corona virus btn
corona virus btn
Loading

এবার বন্ধ হতে চলেছে চিড়িয়ানা, বন পর্যটনেও হ্রাস টানছে রাজ্য

এবার বন্ধ হতে চলেছে চিড়িয়ানা, বন পর্যটনেও হ্রাস টানছে রাজ্য
করোনা আতঙ্কে বন্ধ হচ্ছে চিড়িয়াখানাও। PHOTO- FILE

সংক্রমণ এড়াতে চিড়িয়াখানার সব কর্মীকে মুখোশ পরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। নিয়মিত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারও করতে বলা হয়েছে।

  • Share this:

#কলকাতা: করোনা আতঙ্কের জেরে বন পর্যটন এবং রাজ্যের সমস্ত চিড়িয়াখানা বন্ধের আবেদন জানাল রাজ্য বন দফতর। সোমবার রাজ্য বন দফতরের উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেন রাজ্যের বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। বৈঠকেই করোনা আতঙ্কের প্রেক্ষিতে আপাতত সব চিড়িয়াখানা এবং অভয়ারণ্য বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকের পরে বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় বলেন, 'আমি নিজে মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলে সব রকমের বন পর্যটন বন্ধ রাখার আর্জি জানাব। আর্জি জানানো হবে চিড়িয়াখানা বন্ধের জন্যও।'

বৈঠকে করোনা মোকাবিলায় রাজ্যের অভয়ারণ্য, পার্ক এবং চিড়িয়াখানাগুলোয় কী ব্যবস্থা নেওয়া হবে, তা নিয়ে আলোচনা হয়। যত দিন না বন পর্যটন বন্ধ হচ্ছে, তত দিন কী কী ব্যবস্থা নেওয়া হবে, তা নিয়েও বৈঠকে আলোচনা হয়।

এখানেই শেষ নয়, নোভেল করোনা ভাইরাসের হামলার আঁচ যাতে কোনও ভাবেই প্রাণীদের উপরে এসে না পড়ে, সে জন্য কড়া সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বৈঠকে। এমন কী, সতর্কতার অঙ্গ হিসেবে চিড়িয়াখানা এবং সব অভয়ারণ্যের প্রত্যেক পশুকে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করারও নির্দেশ দেওয়া হয়েছে।

সংক্রমণ এড়াতে চিড়িয়াখানার সব কর্মীকে মুখোশ পরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। নিয়মিত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারও করতে বলা হয়েছে। পর্যটকদের সংখ্যা করোনা আতঙ্কে অনেকটাই কমে গিয়েছে। তা-ও যাঁরা আসছেন, তাঁদেরও মুখোশ পরে চিড়িয়াখানা ঢোকার পরামর্শ দেওয়া হয়েছে। চিড়িয়াখানা সূত্রে খবর, দর্শক সংখ্যা কম থাকলে পরিস্থিতি বিবেচনা করে সোমবার থেকে চিড়িয়াখানা  বন্ধ করা হতে পারে। লিখিত কোনও নির্দেশ না থাকলেও মৌখিক ভাবে আপাতত বন্ধ রাখা হয়েছে বিদেশিদের আনাগোনা।

SHALINI DATTA

First published: March 16, 2020, 3:17 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर