করোনা ভাইরাস

?>
corona virus btn
corona virus btn
Loading

সূর্যের আলোয় মরবে করোনা?‌ ভিটামিন ডি রুখে দিতে পারে রোগ, চমকে গেলেন বিজ্ঞানীরা

সূর্যের আলোয় মরবে করোনা?‌ ভিটামিন ডি রুখে দিতে পারে রোগ, চমকে গেলেন বিজ্ঞানীরা
প্রতীকী ছবি

সরাসরি সূর্যের আলো থেকে হতে পারে, বা অন্য কোনও ভাবে শরীরে ভিটামিন ডি গেলেই করোনা সংক্রমণ রোখা যেতে পারে বলে মনে করা হচ্ছে

  • Share this:

#‌লন্ডন:‌ এখনও সম্পূর্ণ প্রমাণ নেই, তবু গবেষকরা বলছেন, ভিটামিন ডি–এর প্রভাবে শরীরে করোনা সংক্রমণের পরিমাণ কমতে পারে। ব্রিটেনের একদল গবেষক এই দাবি করেছেন। সরাসরি সূর্যের আলো থেকে হতে পারে, বা অন্য কোনও ভাবে শরীরে ভিটামিন ডি গেলেই করোনা সংক্রমণ রোখা যেতে পারে বলে মনে করা হচ্ছে।

The Scientific Advisory Commission on Nutrition, The National Institute for health Care Excellence, ‌ও The Royal Society‌–এর পক্ষ থেকে একাধিক গবেষণাপত্র প্রকাশ করা হয়ছে এই বিষয়ে। সেখানে বলা হয়েছে, করোনা ভাইরাস ও ভিটামিন ডি–এর মধ্যে সরাসরি কোনও সম্পর্ক আছে কি না, সেটা এখনও যথেষ্ট গবেষণার বিষয়। কিন্তু শরীরে করোনা ভাইরাস রুখে দিতে ভিটামিন ডি কাজ করতে পারে বলে তাঁরা মনে করছেন। সে কারণে ভিটামিন গ্রহণ করার কথা বলছেন তাঁরা।

এমনিতেই শরীর গঠনে ভিটামিন ডি–এর যথেষ্ট শক্তিশালী ভূমিকা রয়েছে। সাধারণ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও এটি সাহায্য করে। ডিম, তৈলাক্ত মাছ, ইত্যাদি শরীরে ভিটামিন ডি বাড়াতে সাহায্য করে। সরাসরি সূর্যের আলোয় থাকলেও শরীরে ভিটামিন ডি প্রবেশ করে। তাই বেশির ভাগ সময় ঘরের মধ্যে থাকলে শরীরে ভিটামিন ডি–এর অভাব দেখা দেয়।

Published by: Uddalak Bhattacharya
First published: July 8, 2020, 7:53 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर