corona virus btn
corona virus btn
Loading

স্ত্রী, এক বছরের সন্তানকে রেখে করোনা যুদ্ধে হার মানলেন তরুণ চিকিৎসক, শহিদ ঘোষণার দাবি

স্ত্রী, এক বছরের সন্তানকে রেখে করোনা যুদ্ধে হার মানলেন তরুণ চিকিৎসক, শহিদ ঘোষণার দাবি
Photo- Representative

কঠিন লড়াইয়ে অনেক মানুষকে বাঁচালেও, নিজের হেরে গেলেন মারণ করোনার কাছে৷

  • Share this:

#কলকাতা: রক্তক্ষরণ হলেও লড়াই থেমে থাকবে না। থাকতে পারে না। মরণপণ লড়াই চলবেই। নভেল করোনা ভাইরাস ঠেকাতে চিকিৎসকদের মৃত্যু মিছিল চলছে বিশ্বজুড়েই। এ রাজ্যেও এখনো পর্যন্ত ১২ জন চিকিৎসকের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে কনিষ্ঠতম ৩৬ বছরের চিকিৎসক নীতিশ কুমারের মৃত্যু নাড়িয়ে দিয়েছে রাজ্যের চিকিৎসক সমাজকে। ই এম বাইপাসের পাশের মুকুন্দপুর আরএন টেগোর হাসপাতাল এর কার্ডিওথোরাসিক ভাসকুলার সার্জন নীতিশ কুমার। বিহারের নালন্দা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করে এমডি করছিলেন নীতিশ কুমার। আরএন টেগোর হাসপাতালে পোস্ট গ্রাজুয়েট ট্রেনি হিসেবে কাজ করছিলেন। করোনার শুরুর সময় থেকেই কাজে কোনো খামতি ছিল না নীতীশ কুমারের। বাড়িতে এক রত্তি সন্তান এবং স্ত্রীকে রেখেই করোনা মোকাবিলায় ঝাঁপিয়ে পড়েছিলেন এই তরুণ চিকিৎসক। আর তারপরেই নিজে আক্রান্ত হন করোনা ভাইরাসে। আরএন টেগোর হাসপাতালে তার চিকিৎসা শুরু হয়েছিল দিন কুড়ি আগে। যদিও দ্রুত তার শারীরিক অবস্থার অবনতি হচ্ছিল।

গত কয়েকদিন আগে চিকিৎসক নীতীশ কুমারকে প্লাজমা থেরাপিও করা হয়। তার ফুসফুস কাজ করা প্রায় বন্ধই করে দিয়েছিল। ভেন্টিলেশনে দিতে হয় তাকে। এমনকি শেষ ১১ দিন কৃত্রিমভাবে ফুসফুসকে কাজ করানোর জন্য এক্সট্রাকর্পোরিয়াল মেমব্রেন অক্সিজেনেশন বা ইকমো মেশিনের সাপোর্টও দেওয়া হয় তাঁকে। করোনা থেকে সুস্থ হয়েছেন এমন করোনা জয়ীরও প্লাজমাও দেওয়া হয়েছিল নীতীশকে। তার পরেও শেষরক্ষা হল না। মঙ্গলবার দুপুর সাড়ে তিনটে নাগাদ এই তরুণ চিকিৎসকের জীবন প্রদীপ নিভে যায়।

এপ্রিল মাসে চিকিৎসক তথা রাজ্য স্বাস্থ্য দফতরের সহ অধিকর্তা বিপ্লব কুমার দাশগুপ্ত এর করোনা আক্রান্ত হয়ে মৃত্যু দিয়ে শুরু,এরপর একে একে বিশিষ্ট অর্থোপেডিক সার্জন শিশির কুমার মন্ডল, এসএসকেএম হাসপাতালে ফিজিক্যাল মেডিসিন বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান অম্বর বল্লভ, চিকিৎসক তপন কুমার বন্দোপাধ্যায় সহ ১২ চিকিৎসকের মৃত্যু করোনা আক্রান্ত হয়ে। ওয়েস্ট বেঙ্গল ডক্টরস ফোরাম সহ একাধিক চিকিৎসক গঠন রাজ্যের মুখ্যসচিবের কাছে দাবি জানিয়েছেন যে তরুণ চিকিৎসক নিতিশ কুমারকে শহিদ আখ্যা দেওয়া হোক। তবুও লড়াই চলবে এবং করোনা ভাইরাসকে যোগ্য জবাব দেওয়ার জন্য আরো নিরলসভাবে কাজ করেই এই মৃত চিকিৎসকদের যোগ্য সম্মান দেওয়া হবে বলে ধনুর্ভঙ্গ পণ করেছেন চিকিৎসকরা।

 ABHIJIT CHANDA

Published by: Debalina Datta
First published: August 5, 2020, 2:21 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर