Home /News /education-career /
SSC: মেধা তালিকায় কারচুপি! মন্ত্রী কন্যার পর চাকরি গেল আরও এক শিক্ষকের

SSC: মেধা তালিকায় কারচুপি! মন্ত্রী কন্যার পর চাকরি গেল আরও এক শিক্ষকের

আরও এক শিক্ষকের চাকরি বাতিল করল কলকাতা হাইকোর্ট৷

আরও এক শিক্ষকের চাকরি বাতিল করল কলকাতা হাইকোর্ট৷

নবম-দশম গণিতের মুর্শিদাবাদের বহরমপুরের সুলুয়াডাঙা স্কুলের শিক্ষকের চাকরি বাতিল।

  • Share this:

#অর্ণব হাজরা, কলকাতা: মেধাতালিকায় কারচুপি! মন্ত্রী কন্যা পর আবারও চাকরি বাতিল। নতুন বেঞ্চেও এসএসসি চাকরি বাতিল হয়ে গেলো সোমবার। এসএসসি-তে বেআইনি নিয়োগের অভিযোগে  চাকরি বাতিল হয় এ দিন। নবম-দশমে মুর্শিদাবাদের বহরমপুরের সুলুয়াডাঙা স্কুলের শিক্ষক সিদ্দিকি গাজির চাকরি বাতিল। চাকরি বাতিল করে দিল হাইকোর্টের একক বেঞ্চ।

গণিতের ওবিসি -বি মেধাতালিকায় ২০০ নম্বরে নাম ছিল অনুপ গুপ্তের। তিনি চাকরি পাননি। অথচ চাকরি পেয়েছেন মেধা তালিকায় ২৭৫ নম্বর স্থানাধিকারী সিদ্দিক গাজি।আইনের চোখে এমন নিয়োগের স্বীকৃতি থাকতে পারে না। তাই ভুলে ভরা নিয়োগ মধ্যশিক্ষা পর্ষদকে বাতিল করে দিতে নির্দেশ দিলেন বিচারপতি রাজাশেখর মান্থার। বুধবার ফের মামলার শুনানি।

আরও পড়ুন: পরেশের খোঁজ মিলেছে, কোথায় মেয়ে অঙ্কিতা? মেখলিগঞ্জের স্কুলে পৌঁছল আদালতের নির্দেশ

দক্ষিণ দিনাজপুরের হরিরামপুরের বাসিন্দা অনুপ গুপ্ত প্রথমে তথ্য জানার অধিকার আইনে আবেদন করেন। সুলুয়াডাঙা হাইস্কুলের প্রধান শিক্ষক উত্তরে জানান, সিদ্দিক গাজি ১৮ ফেব্রুয়ারি ২০২১ থেকে শিক্ষকতা করছেন। নবম-দশম শ্রেণির শিক্ষক হিসেবে নিযুক্ত হন তিনি। গণিতের শিক্ষকের এই নিয়োগকে বাতিল করে দিলে বিচারপতি রাজাশেখর মান্থা একক বেঞ্চ।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এর আগে বারবার এসএসসি নিয়োগ নিয়ে প্রশ্ন তোলেন। বেআইনি নিয়োগ হয়েছে বলে প্রাথমিক অভিমতও ব্যক্ত করেন নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগে। আবদুল গণি আনসারি মামলায় প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে সিবিআই হাজিরার নির্দেশ দেন। আজ(সোমবার) থেকে এসএসসি মামলার বিচারের কাজ করছেন বিচারপতি রাজাশেখর মান্থা। সেই বেঞ্চও এসএসসি নিয়োগের ভুল খুঁজে পাওয়ায় চাকরি বাতিল হলো।

আরও পড়ুন: পার্সোনালিটি টেস্ট না দিয়েই মন্ত্রীর মেয়ের চাকরি, এসএসসি স্বীকার করার পর সিবিআই অনুসন্ধানের নির্দেশ আদালতের

অনুপ গুপ্তের আইনজীবী ফিরদৌস শামিম জানান, এসএসসি সব নিয়োগেই ত্রুটি আছে বলে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় আগেই সিবিআই নির্দেশ দিয়েছেন। মন্ত্রী কন্যা অঙ্কিতা অধিকারীর ক্ষেত্রে যেমন মেধাতালিকায় কারচুপি ছিল। একই রকম কারচুপি নবম-দশম গণিত শিক্ষক নিয়োগের মেধাতালিকাতেও রয়েছে। ফিরদৌস শামিম বলেন, 'আমার মক্কেলের দেওয়া তথ্যে ভুয়ো নিয়োগ বাতিলের নির্দেশ দিয়েছেন বিচারপতি মান্থা।'

এসএসসি মামলা থেকে সরানো হয় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে। নতুন করে দায়ের হওয়া এসএসসি মামলা, শিক্ষকদের বদলি মামলা, শিক্ষকদের প্রভিডেন্ট ফান্ড সংক্রান্ত এবং তার বদলি সংক্রান্ত মামলার শুনানি বিচারপতি গঙ্গোপাধ্যায়ের পরিবর্তে এখন প্রাথমিক শিক্ষা, মাদ্রাসা শিক্ষা সংক্রান্ত যাবতীয় মামলার বিচারের দায়িত্ব দেওয়া হয়েছে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় কে। আজ থেকেই এই ব্যবস্থা কার্যকর হল  কলকাতা হাইকোর্টে। হাইকোর্টের বিচারপতিদের বিচার্য বিষয় বদল হল সোমবার থেকেই। সোমবার থেকে এসএসসি মামলার বিচারের কাজ শুরু করেন বিচারপতি রাজাশেখর মান্থা।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Calcutta High Court, SSC

পরবর্তী খবর