হোম /খবর /শিক্ষা /
যাদবপুরে ২৪ ঘণ্টার বেশি সময় চলছে অবস্থান! ক্যাম্পাস থেকে নয়, অন্যত্র থেকেই কাজ

Jadavpur University: যাদবপুরে ২৪ ঘণ্টার বেশি সময় চলছে অবস্থান! ক্যাম্পাস থেকে নয়, অন্যত্র থেকেই কাজ করছেন উপাচার্য, সহ-উপাচার্য

যাদবপুরে ছাত্র অবস্থান

যাদবপুরে ছাত্র অবস্থান

Jadavpur University: আপাতত ক্যাম্পাসে যাচ্ছেন না উপাচার্য সুরঞ্জন দাস। সূত্রের খবর বিশ্ববিদ্যালয় সংলগ্ন কোনো এক জায়গা থেকেই তিনি বিশ্ববিদ্যালয় প্রশাসনিক সংক্রান্ত কাজ করছেন।

  • Share this:

কলকাতা: ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে লাগাতার আন্দোলন চলছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। যদিও শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু স্পষ্ট জানিয়ে দিয়েছেন পঞ্চায়েত নির্বাচনের পরেই রাজ্য ছাত্র ভোট করাতে চায়। বৃহস্পতিবারই এক অনুষ্ঠান শেষে শিক্ষা মন্ত্রী বলেন "পঞ্চায়েত নির্বাচনের পর ছাত্র ভোট করানো যায় নাকি সেই বিষয়ে দেখা হবে।"

শিক্ষামন্ত্রী এই মন্তব্যের পর মনে করা হচ্ছে পঞ্চায়েত নির্বাচনের পরই রাজ্য চায় ছাত্র ভোট করাতে তেমনটাই ইঙ্গিত এদিন দিয়েছেন ব্রাত্য বসু। যদিও এর আগেও একাধিকবার ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে আন্দোলন করেছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। বৃহস্পতিবার থেকে এসএফআই-সহ কয়েকটি ছাত্র সংগঠন টানা আন্দোলন-অবস্থান চালিয়ে যাচ্ছেন।

পড়ুয়াদের দাবি ত্রিপাক্ষিক বৈঠক করতে হবে ছাত্র সংসদ নির্বাচন নিয়ে। যদিও সেই দাবির সঙ্গে এখনও পর্যন্ত একমত নয় বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অমিতাভ দত্ত ছাত্রদের এই অবস্থানের জেরে ক্যাম্পাসে আটকে পড়েছেন। তবে উপাচার্য সুরঞ্জন দাস বা সহ উপাচার্য চিরঞ্জীব ভট্টাচার্য আপাতত ক্যাম্পাসে যাচ্ছেন না।

আরও পড়ুন: পশ্চিমী ঝঞ্ঝা... আমূল পাল্টাবে আবহাওয়া! বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টির সতর্কতা রাজ্যে রাজ্যে! কী বলছে পশ্চিমবঙ্গের ওয়েদার আপডেট?

সূত্রের খবর ক্যাম্পাসে না গেলেও বিশ্ববিদ্যালয় সংলগ্ন কোনও একটি জায়গা থেকেই তাঁরা বিশ্ববিদ্যালয় প্রশাসনিক কাজ পরিচালনা করছেন। শুধু তাই নয় ঘনিষ্ঠ মহলে উপাচার্য সুরঞ্জন দাস জানিয়েছেন আপাতত এই আন্দোলন চললে তিনি ক্যাম্পাসে যাবেন না। যদিও এই বিষয় নিয়ে সুরঞ্জন দাসের কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের একাংশের আশঙ্কা এই পরিস্থিতিতে উপাচার্য সুরঞ্জন দাস বা সহ- উপাচার্য ক্যাম্পাসে গেলে তাঁরাও ঘেরাও-এর সম্মুখীন হতে পারেন।

শুধু তাই নয়, পড়ুয়াদের আন্দোলন আরও গতি পাবে। আর তাই সেই আশঙ্কার কথা মাথায় রেখেই আপাতত বিশ্ববিদ্যালয় উপাচার্য, সহ-উপাচার্যরা ক্যাম্পাসে যেতে চাইছেন না। করোনা পরিস্থিতির আগে যাদবপুর বিশ্ববিদ্যালয়, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের গুলোর মত কয়েকটি বিশ্ববিদ্যালয় রাজ্য ছাত্র সংসদ নির্বাচন করিয়েছিল। যদিও যাদবপুর বিশ্ববিদ্যালয়, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ নির্বাচন হলেও রাজ্যের অন্যান্য বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ নির্বাচন করানো যায়নি।

আরও পড়ুন: ‘কিছুতেই বিয়ে করব না...’! ছাদনাতলায় বরের মুখ দেখেই আঁতকে উঠল কনে! কারণ শুনলে চমকে যাবেন...

তাই এই পরিস্থিতিতে নতুন ছাত্র ভর্তি না হওয়া পর্যন্ত রাজ্য ছাত্র ভোটে যেতে চাইছে না বলেই সূত্রের খবর। সেক্ষেত্রে রাজ্যের কলেজে বিশ্ববিদ্যালয়গুলিতে ছাত্র ভোট হলে প্রয়োজন হবে পুলিশ নিরাপত্তা। পাশাপাশি আরও একাধিক বিষয়কে ছাত্র ভোট করাতে গেলে মাথায় রাখতে হবে। তাই সেই সব পরিস্থিতিকে মাথায় রেখেই আপাতত তাই পঞ্চায়েত নির্বাচনের আগে রাজ্য ছাত্র ভোট করানোর দিকে এগোতে চাইছে না। ছাত্র নির্বাচনের দাবিতে যাদবপুর বিশ্ববিদ্যালয় টানা ঘেরাওয়ের সম্মুখীন হয়েছেন উপাচার্য, সহ উপাচার্যরা। তবে এবার সেই পরিস্থিতির দিকে হাঁটতে চাইছে না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তার জন্যই এবার পড়ুয়াদের আন্দোলনের পাশাপাশি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সাবধানী কৌশল নিয়েছে।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Jadavpur University, Student