নয়া অপরাধ চক্র শহরে, গ্রেফতার 'ফেস্টিভ লুটেরা' দল

নয়া অপরাধ চক্র শহরে, গ্রেফতার 'ফেস্টিভ লুটেরা' দল
  • Share this:

Sujay Pal

#কলকাতা: কালীপুজোর রাতে লেক থানা এলাকায় একটি লুঠের ঘটনার কিনারা করতে গিয়ে নয়া অপরাধ চক্রের হদিশ পেল পুলিশ। গ্রেফতার করা হয়েছে দুই অভিযুক্তকে। পুলিশ বলছে এরা 'ফেস্টিভ লুটেরা' দল।

ওই রাতে লেক থানা এলাকার গোবিন্দপুর দাসনগরে এক বৃদ্ধকে বাথরুমে বেঁধে রেখে ছুরি মেরে সর্বস্ব লুঠ করার ঘটনা ঘটে। ক্লাবের ছেলে বলে ঘরে ঢোকে দুষ্কৃতীরা। প্রায় লক্ষ টাকার সামগ্রী লুঠ করে পালায় তারা। বেশ কিছুদিন ধরে খোজাখুঁজির পর অবশেষে রবিবার সকালে গ্রেফতার করা হয় অমিত মন্ডল ও দীনেশ জয়সওয়ালকে। লুঠ করার পর রাস্তার ক্যামেরার ধরা পড়ে দুষ্কৃতীদের ছবি। সেই ক্যামেরার ছবির সূত্র ধরে তাদের খোঁজ মেলে।

ধৃতদের জেরা করে পুলিশ জানতে পেরেছে, এরা সারাবছর ক্যাটারিং-সহ ছোট-বড় বিভিন্ন কাজ করে। কিন্তু দুর্গাপুজো-কালিপুজোর সময় এদের আসল রূপ সামনে এসে। অর্থাৎ উৎসবের সময় কোন বাড়িতে লোক নেই, কোন এলাকা ফাঁকা সেই সব খবর আগাম জোগাড় করে রাখে। এমনকী, কয়েকবার রেইকিও করে নেয়। এই সময় পুলিশও ব্যস্ত থাকে পুজোর ভিড় সামলাতে। ফলে সেই সুযোগকে কাজে লাগিয়ে 'অপারেশন' সারে তারা। কখনও পাড়ার ক্লাবের ছেলে, কখনও ডেলিভারি বয় সেজে বাড়িতে ঢুকে লুঠপাট চালিয়ে পালায়। উৎসবের মরশুমে এরকম বেশ কিছু ঘটনা ঘটিয়ে গা ঢাকা দায়। তাই পুলিশ এদের 'ফেস্টিভ লুঠেরা' দল বলে ডাকছে। লেক থানার এক অফিসার বলেন, "এরকম চক্র শহরে প্রথম। উৎসবের সময় বহু মানুষ বেড়াতে যান। বাড়ি ফাঁকাই থাকে। সেই সুযোগ কাজে লাগায় এই চক্র। এদের মধ্যে আরও অনেকে যুক্ত রয়েছে। তাদের খোঁজ চালানো হচ্ছে।"

ধৃতদের রবিবার আলিপুর আদালতে তোলা হলে বিচারক ৬ ডিসেম্বর পর্যন্ত পুলিশি হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত। সরকারি আইনজীবী সৌরিন ঘোষাল বলেন, "এরা এই উৎসবের সময়েই টার্গেট করে লুঠ করে। এখনও দু’জন পলাতক আছে। তাদের খোঁজ চলছে।"

First published: 09:04:32 PM Dec 01, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर