Home /News /education-career /
College Service Commission: সহকারী অধ্যাপক নিয়োগে শূন্য পদ বাড়ছে, কলেজগুলির থেকে তথ্য চাইল কলেজ সার্ভিস কমিশন

College Service Commission: সহকারী অধ্যাপক নিয়োগে শূন্য পদ বাড়ছে, কলেজগুলির থেকে তথ্য চাইল কলেজ সার্ভিস কমিশন

সহকারী অধ্যাপক পদে আরও নিয়োগ৷ প্রতীকী ছবি

সহকারী অধ্যাপক পদে আরও নিয়োগ৷ প্রতীকী ছবি

ইতিমধ্যেই সহকারী অধ্যাপক নিয়োগের ইন্টারভিউ প্রক্রিয়া শুরু করেছে কলেজ সার্ভিস কমিশন। চলতি বছরের মধ্যেই ইন্টারভিউ প্রক্রিয়া শেষ করতে পারবে বলেই আশাবাদী কমিশনের আধিকারিকরা।

  • Share this:

#কলকাতা: সহকারী অধ্যাপক নিয়োগের জন্য শূন্যপদ বাড়াতে তৎপর কলেজ সার্ভিস কমিশন। ৩১  ডিসেম্বরের মধ্যে রাজ্যের কলেজগুলিতে যে শূন্যপদ তৈরি হবে, তার জন্য ফের  কলেজগুলি থেকে তালিকা চাইল কলেজ সার্ভিস কমিশন।

অধ্যাপকদের অবসরের বয়স বাড়িয়ে ৬৫ করার জন্য দীর্ঘদিন কলেজগুলিতে শূন্যপদ সে অর্থে তৈরি হচ্ছিল না। এমনটাই দাবি কলেজ সার্ভিস কমিশন ও উচ্চ শিক্ষা দপ্তরের আধিকারিকদের। চলতি বছরে রাজ্যের কলেজগুলি জুড়ে একাধিক অধ্যাপক অবসর নেবেন। তার জন্য এবছর শূন্য পদের সংখ্যা বাড়বে বলেই মনে করছে কমিশন। সে ক্ষেত্রে ৩১ ডিসেম্বর পর্যন্ত কলেজগুলোতে কত শূন্য পদ ফাঁকা হতে পারে সেই তালিকাই চাইল কলেজ সার্ভিস কমিশন।

আরও পড়ুন: মোটা বেতনের সরকারি চাকরিতে নিয়োগ চলছে, আবেদনের শেষ দিন ২৪ জুন!

প্রসঙ্গত, ইতিমধ্যেই সহকারী অধ্যাপক নিয়োগে ইন্টারভিউ প্রক্রিয়া শুরু হয়েছে। শেষ বিজ্ঞপ্তি অনুযায়ী, ৩৩ হাজার চাকরিপ্রার্থী আবেদন জমা দিয়েছেন। কমিশন সূত্রে খবর, প্রতি সপ্তাহে পাঁচটি বিষয়ে ১ হাজার চাকরি প্রার্থীর ইন্টারভিউ নেওয়া হচ্ছে। ইতিমধ্যেই ৮ হাজার চাকরি প্রার্থীর ইন্টারভিউ নেওয়া শেষ করেছে কমিশন, তেমনটাই সূত্রের খবর। ১৫ টি বিষয়ের জন্য ৮ হাজার চাকরি প্রার্থীর ইন্টারভিউ নেওয়া হয়েছে।

কমিশন সূত্রে খবর, গোটা নিয়োগ প্রক্রিয়াটি চলতি বছরের মধ্যেই শেষ করতে চায় কমিশন। ইন্টারভিউ প্রক্রিয়া শেষ হওয়ার পর প্রতিটি বিষয় চাকরিপ্রার্থীদের প্রভিশনাল মেরিট লিস্ট কমিশনের ওয়েবসাইটে দেওয়া হবে। তারই সঙ্গে দেওয়া হবে কত সংখ্যক শূন্য পদ রয়েছে সেই বিষয় গুলির জন্য। কমিশন সূত্রে খবর, যেহেতু অধ্যাপকদের অবসরের বয়স বাড়ানো হয়েছিল, তার জন্য সাম্প্রতিক সময়ে বেশি সংখ্যক শূন্যপদ তৈরি হচ্ছিল না।

আরও পড়ুন: জুনের প্রথম সপ্তাহে মাধ্যমিক ফলাফলের ইঙ্গিত, সবার আগে রেজাল্ট জানুন News18 Bangla-য়

কিন্তু এবার সেই শূন্য পদের সংখ্যা একধাপে অনেকটাই বাড়াতে চাইছে  কমিশন। এখনও পর্যন্ত ৪৫টি বিষয় শূন্য পদের সংখ্যা ১৫০০টি হলেও সেই সংখ্যা আরও বাড়বে বলেই মত কমিশনের আধিকারিকদের। প্রসঙ্গত, গত ১০ বছরে কলেজ সার্ভিস কমিশন রাজ্য জুড়ে ৪৫০টি কলেজে প্রায় ৭৫০০ অধ্যাপক- অধ্যাপিকা  নিয়োগ করেছে। যার মধ্যে ২০১২ সালের বিজ্ঞাপন অনুযায়ী ১৯০০ পদের নিয়োগ হয়েছে।

২০১৫ সালের বিজ্ঞাপন অনুযায়ী, ৩৩০০ পদের নিয়োগ হয়েছে। পাশাপাশি ২০১৮ সালের বিজ্ঞাপন অনুযায়ী, ২৩০০ শূন্য পদের নিয়োগ হয়েছে। কিন্তু এবার সেই সংখ্যা আরও বাড়বে বলেই মত কমিশনের আধিকারিকদের।

Published by:Debamoy Ghosh
First published:

পরবর্তী খবর