করোনা ভাইরাস

?>
corona virus btn
corona virus btn
Loading

ধোয়া, পরিষ্কার হলেও অন্যের মাস্ক ব্যবহার করলে হতে পারে চরম ক্ষতি, দেখুন

ধোয়া, পরিষ্কার হলেও অন্যের মাস্ক ব্যবহার করলে হতে পারে চরম ক্ষতি, দেখুন

মনে রাখবেন- নিউ নর্ম্যালে মাস্ক এখন অপরিহার্য। আগামী বেশ কিছু মাস, বছরও হতেই পারে, এটিই হবে আপনার নিত্যসঙ্গী।

  • Share this:

একই বাড়িতে থাকলে অন্য সদস্যদের সঙ্গে কিছু জিনিস ভাগ করে নেওয়ার প্রবণতা চলেই আসে। একেবারে ব্যক্তিগত ব্যবহারের সামগ্রী যেমন চিরুনি, সাবান, তোয়ালেও আমরা প্রয়োজনে অন্যেরটা ব্যবহার করে ফেলি। আর এখন অতিমারীর পরিস্থিতিতে ফেস মাস্ক ব্যবহারের ক্ষেত্রেও এ রকমটা হয়ে যাচ্ছে প্রায়শই।

কিন্তু এক বাড়িতে থাকলেও অন্যের মাস্ক ব্যবহার করা কখনওই ঠিক নয়। বাড়িতে ফিরে দিনের শেষে সব মাস্ক ধুয়ে দেওয়া হচ্ছে। পরের দিন সকালে কোনও একটা মাস্ক নিয়ে পরে বেরিয়ে গেলেই হল- এমনটা ভাবলে ভুল করবেন! এই যদি হয়ে থাকে রোজকার নিয়ম, তা হলে এখনই সতর্ক হন। ভাবছেন, মাস্ক ধুয়ে নিলেই সব সমস্যা মিটে যায়, সব জীবাণু মরে যায়? এমনটা কিন্তু একেবারেই নয়। ভাগ করে নেওয়া খুব ভালো শিক্ষা হলেও তাই মাস্কের ক্ষেত্রে এটি ভুলে যান। অন্তর্বাস, টুথব্রাশের মতোই ফেস মাস্ক শুধু নিজেরটাই ব্যবহার করুন। অন্যের মাস্ক পরবেন না।

কেন, সেটাই এ বার ব্যাখ্যা করা যাক একে একে!

১. মাস্ক আপনার মুখ এবং নাক ঢেকে রাখে। তাই খুব ভালো করে ধোয়ার পরেও এতে ব্যাকটেরিয়া, জীবাণু লেগে থাকার সম্ভাবনা প্রবল। তাতে নানা অসুখ ছড়িয়ে পড়ার সম্ভাবনা।

২. মাস্কের নানা মাপ হয়। জামা কাপড়ের মতোই মাস্ক এস, এম, এল সাইজের হয়। কয়েকদিন পরার পর সেটি আপনার মুখের আকৃতির সঙ্গে ফিট করেও যায়। সেই মাস্ক অন্য কেউ পরলে মাস্কের আকৃতি ফের বদলে যায়। ফলে মুখ, নাক ভালো করে ঢেকে রাখার কাজটিই আর করতে পারে না ওই মাস্ক। নিজের কাছে অন্তত ৩ থেকে ৪টি মাস্ক রাখুন, যাতে আপনার মাস্ক সঙ্কটের কারণে অন্য কারওটা পরতে না হয়।

৩. ফের ব্যবহারযোগ্য মাস্ক না ধুয়ে নিজেও পরবেন না। গরম জলে ধুয়ে রোদে শুকিয়ে তবেই মাস্ক পরবেন। মাস্ক পরার আগে নিজের হাত সাবান দিয়ে ধুয়ে নেবেন। বার বার মাস্ক ধরবেন না। আপনার মুখের মাপের সঙ্গে খাপ খাচ্ছে না, এমন মাস্ক পরলে জীবাণু আটকানোর কাজটি কিন্তু হবে না।

মনে রাখবেন- নিউ নর্ম্যালে মাস্ক এখন অপরিহার্য। আগামী বেশ কিছু মাস, বছরও হতেই পারে, এটিই হবে আপনার নিত্যসঙ্গী। ফলে ন্যূনতম হাইজিন মেনে যে যাঁর নিজের মাস্কই পরুন।

Published by: Uddalak Bhattacharya
First published: October 7, 2020, 1:34 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर