Home /News /education-career /
Madhyamik 2022: আসন্ন মাধ্যমিক! পরীক্ষায় বসার আগে খেয়াল রাখতে হবে কোন কোন বিষয়গুলি? জানালেন শিক্ষক

Madhyamik 2022: আসন্ন মাধ্যমিক! পরীক্ষায় বসার আগে খেয়াল রাখতে হবে কোন কোন বিষয়গুলি? জানালেন শিক্ষক

সুনীতিকুমার মণ্ডল

সুনীতিকুমার মণ্ডল

Madhyamik 2022: শেষ মুহূর্তের প্রস্তুতির জন্য কী ভাবে এগোনো দরকার? প্রথম পরীক্ষা বাংলা। মাথায় রাখতে হবে কোন কোন বিষয়গুলি? এসব উত্তর খুঁজতেই নিউজ ১৮ বাংলা কথা বলেছে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন বিদ্য়ালয়ের বাংলার শিক্ষক সুনীতিকুমার মণ্ডল-এর সঙ্গে।

আরও পড়ুন...
  • Share this:

জীবনের প্রথম বড় পরীক্ষা। দুরুদুরু বুক নিয়ে আবারও হলে পৌঁছবে ভবিষ্য়তের মহীরুহরা। আগামী ৭ মার্চ শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik 2022)। তবে এবারের পরীক্ষাটা একটু হলেও আলাদা। কারণ অতিমারি পরিস্থিতিতে গত এক বছরের বেশির ভাগটাই ওদের কেটেছে গৃহবন্দি দশায়। ওদের শেষ মুহূর্তের প্রস্তুতির জন্য কী ভাবে এগোনো দরকার? প্রথম পরীক্ষা বাংলা। মাথায় রাখতে হবে কোন কোন বিষয়গুলি? এসব উত্তর খুঁজতেই নিউজ ১৮ বাংলা কথা বলেছে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন বিদ্য়ালয়ের বাংলার শিক্ষক সুনীতিকুমার মণ্ডল-এর সঙ্গে।

জীবনের প্রথম বড় পরীক্ষা। তাই প্রথম কোন দিকটায় সবচেয়ে বেশি লক্ষ্য় রাখা জরুরি?

উত্তর: সবার প্রথমে যেটা বলার সেটা হল খাতাটা সুন্দর করে সাজাতে হবে। মার্জিন দিতে হবে এক ইঞ্চি, বামদিকে। দাগ নম্বর লিখতে হবে মার্জিনের বাইর। প্রতিটি উত্তর স্পষ্ট করে পৃথক পৃথক লিখবে। উত্তর যতটুকুই হোক না কেন, একটু ফাঁকা দিয়ে পরেরটা লিখতে হবে। কোনও উত্তর ভুল হলে প্রথমে দাগ নম্বর কাটবে, পরে লেখাটা কাটবে। বানান ভুল হলে বানানটা একটি দাগে কাটবে, হিজিবিজি করে নয়। উত্তর ভুল হলে দাগ নম্বর সহ কাটতে হবে। রচনার ক্ষেত্রে পাতার কথা মাথায় রাখতে হবে না। শব্দসংখ্য়া মাথায় রাখতে হবে। প্রতিটি পয়েন্ট উল্লেখ রাখা ভাল। উদ্ধৃতির ক্ষেত্রে অন্য় কালিতে লিখলে ভাল। তবে কাল এবং নীল ছাড়া অন্য় কোনও কালি ব্য়বহার করা যাবে না। দাগ নম্বর প্রতিটি ক্ষেত্রে পরিপূর্ণভাবে লিখতে হবে। একটা পাতার শেষে যদি খুব অল্প জায়গা থাকে তাহলে সেখান থেকে নতুন উত্তর শুরু না করাই ভাল। প্রতি পাতার শেষে PTO লিখতে হবে। কোনও পাতা বাদ গেলে মাঝবরাবর কেটে PTO লিখতে হবে, তাহলে পরীক্ষক বুঝতে পারবেন যে পরে পাতা আছে। প্রতিটি অতিরিক্ত পাতায় রোল নম্বর লিখতে হবে।

আরও পড়ুন: দোরগোড়ায় মাধ্যমিক! ভীতি কাটিয়ে কী ভাবে হলে পৌঁছবে পরীক্ষার্থীরা? পথ দেখালেন শিক্ষিকা

খাতার পরিচ্ছন্নতা কি পরীক্ষকের উপর আলাদা কোনও প্রভাব ফেলে?

উত্তর: খাতা সাজানো থাকলে পরীক্ষকের দেখতে বা বুঝতে সুবিধা হয়। তাই অপরিচ্ছন্ন খাতা কোনওভাবেই কাম্য় নয়।

এতদিন পড়ুয়ারা অতিমারি পরিস্থিতির শিকার হয়ে বাড়িতেই ছিল। ক্লাসও করেছে অনলাইনে। তাতে কি সমস্যায় পড়তে হতে পারে পরীক্ষার্থীদের?

উত্তর: যে কোনও পরীক্ষার জন্য়ই খুব ভয়ের কোনও কারণ নেই। এর আগেও তো অনেক পরীক্ষা দিয়েছে। প্রশ্ন তো খুব কঠিন হয় না। একটু ভেবে লিখলেই সব পারা যাবে।

আরও পড়ুন: জীবনবিজ্ঞানের 'লাস্ট মিনিট' সাজেশন দিলেন গার্ডেনরিচ নুট বিহারী দাস গার্লস হাই স্কুল-এর জীবনবিজ্ঞানের শিক্ষিকা সেঁজুতি মজুমদার

আপনি তো বাংলার শিক্ষক। বাংলার কোনও সম্ভাব্য় প্রশ্ন উল্লেখ করতে চান? উত্তর: সম্ভাব্য় বলে কিছুই হয় না। সব পড়তে হবে। বিশেষ করে পাঠ্য়বই খুঁটিয়ে পড়তে হবে। মূল পাঠ্য়বস্তু পড়া না থাকলে ছোট প্রশ্নের উত্তর দেওয়া যাবে না। তবু কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন বলি। যেমন, 'পথের দাবী' উপন্য়াস থেকে সব্য়সাচী মল্লিকের বেশভূষা,

'বহুরূপী' থেকে হরিদার জীবনের নাটকীয় বৈচিত্র,

'জ্ঞানচক্ষু' থেকে তপনের জ্ঞানচক্ষু কীভাবে খুলে গিয়েছিল,

পদ্য়ের ক্ষেত্রে, 'আয় আরও বেঁধে বেঁধে থাকি' থেকে বেঁধে বেঁধে থাকার প্রয়োজনীয়তা,

'অসুখী একজন' কবিতা থেকে কোন ঘটনার পর যুদ্ধ এল, যুদ্ধ এলে কী ঘটেছিল,

'অভিষেক' থেকে ইন্দ্রজিতের চরিত্র,

আফ্রিকা থেকে আফ্রিকার অপমানিত ইতিহাসের পরিচয়,

'হারিয়ে যাওয়া কালিকলম' থেকে লেখকের কালি তৈরির পদ্ধতি কেমন ছিল, প্রথম ফাউন্টেন পেন কেনার অভিজ্ঞতা কীরূপ,

'সিরাজউদদৌলা' থেকে কাকে কেন দরবার ত্য়াগ করতে বলা হয়েছিল,

কে কাদের কাছে কেন লজ্জিত হয়েছিলেন,

সহায়ক পাঠ 'কোনি' থেকে কোনির চরিত্র, কোনির জীবন সংগ্রাম, কোনির উত্তরণে ক্ষিতীশ সিংহের অবদান।

প্রবন্ধ রচনায় তো সবচেয়ে বেশি নম্বর থাকে। সেখানে কোনও সাজেশন?

উত্তর: করোনা অতিমারি নিয়ে একটা কিছু ভেবে রাখা ভাল। বিজ্ঞান সংক্রান্তও কিছু ভাবতে পারে। তবে এর বাইরেও অনেক কিছুই আসতে পারে। অবশ্য় যা আসবে সবই লেখার মতো। খুব কঠিন কিছু আসবে না।

অভিভাবকদের আলাদা করে কিছু বলার আছে?

উত্তর: তাঁদের একটু ছেলেমেয়েদের সাহস জোগাতে হবে। ওদের বোঝাতে হবে, ওরা যা জেনেছে যথেষ্ট জেনেছে। তাই ভয় পেতে হবে না।

Published by:Rachana Majumder
First published:

Tags: Board Exams 2022, Madhyamik 2022

পরবর্তী খবর