corona virus btn
corona virus btn
Loading

লকডাউনে রাজ্যের অভিনব রবীন্দ্র জয়ন্তী, রবীন্দ্রসদনে দর্শকবিহীন অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী

লকডাউনে রাজ্যের অভিনব রবীন্দ্র জয়ন্তী, রবীন্দ্রসদনে দর্শকবিহীন অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী
ফাইল ছবি

রবীন্দ্রসদন সংলগ্ন ক্যাথিড্রাল রোডে এবছর কোনও মঞ্চ নয়। রাস্তায় চেয়ার পেতে রবীন্দ্র প্রতিকৃতিতে মালা দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর স্ক্রিনে ভেসে উঠবে শিল্পীদের গান।

  • Share this:

#কলকাতাঃ পুস্পবনে পুষ্প নাহি , আছে অন্তরে / পরনে বসন্ত এলো কার অন্তরে / মঞ্জরিলো শুষ্কশাখি কুহরিল মৌন পাখি / বহিল আনন্দ ধারা মরু প্রান্তরে...নচিকেতা গাইছেন। হাতে গিটার। উল্টোদিকে তেপায়ায় মোবাইলের রেকর্ডিং মোডে রেকর্ড হচ্ছে শিল্পীর গান। এভাবে কত গানই তো গান নচিকেতা। ভক্তরা আপলোড করেন ফেসবুক পেজে। কিন্তু এবারে উপলক্ষ্যটাই আলাদা।

লকডাউনে এক অভিনব রবীন্দ্র জয়ন্তীর আয়োজন করেছে রাজ্য সরকার।রবীন্দ্রসদন সংলগ্ন ক্যাথিড্রাল রোডে এবছর কোনও মঞ্চ নয়। রাস্তায় চেয়ার পেতে রবীন্দ্র প্রতিকৃতিতে মালা দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর স্ক্রিনে ভেসে উঠবে শিল্পীদের গান। ঘরে বসে কেউ মোবাইলে, কেউ বা আবার ক্যামেরার সামনে গানের রেকর্ডিং করেছেন। সেই সব ফুটেজই এবার দেখানোর আয়োজন করেছে রাজ্য তথ্য ও সংস্কৃতি দফতর। অভিনব এই প্রয়াস ঘিরে নচিকেতার বক্তব্য "লক ডাউনে ঘরেই আছি, তার মাঝখানে এরকম একটা প্রয়াস, ভালই লাগছে।"

জাঁকজমক কমিয়ে এবারের এই অনুষ্ঠানটিকে বেশ ছোট অবয়বে সাজানো হয়েছে। এবারের এই অনুস্থানে থাকবেন শ্রীরাধা বন্দ্যোপাধ্যায়, জয় গোস্বামী (পাঠ), স্বপন বসু, মনোময় ভট্টাচার্য, রাজ্যের মন্ত্রী ইন্দ্রনীল সেন, প্রমিতা মল্লিক, রূপঙ্কর বাগচী, শ্রাবণী সেন, সোমলতা আচার্য্য চৌধুরী, সুরজিৎ চট্টোপাধ্যায়, লোপামুদ্রা মিত্র, নচিকেতা চক্রবর্তী,  শান্তনু রায়চৌধুরী, কবি সুবোধ সরকার (পাঠ)।

ইন্দ্রনীল সেনই একমাত্র শিল্পী যিনি সশরীরে অনুষ্ঠান সঞ্চালনা করবেন। আর স্ক্রিনে ভেসে উঠবেন শিল্পীরা। প্রাথমিকভাবে এবছরের রবীন্দ্র জয়ন্তী পালন নিয়ে প্রশ্ন চিন্হ দেখা দেয়। লকডাউন মেনে কীভাবে সম্ভব রবীন্দ্র জয়ন্তী ? প্রশাসনিক সূত্রে খবর, গোটা অনুষ্ঠান নিজের হাতেই সাজিয়েছেন মুখ্যমন্ত্রী। স্ক্রিনে গায়কদের গানের ও পাঠের অভিনব আইডিয়া তাঁরই। প্রথা মেনে সবই হবে। শুধু থাকবে না মঞ্চ, জমবে না ভিড় আর থাকবেন না দর্শকমন্ডলী ।

SOURAV GUHA

Published by: Shubhagata Dey
First published: May 7, 2020, 10:44 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर