Home /News /education-career /
Bank of India Recruitment 2022: মেগা রিক্রুটমেন্ট! বিপুল শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি ব্যাংক অব ইন্ডিয়া-র

Bank of India Recruitment 2022: মেগা রিক্রুটমেন্ট! বিপুল শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি ব্যাংক অব ইন্ডিয়া-র

আবেদন প্রক্রিয়া শুরু হবে ২৬ এপ্রিল থেকে। প্রার্থীদের ১০ মে, ২০২২ তারিখের মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে। অনলাইন আবেদন করতে হবে।

  • Share this:

    #নয়াদিল্লি: Bank of India Recruitment 2022: সম্প্রতি ব্যাংক অব ইন্ডিয়া (Bank of India) বিজ্ঞপ্তি জারি করে ইকোনমিস্ট, স্ট্যাটিস্টিশিয়ান, রিক্স ম্যানেজার, ক্রেডিট অ্যানালিস্ট-সহ অন্য পদে নিয়োগের আবেদনপত্র গ্রহণের কাজ শুরু হয়েছে। আগ্রহী ও যোগ্য প্রার্থীরা শীঘ্রই আবেদন করতে পারেন। বিশদে জানতে ব্যাংক অব ইন্ডিয়ার অফিসিয়াল ওয়েবসাইটে www.bankofindia.co.in খোঁজ নিতে পারেন।

    আবেদনের তারিখ

    প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, আবেদন প্রক্রিয়া শুরু হবে ২৬ এপ্রিল থেকে। প্রার্থীদের ১০ মে, ২০২২ তারিখের মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে। অনলাইন আবেদন করতে হবে। প্রতিষ্ঠানের অফিসিয়াল ওয়েবসাইটেই আবেদনপত্র মিলবে। এই সংক্রান্ত সময়সীমায় কোনও বদল হলে তা নোটিশের মাধ্যমে প্রার্থীদের জানিয়ে দেওয়া হবে।

    শূন্যপদের সংখ্যা

    প্রতিষ্ঠানের তরফে ৫৯৪টি নিয়মিত শূন্যপদ রয়েছে বলে জানানো হয়েছে। এ ছাড়াও ১০২ জন প্রার্থীকে চুক্তির ভিত্তিতে নিয়োগ করা হবে। মোট পদের সংখ্যা ৬৯৬।

    শূন্যপদের বিস্তারিত বিবরণ

    ক. নিয়মিত শূন্য পদ

    ইকোনমিস্ট- ২টি পদ স্ট্যাটিস্টিশিয়ান- ২টি পদ রিস্ক ম্যানেজার - ২টি পদ ক্রেডিট অ্যানালিস্ট- ৫৩টি পদ ক্রেডিট অফিসার- ৪৮৪টি পদ টেক অ্যাপ্রাইজাল- ৯টি পদ আইটি অফিসার- ডেটা সেন্টার- ৪২টি পদ

    খ. চুক্তি ভিত্তিক পদ

    ম্যানেজার আইটি- ২১ টি পদ সিনিয়র ম্যানেজার আইটি- ২২টি পদ ম্যানেজার আইটি (ডেটা সেন্টার)- ৬টি পদ সিনিয়র ম্যানেজার আইটি (ডেটা সেন্টার)- ৬টি পদ সিনিয়র ম্যানেজার আইটি (নেটওয়ার্ক সিকিউরিটি)- ৫টি পদ সিনিয়র ম্যানেজার (নেটওয়ার্ক রাউটিং এবং সুইচিং স্পেশালিস্ট)- ১০টি পদ ম্যানেজার (এন্ড পয়েন্ট সিকিউরিটি)- ৩টি পদ ম্যানেজার (ডেটা সেন্টার)- সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর সোলারিস/ইউনিক্স- ৬টি পদ ম্যানেজার (এন্ড পয়েন্ট সিকিউরিটি)- ৩টি পদ ম্যানেজার (ডেটা সেন্টার)- সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর উইন্ডোজ- ৩টি পদ ম্যানেজার (ডেটা সেন্টার)- ক্লাউড ভার্চুয়ালাইজেশন- ৩টি পদ ম্যানেজার (ডেটা সেন্টার)- স্টোরেজ এবং ব্যাকআপ টেকনোলজিস- ৩টি পদ ম্যানেজার (ডেটা সেন্টার - এসডিএন-সিসকো এসিআই নেটওয়ার্ক ভার্চুয়ালাইজেশন)- ৪টি পদ ম্যানেজার (ডাটাবেস স্পেশালিস্ট)- ৫টি পদ ম্যানেজার (টেকনোলজি আর্কিটেক্ট)- ২টি পদ ম্যানেজার (অ্যাপ্লিকেশন আর্কিটেক্ট)- ২টি পদ

    বিশদ নোটিশ https://www.bankofindia.co.in/pdf/Webnotice_2021-22_3.pdf https://bankofindia.co.in/pdf/Annexure_I.pdf https://bankofindia.co.in/pdf/Annexure_II.pdf

    এক নজরে নিয়োগ সংক্রান্ত সম্পূর্ণ তথ্য:

    সংস্থা: ব্যাংক অব ইন্ডিয়া (Bank of India)

    পদের নামইকোনমিক্স, স্ট্যাটিস্টিশিয়ান-সহ অন্যান্য
    শূন্যপদের সংখ্যা৬৯৬
    কাজের স্থানভারত
    কাজের ধরনকিছু জানানো হয়নি
    নির্বাচন পদ্ধতিঅনলাইন পরীক্ষার ভিত্তিতে মেধাতালিকা
    আবেদন প্রক্রিয়া শুরু২৬.০৪.২০২২
    শিক্ষাগত যোগ্যতাবিশদ দেখুন
    বেতনক্রমবিশদ দেখুন
    আবেদন পদ্ধতিঅনলাইন
    আবেদনের শেষ তারিখ ১০.০৫.২০২২

    পরীক্ষার স্থান

    অনলাইন পরীক্ষার জন্য আহমেদাবাদ, বেঙ্গালুরু, ভোপাল, ভুবনেশ্বর, চণ্ডীগড়, চেন্নাই, দেরাদুন, দিল্লি, হায়দ্রাবাদ, জয়পুর, জম্মু, কলকাতা, লখনউ, মুম্বাই, পানাজি, পাটনা, রায়পুর, রাঁচি, সিমলা এবং তিরুবনন্তপুরম ইত্যাদি স্থানে সেন্টার করা হবে।

    বেতনক্রম জুনিয়র ম্যানেজমেন্ট গ্রেড স্কেল – I (JMGS I)- ৩৬০০০-১৪৯০/৭-৪৬৪৩০-১৭৪০/২-৪৯৯১০-১৯৯০/৭-৬৩৮৪০ টাকা মিডল ম্যানেজমেন্ট গ্রেড স্কেল-II(MMGS II)- ৪৮১৭০-১৭৪০/১-৪৯৯১০-১৯৯০/১০-৬৯৮১০ টাকা মিডল ম্যানেজমেন্ট গ্রেড স্কেল -III(এমএমজিএস III) - ৬৩৮৪০-১৯৯০/৫-৭৩৭৯০-২২২০/২-৭৮২৩০ টাকা সিনিয়র ম্যানেজমেন্ট গ্রেড স্কেল-IV (SMGS IV)- ৭৬০১০-২২২০/৪-৮৪৮৯০-২৫০০/২-৮৯৮৯০ টাকা

    যোগ্যতা

    ক. নিয়মিত ৫৯৪টি পোস্ট

    ১. ক্রেডিট অফিসার- ন্যূনতম ৬০% নম্বর-সহ যে কোনও সরকার স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোনও বিষয়ে স্নাতক। এছাড়া ফিনান্স/ব্যাঙ্কিং এবং ফিনান্সে স্পেশালাইজেশন-সহ এমবিএ/পিজিডিবিএম/পিজিডিএম/পিজিবিএম/ পিজিডিবিএ ডিগ্রি থাকতে হবে বা কমার্স/ সায়েন্স বা ইকোনমিক্সে পোস্ট গ্র্যাজুয়েশন ডিগ্রি থাকতে হবে। অথবা, কম্পিউটার কোর্সে অন্তত তিন মাসের CA / ICWA / CS A সার্টিফিকেট অথবা, ইনফর্মেশন টেকনোলজি বা সমতুল যা স্নাতক স্তরে বিষয় ছিল।

    ২. ইকোনমিস্ট— ইকোনমিক্স বা ইকনোমেট্রিক্সে মাস্টার্স ডিগ্রি থাকতে হবে

    ৩. স্ট্যাটিস্টিশিয়ান- অ্যাপ্লাইড স্ট্যাটিস্টিক্স বা স্ট্যাটিস্টিক্সে পূর্ণ সময়ের মাস্টার্স ডিগ্রি থাকতে হবে

    ৪. রিস্ক ম্যানেজার- গ্লোবাল অ্যাসোসিয়েশন অব রিস্ক (Global Association of Risk) থেকে ফিন্যান্সিয়াল রিস্ক সার্টিফিকেশন বা PRIMA ইনস্টিটিউট থেকে পেশাদার রিস্ক ম্যানেজমেন্ট সার্টিফিকেশন অথবা সিএফএ ইনস্টিটিউট থেকে চার্টার্ড ফিনান্সিয়াল অ্যানালিস্ট বা CA/ICWA বা ICIA/ISACA থেকে সার্টিফাইড ইনফরমেশন সিস্টেম অডিটর (CISA) সার্টিফিকেট থাকতে হবে।

    ৫. ক্রেডিট অ্যানালিস্ট- ফিন্যান্সে দুই বছরের পূর্ণ সময়ের এমবিএ বা ফিনান্সে পিজিডিএম/সিএ/আইসিডব্লিউএ ডিগ্রি থাকতে হবে

    ৬. টেক অ্যাপরাইজাল- সংশ্লিষ্ট ইঞ্জিনিয়ারিং স্ট্রিমে বিই ডিগ্রি বা সংশ্লিষ্ট স্ট্রিমে মাস্টার্স ডিগ্রি থাকতে হবে।

    ৭. আইটি অফিসার- ডেটা সেন্টার— স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইন্সটিটিউট থেকে ন্যূনতম ৬০% নম্বর-সহ সিএসই/ আটি/ ই ও সি-তে বিই/বি.টেক অথবা এমসিএ/এম.এসসি (আইটি)-তে প্রথম বিভাগে উত্তীর্ণ হতে হবে।

    খ. চুক্তিভিত্তিক- ১০২টি পদ

    ১. ম্যানেজার আইটি- একটি সরকার স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্সে বিএসসি ডিগ্রি বা কম্পিউটার সায়েন্স/ ইনফরমেশন টেকনোলজি/ ইলেকট্রনিক্স/ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স/ ইলেকট্রনিক্স ও কমিউনিকেশনে বি.ই./ বি. টেক ডিগ্রি।

    ২. সিনিয়র ম্যানেজার আইটি- একটি সরকার স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্সে বিএসসি ডিগ্রি বা কম্পিউটার সায়েন্স/ ইনফরমেশন টেকনোলজি/ ইলেকট্রনিক্স/ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স/ ইলেকট্রনিক্স ও কমিউনিকেশনে বি.ই./ বি. টেক ডিগ্রি থাকতে হবে/ এমসিএ/ এমবিএ ডিগ্রি/ কম্পিউটার সায়েন্সে মাস্টার্স ডিগ্রি বা স্ট্যাটিস্টিক্সে পিজি ডিগ্রি।

    ৩. ম্যানেজার আইটি (ডেটা সেন্টার)- স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে ন্যূনতম ৬০% নম্বর-সহ CSE/IT/ E&C-তে বিই বা বি.টেক ডিগ্রি অথবা এমসিএ বা এম.এসসি (আইটি) ডিগ্রি।

    ৪. সিনিয়র ম্যানেজার আইটি (ডেটা সেন্টার)- স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে ন্যূনতম ৬০% নম্বর-সহ CSE/IT/ E&C-তে বিই বা বি.টেক ডিগ্রি অথবা এমসিএ বা এম.এসসি (আইটি) ডিগ্রি।

    ৫. সিনিয়র ম্যানেজার আইটি (নেটওয়ার্ক সিকিউরিটি)- স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে ন্যূনতম ৬০% নম্বর সহ CSE/IT/ E&C-তে বিই বা বি.টেক ডিগ্রি অথবা এমসিএ বা এম.এসসি (আইটি) ডিগ্রি।

    ৬. সিনিয়র ম্যানেজার (নেটওয়ার্ক রাউটিং এবং সুইচিং স্পেশালিস্ট)- স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে ন্যূনতম ৬০% নম্বর সহ CSE/IT/ E&C-তে বিই বা বি.টেক ডিগ্রি অথবা এমসিএ বা এম.এসসি (আইটি) সার্টিফিকেট আবশ্যিক।

    ৭. ম্যানেজার (এন্ড পয়েন্ট সিকিউরিটি) - স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে ন্যূনতম ৬০% নম্বর-সহ CSE/IT/ E&C-তে বিই বা বি.টেক ডিগ্রি অথবা এমসিএ বা এম.এসসি (আইটি) সার্টিফিকেট আবশ্যিক।

    ৮. ম্যানেজার (ডেটা সেন্টার)- CSE/E&C-তে সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর সোলারিস/ইউনিক্স বিই/ বি.টেক- স্বীকৃত বিশ্ববিদ্যালয়/ইনস্টিটিউট থেকে ন্যূনতম 60% নম্বর বা স্বীকৃত বিশ্ববিদযালয় থেকে এমসিএ ডিগ্রি বা স্পেশাল সার্টিফিকেশন কোর্স।

    ৯. ম্যানেজার (ডেটা সেন্টার)- CSE/E&C-তে সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর সোলারিস/ইউনিক্স বিই/ বি.টেক- স্বীকৃত বিশ্ববিদ্যালয়/ইনস্টিটিউট থেকে ন্যূনতম 60% নম্বর বা স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে এমসিএ ডিগ্রি বা স্পেশাল সার্টিফিকেশন কোর্স।

    ১০. ম্যানেজার (ডেটা সেন্টার)- ক্লাউড ভার্চুয়ালাইজেশন- স্বীকৃত বিশ্ববিদ্যালয়/ইনস্টিটিউট থেকে CSE/E&C-তে বিই/ বি.টেক ডিগ্রি ন্যূনতম ৬০% নম্বর সহ বা এমসিএ ডিগ্রি-সহ বা স্পেশাল সার্টিফিকেশন কোর্স।

    ১১. ম্যানেজার (ডেটা সেন্টার)- স্টোরেজ এবং ব্যাকআপ টেকনোলজিস- স্বীকৃত বিশ্ববিদ্যালয়/ইনস্টিটিউট থেকে ন্যূনতম ৬০% নম্বর বা CSE/E&C-তে এমসিএ সহ বিই/ বি.টেক ডিগ্রি ও বাধ্যতামূলক সার্টিফিকেশন কোর্স।

    ১২. ম্যানেজার (ডেটা সেন্টার- এসডিএব-সিসকো এসিআই নেটওয়ার্ক ভার্চুয়ালাইজেশন)- স্বীকৃত বিশ্ববিদ্যালয়/ইনস্টিটিউট থেকে ন্যূনতম ৬০0% নম্বর বা CSE/E&C-তে এমসিএ সহ বিই/ বি.টেক ডিগ্রি ও বাধ্যতামূলক সার্টিফিকেশন কোর্স।

    ১৩. ম্যানেজার (ডেটাবেস স্পেশালিস্ট)- স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে ন্যূনতম ৬০% নম্বর বা এমসিএ সহ CSE/E&C-তে এমসিএ সহ বিই/ বি.টেক ডিগ্রি ও বাধ্যতামূলক সার্টিফিকেশন কোর্স।

    ১৪. ম্যানেজার (টেকনোলজি আর্কিটেক্ট) এবং (অ্যাপ্লিকেশন আর্কিটেক্ট)- একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয়/প্রতিষ্ঠান থেকে বিই/ বি.টেক বা এমসিএ ডিগ্রি। সিএস/আইটি ইঞ্জিনিয়ারিং স্নাতক বা স্নাতকোত্তরদের অগ্রাধিকার।

    কাজের অভিজ্ঞতা

    ক্রেডিট অফিসার- কোনও অভিজ্ঞতার দরকার নেই ইকোনমিস্ট- ন্যূনতম ৪ বছর

    স্ট্যাটিস্টিশিয়ান- ন্যূনতম ৪ বছর রিস্ক ম্যানেজার- ন্যূনতম ৩ বছর ক্রেডিট অ্যানালিস্ট- ন্যূনতম ১০ বছর টেক অ্যাপ্রাইজাল- ন্যূনতম ৩ বছর আইটি অফিসার - ন্যূনতম ২ বছর ম্যানেজার- ন্যূনতম ৭ বছর সিনিয়র ম্যানেজার- ন্যূনতম ৮ বছর

    বয়সসীমা

    ক্রেডিট অফিসার- ২০-৩০ বছর ইকোনমিস্ট- ২৮-৩৫ বছর স্ট্যাটিস্টিশিয়ান- ২৮-৩৫ বছর রিস্ক ম্যানেজার- ২৮-৩৫ বছর ক্রেডিট অ্যানালিস্ট- ৫৩ বছর টেক অ্যাপ্রাইজাল- ২৫-৩৫ বছর আইটি অফিসার – ২০-৩০ বছর ম্যানেজার- ২৫-৩৫ বছর সিনিয়র ম্যানেজার- ২৫-৩৭ বছর

    নির্বাচন পদ্ধতি

    অনলাইন পরীক্ষার পর মেধা তালিকার উপ ভিত্তি করে জিডি বা পার্সোনাল ইন্টারভিউয় অথবা দুয়ের জন্যই ডাকা হবে। কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবেন কতজনকে ডাকা হবে।

    আবেদন পদ্ধতি

    প্রার্থীদের প্রথমে নিজেদের নাম রেজিস্ট্রেশন করিয়ে আবেদন ফি দিতে হবে। ছবি ও সই স্ক্যান করে আপলোড করতে হবে

    আবেদন ফি

    SC/ST/PWD প্রার্থীদের জন্য ১৭৫ টাকা (শুধুমাত্র ইনটিমেশন চার্জ) সাধারণ ও অন্যদের জন্য ৮৫০ টাকা (আবেদন ফি + ইনটিমেশন চার্জ)।

    Keywords: Bank of India Recruitment 2022, Recruitment 2022 Original Link: https://www.jagranjosh.com/articles/boi-recruitment-2022-notification-download-check-vacancy-1650458693-1 Written By: Satabdy Kar

    Published by:Rukmini Mazumder
    First published:

    Tags: Job News 2022

    পরবর্তী খবর