Home /News /education-career /
১০ লক্ষ সরকারি চাকরি দেবে কেন্দ্র, রাজ্যসভায় জানালেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী

১০ লক্ষ সরকারি চাকরি দেবে কেন্দ্র, রাজ্যসভায় জানালেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী

জিতেন্দ্র সিং অন্য একটি প্রশ্নের উত্তরে জানিয়েছেন যে, বর্তমানে আইএএস-এতে ১,৪৭২টি এবং আইপিএস-এ প্রায় ৮৬৪টি শূন্যপদ রয়েছে।

  • Share this:

আগামী দেড় বছরে সমস্ত সেক্টরে ১০ লক্ষ চাকরি দেওয়ার পরিকল্পনা করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। সারা ভারত জুড়ে বিভিন্ন মন্ত্রালয়ে, বিভাগে ১০ লক্ষ চাকরির বন্দোবস্ত করবে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় প্রতি মন্ত্রী জিতেন্দ্র সিং (Jitendra Singh) গত বৃহস্পতিবার রাজ্য সভায় এক প্রশ্নের উত্তরে জানিয়েছেন যে, সমস্ত পদ ২-৩ বছরেরও বেশি সময় ধরে শূন্য রয়েছে সেগুলি স্বয়ংক্রিয় ভাবে বিলুপ্ত বলে মনে করা হয়। কিন্তু সেই পদগুলিলিকে কার্যকরী ন্যায্যতার ভিত্তিতে পুনরুজ্জীবিত করা যেতে পারে।

জিতেন্দ্র সিং অন্য একটি প্রশ্নের উত্তরে জানিয়েছেন যে, বর্তমানে আইএএস-এতে ১,৪৭২টি এবং আইপিএস-এ প্রায় ৮৬৪টি শূন্যপদ রয়েছে।

মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) চলতি বছরের জুন মাসেই জানিয়েছেন যে, দেশে মানব সম্পদের উন্নয়ন করতে ও দক্ষতা বাড়াতে আগামী বছরের মধ্যে ১০ লক্ষ চাকরি দেওয়া হবে। কেন্দ্রীয় সরকারের ১৫ বছরের লক্ষ্যসীমাকে ত্বরাণ্বিত করতে এই লক্ষমাত্রা পূরণ করা হবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: সিদ্ধান্ত নেওয়া শেষ, গড়া হচ্ছে দশটি টিম, রাজ্যে আরও মারাত্মক অভিযানে নামছে ইডি!

আরও পড়ুন- গর্বের কলকাতা বিশ্ববিদ্যালয়! পিএইচডি ডিগ্রি করানোয় সারা ভারতে ২য় স্থানে CU

বিজেপির মন্ত্রী সভার সদস্য সুশীল কুমার মোদির (Sushil Kumar Modi) প্রশ্নের উত্তরে, কেন্দ্রীয় প্রতি মন্ত্রী জিতেন্দ্র সিং জানান যে, এই মুহূর্তে পয়লা মার্চ, ২০২১ তারিখ অনুসারে সারা দেশে ৯.৭৯ লক্ষ শূন্যপদ রয়েছে। এর মধ্যে ২.৯৩ লক্ষ শূন্যপদ রয়েছে রেলওয়েতে, ২.৬৪ লক্ষ শূন্যপদ রয়েছে মিনিস্ট্রি অফ ডিফেন্সে (সিভিলিয়ান), ১.৪৩ লক্ষ শূন্যপদ রয়েছে এবং অন্যান্য বিভাগে ৯০ হাজার ৫০টি শূন্যপদ রয়েছে।

গ্রুপ এ গেজেটেড ক্যাটাগরিতে ২৩ হাজার ৫ শত ৮৪টি শূন্যপদ রয়েছে, গ্রুপ বি (নন-গেজেটেড) পদে ২৬ হাজার ২ শত ৮২টি শূন্যপদ রয়েছে, গ্রুপ সি (নন-গেজেটেড) ক্যাটাগরিতে ৮ লক্ষ ৩৬ হাজার শূন্যপদ রয়েছে। ডিফেন্স মিনিস্ট্রিতে গ্রুপ বি (নন-গেজেটেড) ক্যাটাগরিতে ৩৯ হাজার, ৩ শত ৬৬টি শূন্যপদ রয়েছে এবং গ্রুপ সি পদে ২ লক্ষ ১৪ হাজার শূন্যপদ রয়েছে।

রেলে ২ লক্ষ ৯১ হাজার গ্রুপ সি পদ, এমএইচএ-তে ১ লক্ষ ২১ হাজার গ্রুপ সি (নন-গেজেটেড) শূন্যপদ রয়েছে।

অন্য দিকে, বসন কমিটির নির্দেশ মেনে কেন্দ্র গত বছর থেকেই বেশি সংখ্যক আইএএস এবং আইপিএস নিয়োগের পরিকল্পনা নিয়েছে।

Published by:Rachana Majumder
First published:

Tags: Recruitment 2022

পরবর্তী খবর