কোভিড বিধি মেনে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই বসতে পারে বিধানসভা

সংবিধানের রীতি অনুযায়ী ছয় মাস অতিক্রান্ত হওয়ার আগেই বিধানসভার অধিবেশন ডাকাই বিধি ।

সংবিধানের রীতি অনুযায়ী ছয় মাস অতিক্রান্ত হওয়ার আগেই বিধানসভার অধিবেশন ডাকাই বিধি ।

  • Share this:

#কলকাতা: সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই কোভিড বিধি মেনে বসতে পারে বিধানসভা অধিবেশন । গত ১৬ এপ্রিল শেষ হয়েছিল বিধানসভার গ্রীষ্মকালীন অধিবেশন ।সেই দিক থেকে আগামী ১৬ সেপ্টেম্বর  শেষ হচ্ছে ছয় মাসের সময়সীমা । সংবিধানের রীতি অনুযায়ী ছয় মাস অতিক্রান্ত হওয়ার আগেই বিধানসভার অধিবেশন ডাকাই বিধি । কিন্তু করোনা কালে বিধি বাম । তাই শেষমেশ নিয়ম রক্ষার্থেই দুদিনের অধিবেশন হতে পারে সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে । যদিও এ ব্যাপারে চূড়ান্ত কোনও দিন নির্ধারিত হয়নি । স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন " এখনও কিছু চূড়ান্ত নয় । সংসদীয় বিষয়ক দপ্তর থেকে দিন ক্ষন এখনো জমা দেওয়া হয়নি । দিন ক্ষন আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে " ।

এদিকে বিধায়ক মহলে চূড়ান্ত জল্পনা শুরু হয়েছে এই বিশেষ সময়ের সম্ভাব্য অধিবেশন নিয়ে । বিধানসভা সূত্রে খবর , বিধানসভা কক্ষে ঢোকবার মুখে বসানো হতে পারে স্যানেটাইজ প্যানেল । সেই সঙ্গে হাত ধোওয়া ও মুখে মাস্ক পড়া কে বাধ্যতামূলক করা হতে পারে অধিবেশন চলা কালীন সময়ে ।

কিন্তু তার পরেই যে প্রশ্নটা সব চেয়ে বড় হয়ে উঠছে , সভা কক্ষে এক সঙ্গে ২৯৪ জন বিধায়ক বসবেন কিভাবে । নাম প্রকাশে অনিচ্ছুক এক বিধায়কের কথায় " স্বাভাবিক সময়েও খুব গুরুত্বপূর্ণ অধিবেশন ছাড়া সব বিধায়ক একসঙ্গে বিধানসভায় থাকেন না । "

সেক্ষেত্রে সই করে বিধায়করা নিজেরাই সিদ্ধান্ত নিয়ে " রোটেশনাল রিপ্রেসেন্টেশনের " পথে হাটতে পারেন । দুদিনের সভার প্রথম দিন হতে পারে অবিচুয়ারী । দ্বিতীয় দিন এ সভায় উত্থাপিত হতে পারে কয়েকটি বিল ।তবে গোটা বিষয়টি নিয়ে এখনও  চূড়ান্ত সিদ্ধান্ত নেয় নি বিধানসভা কর্তৃপক্ষ ৷

Sourav Guha

Published by:Elina Datta
First published: