corona virus btn
corona virus btn
Loading

ভারতে চরম সাফল্য!‌ Zydus Cadila–এর করোনা ভ্যাকসিন নিরাপদ, জানাল সংস্থা

ভারতে চরম সাফল্য!‌ Zydus Cadila–এর করোনা ভ্যাকসিন নিরাপদ, জানাল সংস্থা

একেবারে প্রাথমিক পর্যায়ে যাঁদের শরীরে এটি প্রয়োগ করা হয়েছিল, তাঁরা সুস্থ আছেন, জানিয়েছে সংস্থা।

  • Share this:

#‌বেঙ্গালুরু: ভ্যাকসিন, এখন এটাই একমাত্র বাঁচার রসদ বলে মনে করছেন বিশ্ববাসী। করোনা ভাইরাস যেভাবে প্রায় বছরের অর্ধেকের বেশি সময় ধরে তাণ্ডব চালিয়ে চলেছে একইভাবে, সেখানে ভ্যাকসিন ছাড়া ভাইরাসের থেকে মুক্তি নেই, সেটাও মোটামুটি ধরে নিয়েছেন সকলে। আর সেই কারণেই পৃথিবীর প্রায় প্রতিটা দেশ নিজের মতো করোনার টিকা তৈরির কাজ করে চলেছে। সেই কাজই ভারতে করছে Zydus Cadila। আর সেই ভ্যাকসিন তৈরির পথে অনেকটা এগিয়ে গিয়েছেন তাঁরা।

যে কয়েকটি সংস্থা ভারতে করোনা ভ্যাকসিন তৈরির কাজ করছে, তার মধ্যে Zydus Cadila অন্যতম। সেই সংস্থাই জানিয়েছে, প্রাথমিক হিউম্যান ট্রায়ালের পর দেখা গিয়েছে, মানুষ নিরাপদ আছেন। যাঁদের শরীরে প্রয়োগ করা হয়েছিল, তাঁরা সুস্থ আছেন। ZyCoV-D নামে এই ভ্যাকসিন আগামী বছর ফেব্রুয়ারি–মার্চ নাগাদ একেবারে তৈরি হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

তারপর বছরের ১০০ মিলিয়ন ভ্যাকসিন তৈরি করতে পারবে সংস্থা। ‘‌আর্লি স্টেজ ট্রায়াল’–বলতে যা বোঝায়, সেই ধাপেই দেখা গিয়েছে, যে সমস্ত স্বেচ্ছাসেবকের শরীরে করোনা ভাইরাসের ভ্যাকসিন প্র‌য়োগ করা হয়েছে, তাঁরা সুস্থ আছেন। মনিটারিং বোর্ড নিয়মিত তাঁদের ওপর নজর রাখছে। Zydus ভারতীয় সংস্থাগুলির মধ্যে অন্যতম, যেটি মার্কিন সংস্থা Gilead Sciences–এর সঙ্গে একই পথে মিলে Remdesivir‌ তৈরি করছে। যে ওষুধ করোনা ভাইরাসের প্রকোপ বাড়লে গোটা বিশ্ব জুড়েই প্রয়োগ করা হচ্ছে। ভারতে এখনও করোনা ভাইরাস সংক্রমণের দৈনিক হার ৫০ হাজার ছাড়িয়ে গিয়েছে। বুধবার ধরে টানা সাতদিন ৫০ হাজারের বেশি মানুষ করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন দেশে। আক্রান্তের সংখ্যাও ১৯ লক্ষ ছাড়িয়েছে। আমেরিকা ও ব্রাজিলের পরে এখন সর্বোচ্চ আক্রান্ত দেশগুলির তালিকায় তৃতীয় স্থানে ভারত। স্বাভাবিক কারণে এখানে ভ্যাকসিনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন সাধারণ মানুষ।

Published by: Uddalak Bhattacharya
First published: August 5, 2020, 2:18 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर