Home /News /education-career /
Madhyamik 2022: ইংরাজি নিয়ে ভয় নয়, পরীক্ষায় বসার আগে খেয়াল রাখতে হবে কোন কোন বিষয়গুলি? জানালেন নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন বিদ্য়ালয়ের ইংরাজির শিক্ষক

Madhyamik 2022: ইংরাজি নিয়ে ভয় নয়, পরীক্ষায় বসার আগে খেয়াল রাখতে হবে কোন কোন বিষয়গুলি? জানালেন নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন বিদ্য়ালয়ের ইংরাজির শিক্ষক

Sanjay Mukherjee

Sanjay Mukherjee

Madhyamik 2022: শেষ মুহূর্তের প্রস্তুতির জন্য কী ভাবে এগোনো দরকার? ইংরাজির ক্ষেত্রে মাথায় রাখতে হবে কোন কোন বিষয়গুলি? এসব উত্তর খুঁজতেই নিউজ ১৮ বাংলা কথা বলেছে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন বিদ্য়ালয়ের শিক্ষক সঞ্জয় মুখোপাধ্য়ায়ের সঙ্গে।

আরও পড়ুন...
  • Share this:

জীবনের প্রথম বড় পরীক্ষা। আগামী ৭ মার্চ শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik 2022)। তবে বছরের বেশির ভাগটাই পড়ুয়াদের কেটেছে গৃহবন্দি দশায়। ওদের শেষ মুহূর্তের প্রস্তুতির জন্য কী ভাবে এগোনো দরকার? ইংরাজির ক্ষেত্রে মাথায় রাখতে হবে কোন কোন বিষয়গুলি? এসব উত্তর খুঁজতেই নিউজ ১৮ বাংলা কথা বলেছে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন বিদ্য়ালয়ের শিক্ষক  সঞ্জয় মুখোপাধ্য়ায়ের সঙ্গে।

জীবনের প্রথম বড় পরীক্ষা। তাই প্রথম কোন দিকটায় সবচেয়ে বেশি লক্ষ্য় রাখা জরুরি?

পরীক্ষা তো দোরগোড়ায় কড়া নাড়ছে, তাই এখন আর নতুন করে কিছু করার প্রয়োজন নেই। যেটুকু শিখেছে, সেটুকুই ভাল করে পড়ুক। পাঠ্য়বই, ব্য়াকরণ বই ভাল করে চোখ বুলিয়ে যাও। মনের জোর হারালে চলবে না।অন্য় স্কুলে গিয়ে পরীক্ষা দেবে। সেই স্কুলের পরিবেশ অন্য়রকম। কিন্তু এসব নিয়ে কোনওরকম চিন্তা করার কিছুই নেই। সমস্ত উত্তর গুছিয়ে লিখতে হবে। যথেষ্ট সময় পাওয়া যায়। সঠিকভাবে, সহজ ভাষায় সব লিখলেই হবে।

আরও পড়ুন: দোরগোড়ায় মাধ্যমিক! ভীতি কাটিয়ে কী ভাবে হলে পৌঁছবে পরীক্ষার্থীরা? পথ দেখালেন শিক্ষিকা

এতদিন পড়ুয়ারা অতিমারি পরিস্থিতির শিকার হয়ে বাড়িতেই ছিল। ক্লাসও করেছে অনলাইনে। তাতে কি সমস্যা হতে পারে?

উত্তর: পড়াশোনার ধরন কিছুটা তো বদলেছে। অনেক স্কুল অনলাইন ক্লাস করিয়েছে। অনেক স্কুল আবার তাও করাতে পারেনি। নিজেদের পড়তে হয়েছে। একে জীবনের বড় পরীক্ষা, তার উপর তারা অতিমারির শিকার। তবু আশা করব হয়তো কিছুটা কাটিয়েছে সব ঘাটতি। নিশ্চয়ই ভাল ফল করবে।

আরও পড়ুন: জীবনবিজ্ঞানের 'লাস্ট মিনিট' সাজেশন দিলেন গার্ডেনরিচ নুট বিহারী দাস গার্লস হাই স্কুল-এর জীবনবিজ্ঞানের শিক্ষিকা সেঁজুতি মজুমদার

আপনি তো ইংরাজির শিক্ষক। ইংরাজি নিয়ে কিছু বলতে চান ?

 এ বছর পড়ুয়াদের সুবিধার জন্য় সিলেবাস অনেকটাই কমানো হয়েছে। ফলে তাদের কিছুটা সুবিধা হয়েছে। 'Seen' অংশের জন্য় তাদের পাঠ্য়বই খুব ভাল করে পড়তে হবে। 'Unseen'-এর জন্য় বলব, তারা যদি প্রতিদিনের সংবাদপত্র পড়ে, তাহলে Unseen আর Unseen থাকে না। আর ব্য়াকরণ তো একদিনের ব্য়াপার নয়। এটা শুরু থেকেই ভাল করে অভ্য়াস করতে হবে। তারা তো অনেক ছোট থেকে শিখেছে। আর এখন তো অনেক প্রশ্নের বই এসেছে। সেগুলো ধরে নিয়মিত অভ্য়াস করলে অনেক সুবিধা হবে বলে আমার মনে হয়।

Paragraph বা অন্য় Writting-এর বিয়য়ে কিছু বলতে চান?

এই বিষয়গুলো বোধ হয় পড়ুয়াদের সবচেয়ে শক্ত বলে মনে হয়। কিন্তু এতে ভয় পাওয়ার কিছু নেই। বাড়িতে ভালভাবে অভ্য়াস করলেই এটি লেখা যায়।পড়ুয়াদের ক্ষেত্রে আমরা কখনওই মারাত্মক জটিল ইংরেজি আশা করি না। তারা সহঝ সরল ভাষাতেই লিখুক। কোনও অসুবিধা নেই।

অভিভাবকদের কী বলবেন?

উত্তর: এটুকুই বলব আপনারা একটু ছেলেমেয়েদের সাহস জোগান। পড়ুয়ারা আপনাদের সামনে বসেই সবটা ঝালাই করে নিতে পারে। তাহলে তাদের মনোবল বাড়বে।

Published by:Rachana Majumder
First published:

Tags: Board Exams 2022, Madhyamik 2022

পরবর্তী খবর