ভারতের হয়ে ট্রাম্পের সওয়াল, নাম না করে পাকিস্তানকে কড়া বার্তা

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:May 22, 2017 08:48 PM IST
ভারতের হয়ে ট্রাম্পের সওয়াল, নাম না করে পাকিস্তানকে কড়া বার্তা
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:May 22, 2017 08:48 PM IST

#ওয়াশিংটন: সন্ত্রাসবাদের অন্যতম বড় শিকার ভারত। আরব-আমেরিকা শীর্ষক সম্মেলনে মন্তব্য মার্কিন প্রেসিডেন্টের। সৌদি আরবের রাজধানী রিয়াদ থেকে নাম না করে পাকিস্তানকেও বার্তা দেন ট্রাম্প। সন্ত্রাসবাদকে হারাতে মুসলিম দেশগুলিকে দায়িত্ব নিতে হবে বলেও মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট।

রিয়াদের মঞ্চ থেকে ভারতের হয়ে সওয়াল মার্কিন প্রেসিডেন্টের। নাম না করে পাকিস্তানকে বার্তাও দেন তিনি। সন্ত্রাসবাদ নির্মুল করতে মার্কিন যুক্তরাষ্ট্র যে বদ্ধপরিকর এদিন তাও স্পষ্ট করেন ট্রাম্প। তাঁর দাবি,  আমেরিকা ও ইউরোপের মত ভারত, রাশিয়া, চিনও সন্ত্রাসবাদের শিকার ৷

আরব-ইসলামিক আমেরিকান সামিট-এ যোগ দিয়ে সন্ত্রাস মুক্ত পৃথিবী তৈরির পক্ষে সওয়াল করেন ট্রাম্প। সন্ত্রাসবাদ বিরোধী লড়াইকে ট্রাম্প শুভর সঙ্গে অশুভর লড়াইয়ের সঙ্গে তুলনা করেন।

প্রায় পঞ্চাশটি মুসলিম প্রধান দেশের রাষ্ট্রনেতাদের সামনে নাম না করে পাকিস্তানকে বার্তাও দেন ট্রাম্প। তিনি বলেন, প্রত্যেক দেশকে নিশ্চিত করতে হবে যে তাদের দেশে যেন সন্ত্রাসবাদীরা নিরাপদ আশ্রয় খুঁজে না পায়। একই সঙ্গে সন্ত্রাসবাদ রুখতে মুসলিম রাষ্ট্রগুলিকে দায়িত্ব নিতে হবে বলেও জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

কূলভূষণ ইস্যুতে ইতিমধ্যেই আন্তর্জাতিক আদালতে মুখ পুড়েছে পাকিস্তানের। এবার সৌদি আরবের রাজধানীতে দাঁড়িয়ে ভারতের হয়ে ট্রাম্পের সওয়াল পাকিস্তানের অস্বস্তি আরও বাড়ালো।

First published: 08:48:29 PM May 22, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर