হোম /খবর /বিদেশ /
অবশেষে চিনে পাড়ি দিচ্ছে হু, কী ভাবে এসেছিল করোনা, মিলবে প্রশ্নের জবাব

অবশেষে চিনে পাড়ি দিচ্ছে হু, কী ভাবে এসেছিল করোনা, মিলবে প্রশ্নের জবাব

ইউহানে সব তথ্য খতিয়ে দেখবে হু-এর গবেষক দল।

ইউহানে সব তথ্য খতিয়ে দেখবে হু-এর গবেষক দল।

সংবাদ সংস্থা এএনআই-কে হু এর প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন বলেন, হু চায় পূর্ণাঙ্গ তদন্ত করতে। আগামী সপ্তাহেই তাই চিনে যাচ্ছে হু এর দল।

  • Last Updated :
  • Share this:

#জেনেভা: দীর্ঘদিন আটকে রেখেছিল চিন। অবশেষে সব বাধা কাটিয়ে আগামী সপ্তাহে চিনে যাচ্ছে হু এর বিশেষ দল। লক্ষ্য একটাই, করোনার সূত্রপাত এবং তার ছড়িয়ে পড়ার প্রকৃত কারণ উদঘাটন করা।

ছয় মাস অতিমারীর সঙ্গে ঘর করতে হয়েছে গোটা বিশ্বকে। চিনের উহান থেকে ক্রমে গোটা বিশ্বের দখল নেওয়া এই অতিমারীর ছোবলে মৃত্যু হয়েছে অন্তত ৫ লক্ষ ১৫ হাজার ৬৯৪ জনের। আক্রান্ত অন্তত ১,০৬,৬৮,৪১০ জন। অথচ শুরুর দিকে একেই ভাইরাল নিউমোনিয়া বলেছিল উহান মিউনিসিপ্যাল হেলথ কমিশন। জানুয়ারি থেকে অবস্থা বদলাতে শুরু করে। বিশ্বজুড়ে নানা তত্ত্বও ছড়াতে থাকে এই ভাইরাসের উৎপত্তি নিয়ে। অনেকে একে মনুষ্যসৃষ্ট ভাইরাসও বলেন। হু চিন যেতে উদ্যত হয় এই সময়। হু এর সচিব টেড্রস ঘেব্রেসুস বলেন সত্ত্বর চিন যাবে পরিদর্শক দল। কিন্তু টালবাহানা থামেনি।

এদিন সংবাদ সংস্থা এএনআই-কে হু এর প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন বলেন, হু চায় পূর্ণাঙ্গ তদন্ত করতে। আগামী সপ্তাহেই তাই চিনে যাচ্ছে হু এর দল।

তাঁর কথায়, একটা পূর্ণাঙ্গ তদন্ত করে দেখতে হবে, কী করে পশুর শরীর থেকে মানুষের শরীরে এল এই ভাইরাস। কতগুলি ধাপে ঘটেছে এই ঘটনা। বাদুর যেমন নিপা ভাইরাস বহন করেছিল, তেমন ভাবেই কি এই ভাইরাসও এসেছে, এগুলি সবই খুঁজে দেখবে হু।

Published by:Arka Deb
First published:

Tags: COVID-19, WHO