাইটে। রেজিস্ট্রেশনের শেষ তারিখ ২০ জুলাই, ২০২১ অর্থাৎ আগামিকাল।

সেনাবাহিনীতে মহিলা সেনা নিয়োগে শূন্যপদে আবেদনের গুরুত্বপূর্ণ তথ্য:

ভারতীয় সেনার তরফে জানানো হয়েছে, প্রার্থীদের রেজিস্ট্রেশন শেষ হয়ে গেলেই একটি কাট অফ লিস্ট বের করা হবে। তার পর শূন্যপদের সঙ্গে সামঞ্জস্য রেখে নির্দিষ্ট পরিমাণ প্রার্থীদের অ্যাডমিট কার্ড দেওয়া হবে। কাট অফের মেরিট লিস্ট তৈরি করা হবে দশম শ্রেণিতে পাওয়া গড় নম্বর থেকে। যদি একই নম্বর অনেকে পায় সেক্ষেত্রে বেশি বয়সের লোকজনকে অগ্রাধিকার দেওয়া হবে।

সেনাবাহিনীতে মহিলা সেনা নিয়োগে শূন্যপদে আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতা ও বয়সসীমা:

যারা দশম শ্রেণিতে ৪৫ শতাংশ নম্বর পেয়েছে গড়ে এবং বয়স ১৭ থেকে ২১.৫ বছরের মধ্যে তারাই মিলিটারি পুলিশ পদে আবেদন করতে পারবে।

সেনাবাহিনীতে মহিলা সেনা নিয়োগের প্রক্রিয়া:

একটি সাধারণ প্রবেশিকা পরীক্ষা প্রার্থীদের সকলকে দিতে হবে। এছাড়াও মিলিটারি হাসপাতাল, বেস হাসপাতাল বা কমান্ড হাসপাতাল থেকে ফিট সার্টিফিকেট নিতে হবে।

আবেদনের সময় এছাড়াও একাধিক বিষয় মাথায় রাখতে হবে। গুরুত্বপূর্ণ নথি সামনে রাখতে হবে। প্রয়োজনে আগে থেকে নথির ফটোকপি কম্পিউটারে সেভ করে রাখতে হবে। যাতে আবেদনের সময় কোনও সমস্যা না হয়। মাথায় রাখতে হবে, আবেদনের আগে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন প্রক্রিয়ার জন্য হাতে আর মাত্র কয়েক ঘণ্টা রয়েছে!

Published by:Siddhartha Sarkar
First published: