corona virus btn
corona virus btn
Loading

করোনা যুদ্ধে ভারতের পাশে বিশ্ব ব্যাঙ্ক!‌ ঘোষণা সাড়ে সাত হাজার কোটির প্যাকেজ

করোনা যুদ্ধে ভারতের পাশে বিশ্ব ব্যাঙ্ক!‌ ঘোষণা সাড়ে সাত হাজার কোটির প্যাকেজ
প্রতীকী ছবি

ভারত সরকার ইতিমধ্যে গরিব কল্যাণের জন্য একাধিক প্রকল্প ঘোষণা করেছে। শ্রমিক, কৃষক থেকে সর্বস্তরের গরিবমানুষের পাশে দাঁড়িয়েছে ভারতের সরকার।

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ করোনার বিরুদ্ধে ভারতের লড়াইয়ে পাশে এসে দাঁড়াল বিশ্ব ব্যাঙ্ক। বিশ্ব ব্যাঙ্কের পক্ষ থেকে ঘোষণা করা হল, প্রায় ১০০ কোটি মার্কিন ডলারের একটি আর্থিক প্যাকেজ। ভারতীয় অর্থমূল্যে যার পরিমাণ প্রায় সাড়ে সাত হাজার কোটি টাকা। বিশ্ব ব্যাঙ্কের পক্ষ থেকে বলা হয়েছে, ভারতের করোনা মোকাবিলায় সামাজিক নিরাপত্তা বিষয়ে যে যে পদক্ষেপ করা হয়েছে, সেগুলিকে আরও জোরদার করতেই এই অর্থ প্রদান করা হচ্ছে।

সোজা কথায়, এই অতিমারীর ফলে দরিদ্র পরিবারগুলি যেভাবে প্রভাবিত হয়েছে, সেগুলিকে সামলাতেই এই অর্থ সাহায্য জানিয়েছে বিশ্বব্যাঙ্ক। এই অর্থ দান করার ফলে বিশ্ব ব্যাঙ্ক মারফত দেওয়া অর্থের পরিমাণ সব মিলিয়ে হয়েছে ২ বিলিয়ন মার্কিন ডলার। গত মাসেই ভারতের স্বাস্থ্য খাতে সাহায্যের জন্য ১ বিলিয়ন ডলার অর্থ সাহায্যের কথা ঘোষণা করেছিল বিশ্ব ব্যাঙ্ক।

বিশ্বব্যাঙ্কের পক্ষ থেকে বলা হয়েছে, ভারত সরকার মূলত তিনটি ক্ষেত্রে একসঙ্গে কাজ করে। সামাজিক সুরক্ষা তার মধ্যে একটা বড় অংশ। তাই সেই অংশটিকে এই অর্থনৈতিক সমস্যার সময়ে সাহায্য দেওয়া প্রয়োজন। ভারত সরকার ইতিমধ্যে গরিব কল্যাণের জন্য একাধিক প্রকল্প ঘোষণা করেছে। শ্রমিক, কৃষক থেকে সর্বস্তরের গরিবমানুষের পাশে দাঁড়িয়েছে ভারতের সরকার। আর সেই প্রশাসনিক উদ্যোগকেই স্বাগত জানাচ্ছে বিশ্ব ব্যাঙ্ক। গরিবা মানুষের স্বার্থে যে পরিকল্পনা নেওয়া হয়েছে, তা যাতে সঠিকভাবে বাস্তবায়িত হয়, তাই এই অর্থ ভারতের হাতে তুলে দেওয়া হচ্ছে, জানিয়েছেন ভারতে কর্মরত বিশ্বব্যাঙ্কের ডিরেক্টর জুনেইদ আহমেদ।

Published by: Uddalak Bhattacharya
First published: May 15, 2020, 2:06 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर