corona virus btn
corona virus btn
Loading

মাত্র কুড়ি মিনিটে একজনের থেকে চারজনে ছড়িয়ে গেল ভাইরাস!‌ ঘটনায় তুঙ্গে আতঙ্ক

মাত্র কুড়ি মিনিটে একজনের থেকে চারজনে ছড়িয়ে গেল ভাইরাস!‌ ঘটনায় তুঙ্গে আতঙ্ক
Representative image.

প্রশাসনের আশঙ্কা দুবাই ফেরত এই ব্যবসায়ী করোনা টেস্ট হওয়ার আগে হাজার হাজার মানুষের সংস্পর্শে এসেছেন

  • Share this:

#‌কাসারগো‌ড়: মাত্র কয়েক মুহূর্তে হাজার হাজার লোকের মধ্যে ছড়িয়ে পড়তে পারে করোনাভাইরাস। যার উদাহরণ তৈরি হয়েছে কেরলে। কেরলের কাসাড়গোড় জেলার একটি ঘটনা ঠিক এই কারণেই আতঙ্ক তৈরি করেছে। এই জেলার জেলাশাসক জানিয়েছেন, ‘‌করোনা ভাইরাস আক্রান্ত এক ব্যক্তি মাত্র কুড়ি মিনিটের মধ্যে তাঁর আশেপাশে থাকা চারজনকে এই রোগ ছড়িয়ে দিয়েছেন। মানে কয়েক মুহূর্তের ভুলে আক্রান্তের সংখ্যা হয়ে গিয়েছে ছয়। গত ১৬ মার্চ কাসাড়গোড়ে এই আক্রান্ত ব্যক্তি দুবাই থেকে ফেরেন। তারপর তার করোনা টেস্ট করা হয়। সেই টেস্টে রিপোর্ট পজিটিভ পাওয়ার পর তাকে বলা হয় হোম আইসোলেশন থাকার কথা। তিনি বাড়িতে ফিরে মাত্র কুড়ি মিনিটের আয়োজনে ঢুকে যান আইসোলেশনে। কিন্তু সেই কুড়ি মিনিট তার সঙ্গে কথা বলতে বা তার সংস্পর্শে এসেছিলেন পরিবারের তিন সদস্য। এছাড়া রক্ত পরীক্ষার পর তাঁকে গাড়ি করে বাড়িতে নিয়ে এসেছিলেন এক বন্ধু। পরবর্তীতে দেখা যায় এই চারজনই করোনা পজেটিভ। অর্থাৎ মাত্র কুড়ি মিনিটের মধ্যে এই আক্রান্ত ব্যক্তি পরিবারের সদস্য ও বন্ধুদের মধ্যে এই রোগ ছড়িয়ে দিয়েছেন। এই পরিসংখ্যান ঘুম উড়িয়েছে সাধারণ মানুষের। এত দ্রুত যদি রোগ ছড়িয়ে যায়, তাহলে তাকে আটকানো যাবে কী করে?‌ তাই ভাবছেন এখন অনেকে।

প্রশাসনের আশঙ্কা দুবাই ফেরত এই ব্যবসায়ী করোনা টেস্ট হওয়ার আগে হাজার হাজার মানুষের সংস্পর্শে এসেছেন। কারণ তিনি বিভিন্ন পারিবারিক উৎসবেযোগ দিয়েছেন। সেখানে স্বাভাবিক ভাবে হাজার হাজার মানুষের সঙ্গে তার দেখা হয়েছে, কথাবার্তা হয়েছে। এখনও পর্যন্ত প্রশাসন এমন ১,৪০০ মানুষকে চিহ্নিত করতে পেরেছে। তাঁদের হোম কোয়ারেন্টাইনে রাখার সিদ্ধান্ত নিয়েছে। বুধবার এই সমস্ত রোগীদের রক্ত পরীক্ষার ফলাফল হয়তো পাওয়া যাবে। তার পরেই বোঝা যাবে পরিস্থিতি কতটা ভয়ানক, জানিয়েছেন জেলাশাসক।

বর্তমানে কেরলের সবচেয়ে আক্রান্ত জেলাগুলির মধ্যে অন্যতম কাসারগোড়। মার্চের ২১ তারিখ থেকে এখানেও লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এখনও পর্যন্ত ৪১ জন করোনা আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছে কেরল থেকে।

First published: March 26, 2020, 8:38 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर