‘অক্সিজেন সরবরাহে বাধা দিলেই ফাঁসি দেওয়া হবে’, কড়া হুঁশিয়ারি দিল্লি হাইকোর্টের

‘অক্সিজেন সরবরাহে বাধা দিলেই ফাঁসি দেওয়া হবে’, কড়া হুঁশিয়ারি দিল্লি হাইকোর্টের

অক্সিজেনের অভাবে ধুঁকছে দিল্লি ।

হাইকোর্টের বিচারপতি দিল্লি সরকারকে প্রশ্ন করেছেন, কে বা কারা দিল্লিতে অক্সিজেন সরবরাহে বাধা দিচ্ছে । এক জনের নাম করলেও তাকে ফাঁসিতে ঝোলানো হবে বলে মন্তব্য করেন তিনি ।

  • Share this:

    #নয়াদিল্লি: এমন বিভীষিকাময় পরিস্থিতি আগে দেখেনি কেউ । ক্ষুদ্র একটা ভাইরাস মানুষের জীবন অতিষ্ট করে তুলেছে । চারিদিকে হাহাকার, কান্না, যন্ত্রণা । অক্সিজেন নেই, হাসপাতালে বেড নেই, ভ্যাক্সিনের ঘাটতি, এমনকি করোনা টেস্টও হচ্ছে না সময় মতো । কারণ সেখানেও লেগে গিয়েছে লম্বা লাইন । সবচেয়ে খারাপ অবস্থা এখন রাজধানী দিল্লিতে । বেলাগাম দিল্লির করোনা পরিস্থিতি ৷ লকডাউন ঘোষণা করা সত্ত্বেও পরিস্থিতি বেশ সঙ্কটজনক ৷ লাগাতার বাড়তে থাকা সংক্রমণের জেরে গত ২৫ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে ৩৫৭ জনের ৷ আক্রান্ত হয়েছে ২৪১০৩ জন ৷ পজিটিভিটি রেট ৩২.২৭ শতাংশ ৷ এখনও পর্যন্ত অ্যাক্টিভ কেসের সংখ্যা হয়ে গিয়েছে ৯৩০৮০ ৷

    এই অবস্থায় গোটা দিল্লি ধুঁকছে অক্সিজেনের অভাবে । হাসপাতালের বিছানায় একটু অক্সিজেনের জন্য কাতরে কাতরে মৃত্যু হচ্ছে করোনা রোগীর । দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) কেন্দ্রের কাছে কাতর আর্জি জানিয়েছেন অক্সিজেন পাঠানোর জন্য । কেন্দ্র সাহায্যের হাতও বাড়িয়ে দিয়েছে । কিন্তু তাতেও মিটছে না চাহিদা । অসহায় পরিস্থিতি চারিদিকে ৷ শুক্রবার অক্সিজেনের অভাবে গুরুতর অসুস্থ ২৫ জন কোভিড রোগীর মৃত্যু হয়েছে ৷ আরও একাধইক হাসপাতালে নিঃশ্বেস হয়ে আসছে অক্সিজেনের ভান্ডার ।

    এ হেন অবস্থায় কড়া পদক্ষেপ নিয়েছে দিল্লি হাইকোর্ট । স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, অক্সিজেন সরবরাহে কেউ বাধাপ্রদানের চেষ্টা করলে তাঁকে ফাঁসি কাঠে ঝোলানো হবে । এ দিকে রাজধানীতে কতটা অক্সিজেন সরবরাহ করবে কেন্দ্র, সেই প্রেক্ষিতে একটি মামলার শুনানি চলছিল দিল্লি আদালতে । দিল্লি সরকারের পক্ষে আইনজীবী কোর্টকে জানান যে, ৪৮০ টন অক্সিজেন না পেলে আগামী ২৪ ঘণ্টার মধ্যে হাসপাতালগুলির ব্যবস্থা ভেঙে পড়বে ৷ শুক্রবার মাত্র ২৯৭ টন অক্সিজেন পেয়েছে দিল্লি ৷ দিল্লি কত পরিমাণ অক্সিজেন পাবে, আর কী ভাবে তা দেওয়া হবে, সে নিয়ে কেন্দ্রের কাছ থেকে বিস্তারিত উত্তর চেয়েছে দিল্লি সরকার ৷ দিল্লি সরকারের প্রয়োজনকে গুরুত্ব দিতে কেন্দ্রকে নির্দেশ দিয়েছে দিল্লি হাইকোর্ট ৷

    হাইকোর্টের বিচারপতি দিল্লি সরকারকে প্রশ্ন করেছেন, কে বা কারা দিল্লিতে অক্সিজেন সরবরাহে বাধা দিচ্ছে । এক জনের নাম করলেও তাকে ফাঁসিতে ঝোলানো হবে বলে মন্তব্য করেন তিনি । পাশাপাশি এ দিন কেন্দ্র সরকারের আইনজীবীর তরফে দিল্লি সরকারকে ‘ছিঁচকাদুনে’ বলেও মন্তব্য করা হয় । কেন্দ্রের আইনজীবী তুষার মেহতা বলেন, ‘‘সমস্ত রাজ্য নিজেরাই অক্সিজেনের ব্যবস্থা করছে । কেন্দ্র তাদের সাহায্য করছে । আর দিল্লি সরকার সমস্ত দায়ভার কেন্দ্রের উপর চাপিয়ে বসে আছে । আপনাদেরও তো চেষ্টাটা করতে হবে । চেষ্টা করে যান, কিন্তু বাচ্চাদের মতো কাঁদবেন না ৷"

    Published by:Simli Raha
    First published: