corona virus btn
corona virus btn
Loading

ভাইপোর সঙ্গে অবৈধ প্রেম, 'পাপ' ধুতে গ্রামবাসীদের সামনে বিবস্ত্র স্নান, মোটা টাকা জরিমানার নির্দেশ

ভাইপোর সঙ্গে অবৈধ প্রেম, 'পাপ' ধুতে গ্রামবাসীদের সামনে বিবস্ত্র স্নান, মোটা টাকা জরিমানার নির্দেশ
প্রতীকী চিত্র

স্বামীর ভাইপোর সঙ্গে প্রেম। সে কথা কোনওভাবে জানাজানি হয়ে যায়। তার শাস্তি স্বরূপ প্রেমিক-প্রেমিকাকে গোটা গ্রামের বাসিন্দাদের সামনে স্নান করার নিদান দিল খাপ পঞ্চায়েত।

  • Share this:

#শিকার: স্বামীর ভাইপোর সঙ্গে প্রেম। সে কথা কোনওভাবে জানাজানি হয়ে যায়। তার শাস্তি স্বরূপ প্রেমিক-প্রেমিকাকে গোটা  গ্রামের বাসিন্দাদের সামনে স্নান করার নিদান দিল খাপ পঞ্চায়েত। পঞ্চায়েত সদস্যদের দাবি, 'এতে পাপ ধুয়ে যাবে'। এখানেই শেষ হয়নি, সমাজের মূল স্রোতে ফেরার মাশুল হিসেবে দু’জনের কাছ থেকে জরিমানা স্বরূপ আদায় করা হয় ৩১,০০০ এবং ২২,০০০ টাকা।

২০২০ সালের শেষ পর্যায়ে দাঁড়িয়ে ঘটনাটি ঘটেছে রাজস্থানের শিকার জেলায়। তবে আগে এই ধরনের ঘটনা ঘটলে প্রকাশ্যে আসত না বা পুলিশের কাছে অভিযোগ দায়ের হত না। এখন মানুষ অন্তত সরব হন। যেমনটা ঘটেছে এ ক্ষেত্রে। মঙ্গলবার পুলিশের কাছে গ্রামেরই একাংশের মানুষ অভিযোগ দায়ের করেছেন খাপ পঞ্চায়েতের সদস্যদের বিরুদ্ধে।

জানা গিয়েছে, সানসি সম্প্রদায়ের দু'জন অবৈধ সম্পর্কে জড়িয়ে পড়ে। তাঁরা সম্পর্কে ভাইপো এবং কাকিমা। ঘটনার কথা প্রথমে চাপা থাকলেও, তা কোনও ভাবে জানাজানি হয়ে যায়। এরপরেই খাপ পঞ্চায়েতের সদস্যরা বিচারসভা বসায়। ডেকে পাঠানো হয় দু'জনকে। অভিযোগ, সেখানেই তাঁদের তীব্র ভর্ৎসনা করা হয়। তারপরে গোটা গ্রামের সামনে 'পাপ' ধোয়ার অছিলায় স্নানের নির্দেশ দেওয়া হয়। জরিমানা করা হয় মোটা টাকা।

পুলিশের কাছে সানসি সম্প্রদায়ের বাসিন্দাদের দাবি, খাপ পঞ্চায়েতের সদস্যদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে হবে। যারা গর্হিত অপরাধ করেছে, তাদের অবিলম্বে জেলে পাঠাতে হবে। পাশাপাশি, ওই পরিবারের কাছ থেকে যে বিপুল পরিমাণ টাকা আদায় করেছে, সেই টাকা ফেরত দিতে হবে। খাপ পঞ্চায়েতের বিচার চলাকালীন যারা ভিড় জমিয়ে গোটা ঘটনা উপভোগ করেছে, সামাজিক দূরত্ববিধি লঙ্ঘনের অভিযোগে তাদের বিরুদ্ধে কড়া শাস্তির দাবি জানানো হয়েছে।

শিকারের পুলিশ সুপার গগনদীপ সিংলা বলেন, "তদন্ত শুরু হয়েছে গ্রামবাসীদের অভিযোগের ভিত্তিতে। স্থানীয়দের বয়ান নথিভুক্ত করা হচ্ছে। গ্রামবাসীদের মধ্যে যারা ছবি এবং ভিডিও করেছিলেন, তাদের কাছ থেকেও সেগুলো সংগ্রহের চেষ্টা চলছে।"

Published by: Shubhagata Dey
First published: September 3, 2020, 9:20 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर