corona virus btn
corona virus btn
Loading

করোনা মোকাবিলায় ভরসা আইসোলেশন ওয়ার্ড, কী কী থাকে সেখানে ? জেনে নিন

করোনা মোকাবিলায় ভরসা আইসোলেশন ওয়ার্ড, কী কী থাকে সেখানে ? জেনে নিন
Representational Image

নির্দেশিকা কিন্তু অনেক লম্বা। অনেক নিয়ম। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের জন্যও রয়েছে একগুচ্ছ নির্দেশিকা। সেসব মেনেই কি তৈরি হচ্ছে আইসোলেশন ওয়ার্ড?

  • Share this:

#কলকাতা: করোনা মোকাবিলায় ভরসা আইসোলেশন ওয়ার্ড। কি ভাবে তৈরি হবে আইসোলেশন ওয়ার্ড? কী কী থাকবে সেখানে? নির্দেশিকা কিন্তু অনেক লম্বা। অনেক নিয়ম। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের জন্যও রয়েছে একগুচ্ছ নির্দেশিকা। সেসব মেনেই কি তৈরি হচ্ছে আইসোলেশন ওয়ার্ড?

করোনা মোকাবিলায় সরকারি হাসপাতালে তৈরি হচ্ছে আইসোলেশন ওয়ার্ড। করোনা মোকাবিলায় ভরসা বিশেষভাবে তৈরি এই ওয়ার্ড। কীভাবে আইসোলেশন ওয়ার্ড তৈরি হবে, তা নিয়ে স্পষ্ট নির্দেশিকা দিয়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থা। কী আছে সেই নির্দেশিকায় ? করোনার চিকিৎসায় কীভাবে তৈরি হবে আইসোলেশন ওয়ার্ড? বিশেষজ্ঞ চিকিৎসকরা জানাচ্ছেন,

১. আইসোলেশন ওয়ার্ডের সামনে অ্যান্টি চেম্বার থাকতে হবে

২. এখানেই পোশাক বদল করে ওয়ার্ডে ঢুকবেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা ৩. অ্যাপ্রন, জুতো, মাক্স পরে ঢুকতে হবে। প্রয়োজনে চশমা ব্যবহার করতে হবে ৪. দুটি বেডের মধ্যে এক মিটার দুরত্ব থাকতেই হবে ৫. ওয়ার্ডের ভিতরের হাওয়া সরাসরি বাইরে যাওয়া চলবে না ৬. হাওয়া বের করতে হেপাফিল্টার থাকতে হবে ৭. দূষিত হাওয়া পরিশুদ্ধ করে বের করতে পারে হেপাফিল্টার

বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, আইসোলেশন ওয়ার্ড পিছু একজন রোগী থাকাটাই সবচেয়ে ভাল। ভারতের মতো দেশে সেটা সম্ভব না হলে? আইসোলেশন ওয়ার্ড নিয়ে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদেরও সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও কেন্দ্রের নির্দেশিকা রয়েছে। সেই নির্দেশিকা মেনেই তৈরি হয়েছে আরজিকর, কলকাতা মেডিক্যালের আইসোলেশন ওয়ার্ড।

পুরুলিয়া মেডিক্যালে এই অভিযোগ ওঠার পর তড়িঘড়ি নতুন করে আইসোলেশন ওয়ার্ড তৈরি শুরু হয়েছে। চিকিৎসকরা কিন্তু জানাচ্ছেন, নিয়মের তোয়াক্কা না করলে আইসোলেশন ওয়ার্ড থেকে হিতে বিপরীত হতে পারে।

Published by: Siddhartha Sarkar
First published: March 17, 2020, 8:40 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर