Covid Positive Vaccination: ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়ার পর করোনা আক্রান্ত? কবে নিতে হবে দ্বিতীয় ডোজ? জানুন...

Covid Positive Vaccination: ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়ার পর করোনা আক্রান্ত? কবে নিতে হবে দ্বিতীয় ডোজ? জানুন...

করোনা ভ্যাকসিন। ফাইল ছবি।

Covaxin এবং Covishield উভয়ই কিন্তু আমাদের সংক্রমণ থেকে পুরোপুরি বাঁচাবে না।

  • Share this:

#নয়াদিল্লি: ১ মে থেকে সমস্ত প্রাপ্তবয়স্কদের জন্য, অর্থাৎ যাঁদেরই বয়স ১৮-র উপরে, তাঁদের জন্য টিকা গ্রহণের প্রক্রিয়াটি শুরু হবে। তবে টিকা বা ভ্যাকসিন নেওয়ার আগে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি। মূলত, Covaxin-র দু'টি ডোজ চার সপ্তাহের ব্যবধানে গ্রহণ করতে হবে এবং Covishield-র ক্ষেত্রে সেই ডোজগুলি ৬-৮ সপ্তাহের ব্যবধানে গ্রহণ করতে হবে। তবে দু'টি ডোজের অন্তর্বর্তী সময়ে, কেউ যদি কোভিড-১৯ ভাইরাস দ্বারা আক্রান্ত হন, তাহলে তাঁর কিছুদিন অপেক্ষা করা উচিত এবং ২-৪ সপ্তাহ পরে নিরাপদে ভ্যাকসিন গ্রহণ করা উচিত যখন কোভিডের কোনও লক্ষণ তাঁর মধ্যে থাকবে না।

সম্প্রতি কোভিডে আক্রান্ত হয়েছেন এমন কেউ যদি ভ্যাকসিন নিতে আগ্রহী হন, তাহলে তিনি তাঁর রোগের সমস্ত লক্ষণ চলে যাওয়ার পর এক থেকে তিন মাসের মধ্যে টিকা নিতে পারেন। টিকা নেওয়ার আগে এটা বুঝতে হবে যে কোভিডের ভ্যাকসিন সংক্রমণ নিয়ন্ত্রণ করে। Covaxin এবং Covishield উভয়ই কিন্তু আমাদের সংক্রমণ থেকে পুরোপুরি বাঁচাবে না। তবে ভবিষ্যতে যদি আমরা করোনা বা অন্যান্য কোনও গুরুতর ভাইরাস দ্বারা আক্রান্ত হই, তাহলে এই ভ্যাকসিন আমাদের সুরক্ষিত রাখবে। তবে, যদি আমরা ভ্যাকসিনের উভয় ডোজ গ্রহণের পরে সংক্রামিত হই?

যদি দু'টো ডোজ নেওয়ার পরেও কেউ এই ভাইরাস দ্বারা আক্রান্ত হন, তাহলে নতুন করে টিকা নেওয়ার দরকার নেই। যে ভ্যাকসিন নেওয়া হয়েছে সেটাই কাজ করবে এবং রোগের উপসর্গ নিয়ন্ত্রণে রাখবে। উপসর্গহীন কোভিড রোগীরা অনেক সময় চিন্তায় থাকেন যে তাঁরা যদি ভ্যাকসিন নেন তাহলে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যাবে কি না! উপসর্গহীন রোগীরা নিশ্চিন্তে ভ্যাকসিন নিতে পারেন, কারণ এতে কোনও প্রতিক্রিয়া হবে না।

এটা ঠিক যে শরীরে ভাইরাস প্রবেশ করলে শরীর নিজে থেকে অ্যান্টিবডি বা ইমিউন সিস্টেম তৈরি করে নেয়। তবে যে পরিমাণ অ্যান্টিবডি তৈরি হচ্ছে সেটা পর্যাপ্ত কি না, তা একটা বড় প্রশ্ন। তাছাড়া ভ্যাকসিন নিলে ইমিউনিটি ৬-৯ মাস শরীরে থেকে যায়। টিকা নেওয়ার সঙ্গে সঙ্গে সেই বিষয়ে তথ্য সংগ্রহ করা হচ্ছে। দেখা হচ্ছে এতে কতদিন ইমিউনিটি থাকে। যেহেতু এটা নতুন বিষয় তাই জ্ঞান সীমিত। ভ্যাকসিন নিলেও সংক্রমণ হতে পারে, তবে বাড়াবাড়ি হবে না এটা বলছেন চিকিৎসকরা।

Published by:Shubhagata Dey
First published: