corona virus btn
corona virus btn
Loading

এ এক অন্য ২৫ শে বৈশাখ শান্তিনিকেতনে, কবিগুরুর জন্ম-জয়ন্তীতে বন্ধ বিশ্বভারতীর মূল ফটক

এ এক অন্য ২৫ শে বৈশাখ শান্তিনিকেতনে, কবিগুরুর জন্ম-জয়ন্তীতে বন্ধ বিশ্বভারতীর মূল ফটক
বন্ধ বিশ্বভারতীর মূল ফটক

কবিগুরুর জন্মদিনের সকাল থেকে শান্তিনিকেতনের উপাসনা মন্দিরের সামনে রাস্তায় বিশ্বভারতী নিরাপত্তাকর্মীরা দাঁড়িয়ে। রাস্তা দিয়ে কাউকে যেতে দেওয়া হচ্ছে না।

  • Share this:

#শান্তিনিকেতনঃ বিশ্বভারতী প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে কারও মনে পড়ে না কোনও বছরের জন্য বন্ধ হয়েছিল রবীন্দ্র জন্ম জয়ন্তী উৎসব। কিন্তু এবার! মারনভাইরাসে থাবায় বিশ্ববাসী ঘরবন্দি। তাই বন্ধ হল এবারে বিশ্বভারতীর রবীন্দ্র জন্মজয়ন্তী উৎসব। যদিও বিশ্ববিদ্যালয়ের অন্দরে জন্ম জয়ন্তী উৎসব পালিত হবে কিনা তা নিয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষ কোনও মন্তব্য করতে রাজি হয়নি।

কিন্তু আজ অর্থাৎ শুক্রবার সকাল থেকে শান্তিনিকেতনের উপাসনা মন্দিরের সামনে রাস্তায় বিশ্বভারতী নিরাপত্তাকর্মী মোতায়েন করেছে বেশি সংখ্যায়। রাস্তা দিয়ে কারোও যাওয়ার ক্ষেত্রে বাধা দিচ্ছেন তাঁরা। সূত্রের খবর, সাংস্কৃতিক কোনও অনুষ্ঠান না হলেও, উপাচার্য এবং বিশ্বভারতীর বেশ কয়েকজন আধিকারিক ক্যাম্পাসে  আসবেন। তারপর তাঁরা উপাসনা মন্দির এবং রবীন্দ্র ভবনে গিয়ে কবিগুরুর চেয়ারে মাল্যদান করবেন। এভাবেই রবীন্দ্র জন্মজয়ন্তী উৎসব পালন হবে এ বছর। কিন্তু মন খারাপ পড়ুয়াদের। সারা বছর তাঁরা আজকের এই দিনের জন্য অপেক্ষায় থাকেন। অনুষ্ঠান বাতিলে তাঁদের মন ভারাক্রান্ত।

তাই বলা যেতে পারে এ এক অন্য ২৫ শে বৈশাখ। এ ২৫ শে বৈশাখে নেই পড়ুয়াদের উদ্দীপনা। প্রতিবছর এই দিনে পড়ুয়াদের আন্তরিকতা ছড়িয়ে পড়ে শান্তিনিকেতনের আনাচে কানাচে। ক্যাম্পাসের আকাশে বাতাসে বিরাজ করেন কবি। কিন্তু আজ সর্বত্র করোনার আতঙ্ক। তাই এবারে আর রবীন্দ্রযাপন সম্ভব নয় বড় পরিসরে। তাই বন্ধ অনুষ্ঠান। আর শান্তিনিকেতনবাসী অপেক্ষা আরও একটা বছরের। তাঁদের আশা হয়তো পরের বছর করোনার এই আবহ থাকবে না,  হয়তো আগামী বছর এই দিনে গানে-কবিতায় আবার ভরে উঠবে বিশ্বভারতী।

Supratim Das

First published: May 8, 2020, 8:51 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर