Home /News /education-career /
Class 11 Admission: একাদশ শ্রেণিতে অঙ্ক, জীববিদ্যা, পদার্থবিদ্যা নিতে হলে কত নম্বর চাই মাধ্যমিকে, স্পষ্ট করল রাজ্য

Class 11 Admission: একাদশ শ্রেণিতে অঙ্ক, জীববিদ্যা, পদার্থবিদ্যা নিতে হলে কত নম্বর চাই মাধ্যমিকে, স্পষ্ট করল রাজ্য

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

Class 11 Admission: এ বার নতুন করে একটি নির্দেশিকা জারি করা হল রাজ্যের উচ্চমাধ্যমিক শিক্ষা কাউন্সিলের পক্ষ থেকে।

  • Share this:

#কলকাতা: মাধ্যমিকের ফল প্রকাশিত হয়েছে। বিভিন্ন জেলায় উল্লেখযোগ্য ভাল ফল এ বারও তাক লাগিয়ে দিয়েছে। তবে জীবনের প্রথম পরীক্ষার পর এখন পড়াশোনা কোন বিভাগে এগবে, তাই নিয়ে ভাবনায় রয়েছে পড়ুয়ারা, চিন্তায় রয়েছেন অভিভাকরাও। একাদশে ভর্তি নিয়ে এখন চলছে চিন্তা ভাবনা। তার মধ্যেই এ বার নতুন করে একটি নির্দেশিকা জারি করা হল রাজ্যের উচ্চমাধ্যমিক শিক্ষা কাউন্সিলের পক্ষ থেকে। সেখানে স্পষ্টত নির্দেশ দেওয়া হয়েছে, কোনও পড়ুয়া যদি বিজ্ঞান ভিত্তিক বিষয় নিয়ে পড়াশোনা করতে চায়, তা হলে মাধ্যমিকে সেই বিষয়ে কত পেতে হবে তাকে। ৩৫ শতাংশ নম্বর পেলেই বিজ্ঞানের বিষয় নিয়ে পড়তে পারবে পড়ুয়ারা।

আরও পড়ুন: SSC মামলা থেকে সরলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়, প্রাথমিকে আশার আলো, কিন্তু কেন?

কাউন্সিলের পক্ষ থেকে যে নোটিশ জারি করা হয়েছে, তাতে বলা হয়েছে, কেউ যদি উচ্চমাধ্যমিক স্তরে অঙ্ক নিয়ে পড়াশোনা করতে চায়, তা হলে তাকে ৩৫ শতাংশ নম্বর পেতে হবে মাধ্যমিক স্তরের অঙ্কে। এছাড়া যদি কেউ জীববিদ্যা বিষয়ে পড়াশোনা করতে চায়, তা হলে মাধ্যমিক স্তরের জীবন বিজ্ঞানে তাকে পেতে হবে ৩৫ শতাংশ। পদার্থবিদ্যা ও রসায়নে যদি কেউ উচ্চমাধ্যমিক স্তরে পড়াশোনা করতে চায়, তা হলে মাধ্যমিক স্তরে তাকে ভৌত বিজ্ঞানে পেতে হবে ৩৫ শতাংশ নম্বর। মাধ্যমিকে ভুগোলে ৩৫ শতাংশ নম্বর পেলে তবেই উচ্চমাধ্যমিকে ভুগোল নেওয়া যাবে আর অঙ্কে ৩৫ শতাংশ নম্বর থাকলে নেওয়া যাবে কম্পিউটার সায়েন্স।

সেই নির্দেশিকা সেই নির্দেশিকা

৩৫ শতাংশ নম্বর পেলে কেন সায়েন্স নিয়ে পড়ার সুযোগ? উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, রাজ্যের পড়ুয়াদের মধ্য থেকে বিজ্ঞান নিয়ে পড়ার আগ্রহ কমছে। এ বারের উচ্চ মাধ্যমিকে মোট ছাত্রছাত্রীদের মধ্যে শুধুমাত্র ১০ শতাংশ ছাত্র-ছাত্রী বিজ্ঞান নিয়ে পড়েছে। সেই আগ্রহ বাড়ানোর জন্যই আমরা নম্বর কমিয়েছি। বর্তমানে বিজ্ঞানের যুগে রাজ্যের পড়ুয়ারা বিজ্ঞান পড়া থেকে আগ্রহ হারাচ্ছে তা ভেবেই এই সিদ্ধান্ত আমাদের।

আরও পড়ুন: ফলাফলে খুশি নয়, খাতা পুনর্মূল্যায়ন করতে চায় মাধ্যমিকে নবম সৌরথ দে

মাধ্যমিকের ফলে দেখা গিয়েছে, এ বারে মেধাতালিকায় শীর্ষে রয়েছে ২ জন। বাঁকুড়ার রামহরিপুর রামকৃষ্ণ মিশন হাই স্কুলের অর্ণব ঘড়াই। আর বর্ধমান সিএমএস স্কুলের রৌণক মণ্ডল। দু’জনের প্রাপ্ত নম্বর ৬৯৩। ৬৯২ নম্বর পেয়ে যুগ্ম দ্বিতীয় হয়েছে মালদহের কৌশিকী সরকার এবং পশ্চিম মেদিনীপুরের রৌনক মণ্ডল। ৬৯১ নম্বর পেয়ে যুগ্ম তৃতীয় হয়েছে পশ্চিম বর্ধমানের অনন্যা দাশগুপ্ত এবং পূর্ব মেদিনীপুরের দেবশিখা প্রধান। সামগ্রিক ভাবে রাজ্যে মাধ্যমিক পরীক্ষায় পাশের হার ৮৬.৬০ শতাংশ।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Uddalak B
First published:

Tags: Madhyamik

পরবর্তী খবর