Home /News /coronavirus-latest-news /
‌মঙ্গলবার থেকেই আমূল পাল্টে যাচ্ছে হোয়াটস অ্যাপে মেসেজ পাঠানোর নিয়ম!‌

‌মঙ্গলবার থেকেই আমূল পাল্টে যাচ্ছে হোয়াটস অ্যাপে মেসেজ পাঠানোর নিয়ম!‌

দেখুন ফেক নিউজ রুখতে কী সিদ্ধান্ত নিল হোয়্যাটস অ্যাপ

  • Last Updated :
  • Share this:

#‌নয়া দিল্লি:‌ ফেক নিউজ রুখতে এবার বড় পদক্ষেপ করতে চলেছে হোয়াটস অ্যাপ। দ্রুত পৃথিবী জুড়ে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। আর সেই রোগ নিয়ে বিশ্বজোড়া নানা ভুয়ো ও মিথ্যা খবরের শেষ নেই। ভবিষ্যতে আরও মিথ্যা খবর যাতে না ছড়িয়ে পড়ে, তাই নতুন করে মেসেজ ফরোয়ার্ড করার নিয়মে বদল আনার সিদ্ধান্ত নিয়েছে এই সংস্থা। এই নিয়ম আজ থেকেই চালু হয়ে যাবে। মনে করা হচ্ছে নিয়মটি চালু হলে ভুয়ো খবর ছড়িয়ে পড়ার প্রবণতা অনেকই কমে আসবে।

নতুন নিয়মে বলা হয়েছে, এবার থেকে মেসেজ ফরোয়ার্ড করার বিষয়টি নিয়ন্ত্রণ করা হবে। একবারে একটি মেসেজ একজনকেই ফরোয়ার্ড করা যাবে। অনেককে একসঙ্গে মেসেজ ফরোয়ার্ড করার সুযোগ থাকবে না। এছাড়া, একের বেশি মেসেজ ফরোয়ার্ড করা যাবে না। ফরোয়ার্ডের মেসেজে ২টি টিক থাকলেই এই নিয়ম কার্যকর হবে। আর করোনার সময় গুজব ঠেকাতেই এই নতুন নিয়ম চালু করতে চলেছে হোয়্যাটস অ্যাপ।

এর আগে, হোয়্যাটস অ্যাপের পক্ষ থেকেই নিয়ম করা হয়েছিল, যে শেষ পাঁচ ব্যবহারকারী ঘুরে যে মেসেজেটি আসবে, সেটিতে দুটি টিক থাকবে। এবং সেটি পাঁচ জনের বেশি মানুষের কাছে ফরোয়ার্ড করা যাবে না। এবারে সেই সংখ্যাটাই কমিয়ে এক করে দেওয়া হয়েছে। যদি এই পদ্ধতি কাজ করে, তাহলে পৃথিবীতে পাঠানো মেসেজের পরিমাণ প্রায় ২৫ শতাংশ কমে যাবে। তাতে আর ফেক নিউজ ছড়াবে না।

Published by:Uddalak Bhattacharya
First published:

Tags: Coronavirus, Fakenews, Whatsapp