corona virus btn
corona virus btn
Loading

‘PROTECTED TEXT’ ও অ্যাপের মাধ্যমে নিজেদের মধ্যে যোগাযোগ রাখত ধৃত জঙ্গিরা !

‘PROTECTED TEXT’ ও অ্যাপের মাধ্যমে নিজেদের মধ্যে যোগাযোগ রাখত ধৃত জঙ্গিরা !

IB-র তথ্যের ভিত্তিতেই গ্রেফতার ৯ জঙ্গি ৷

  • Share this:

#কোচি: সুরক্ষিত ওয়েবসাইট ও অ্যাপের মাধ্যমে যোগাযোগ রাখত জঙ্গিরা। কথা চালাচালি করত কোডে। আড়ি পেতে সেই তথ্য জানতে পারে সেন্ট্রাল আইবি। আইবির মাধ্যমে তথ্য হাতে আসে NIA-র। তারপরেই কেরলের এরনাকুলাম এবং মুর্শিদাবাদে হানা ও গ্রেফতারি।

দক্ষিণের রাজ্যগুলিতে ঘাঁটি গেড়েছে আইএস জঙ্গিরা। রাষ্ট্রসঙ্ঘে রিপোর্টের ভিত্তিতেই বেশ কিছুদিন ধরে কেন্দ্রীয় গোয়েন্দাদের রেডারে কেরল-কর্ণাটকের মতো রাজ্য। সেই সূত্র ধরেই আল কায়দার ভারতীয় শাখা কায়দাতুল জিহাদ-এর দিকে নজর পড়ে গোয়েন্দাদের। সেন্ট্রাল আইবি জানতে পারে আইএসের পাশাপাশি আল কায়দার ভারতীয় শাখা কায়দাতুল জিহাদও দক্ষিণ ভারতে ঘাঁটি গেড়েছে।

গোয়েন্দা নজর এড়াতে ‘PROTECTED TEXT’-ওয়েবসাইট ও অ্যাপের মাধ্যমে নিজেদের মধ্যে যোগাযোগ রাখে আল কায়দা জঙ্গিরা ৷ সেন্ট্রাল আইবির এই তথ্যের ভিত্তিতেই প্রথমে কেরলের এরনাকুলাম এবং পরে এ রাজ্যের মুর্শিদাবাদে হানা দেয় NIA। সূত্রের খবর, আল কায়দা জঙ্গিদের খোঁজে দিল্লি থেকে কলকাতায় আসে NIA-র দল ৷ ১২ জন NIA আধিকারিক আসেন কলকাতায় ৷ কলকাতা থেকে ৪টি দলে ভাগ হয়ে মুর্শিদাবাদে যান NIA আধিকারিকরা ৷ শুক্রবার রাতেই মুর্শিদাবাদের একাধিক জায়গায় হানা দেন গোয়েন্দারা ৷

সূত্রের খবর, এদেশে আল কায়দা জঙ্গিদের কাজের পদ্ধতি সম্পর্কেও সেন্ট্রাল আইবির থেকে জানতে পেরেছে NIA। সুরক্ষিত অ্যাপ ব্যবহার। কোডে কথা চালাচালি। তবুও শেষ রক্ষা হল না। প্রযুক্তি ও হিউম্যান ইনটেলিজেন্সের সাহায্যে শেষপর্যন্ত আল কায়দাকে বেকায়দায় ফেললেন গোয়েন্দারা।

Published by: Siddhartha Sarkar
First published: September 19, 2020, 8:07 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर