নলেন গুড়ের নয়, চিনির তৈরি ‘নকল’ মোয়ায় ছেয়ে গিয়েছে জয়নগরের বাজার !– News18 Bengali

নলেন গুড়ের নয়, চিনির তৈরি ‘নকল’ মোয়ায় ছেয়ে গিয়েছে জয়নগরের বাজার !

নলেন গুড় নয়। চিনির তৈরি মোয়ায় ছেয়ে গেছে জয়নগরের বাজার।

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Dec 02, 2017 06:07 PM IST
নলেন গুড়ের নয়, চিনির তৈরি ‘নকল’ মোয়ায় ছেয়ে গিয়েছে জয়নগরের বাজার !
Representational Image
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Dec 02, 2017 06:07 PM IST

#জয়নগর: নলেন গুড় নয়। চিনির তৈরি মোয়ায় ছেয়ে গিয়েছে জয়নগরের বাজার। দোকানে দোকানে বিকোচ্ছে নকল এই নলেন গুড়ের মোয়া । জয়নগরে আসল জিরান কাঠের গুড়ের মোয়া আজ অমিল। এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীর জন্য মোয়ার ব্যবসায় আজ মন্দা। স্বাদ হারাচ্ছে বাঙালীর সাধের মোয়া।

শীতের ওমে উষ্ণতার আবেশ। কনকনে ঠান্ডা না হলেও, শীত পড়ছে বাংলায়। আর বাংলায় শীত মানেই মেলা, চুটিয়ে আউটিং , নলেন গুড়, খেজুর রস, মোয়া। আরও অনেক কিছু। সময়ের সঙ্গে অনেককিছু বদলালেও জয়নগরের মোয়া আজও বাঙালির হট ফেভারিট। তবে অসাধু ব্যবসায়ীদের কারবারে আসল জিরান কাঠের গুড়ের মোয়া আজ অধরা। স্থানীয় নলেন গুড় নয়, জেলার বাইরে থেকে থেকে আসছে নকল নলেন গুড় । যা তৈরি হয় চিনি আর রাসায়নিক মিশিয়ে ।

কার্তিক মাসের মাঝামাঝি কাটা হয় খেজুর গাছ। তারপর ১৪ দিন ধরে শুকোনোর পালা। । শিউলি , অর্থাৎ যাঁরা গাছে উঠে রস সংগ্রহ করেন, তাঁরাই পরিশ্রম করে এই কাজটা করেন। তারপরই আসে আসল জিরান কাঠের গুড়। এই গুড়েই মোয়ার স্বাদে আসে অন্য অন্য মাত্রা। কিন্তু এই স্বাদ আজ অমিল। কমে যাচ্ছে গাছ। শিউলির সংখ্যাও আগের চেয়ে অনেক কম। তার জেরেই আসল গুড়ের দেখা মিলছে না।

জয়নগর বহরুর স্টেশন থেকে বাজারের দিক এগোলে সার দিয়ে মোয়ার দোকান। সেখানে এখন ষাট থেকে আশি টাকা কেজিতে বিক্রি হচ্ছে ভেজাল গুড়। যেখানে আসল জিরান কাঠের নলেন গুড়ের দাম চারশো থেকে সাড়ে চারশো টাকা প্রতি কেজি।

প্রশাসনের কাছে নকল নলেন গুড়ের কারবার বন্ধের আবেদন জানিয়েছেন বহরু ও জয়নগরের মোয়া প্রস্তুতকারকরা। তবেই শীতের মরসুমে বাঙালির পাতে তুলে দেওয়া যাবে জিরাট কাঠের আসল নলেন গুড়ের মোয়া।

First published: 06:04:09 PM Dec 02, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर