corona virus btn
corona virus btn
Loading

বন্দে ভারত মিশন শুরু, নয় শিশু-সহ দেশে এলেন ৩৬৩ ভারতীয়

বন্দে ভারত মিশন শুরু, নয় শিশু-সহ দেশে এলেন ৩৬৩ ভারতীয়

প্রথম ধাপে বিশ্বের ১২ দেশে আটকে থাকা ভারতীয়দের ফেরাবে বিদেশমন্ত্রক।

  • Share this:

#নয়াদিল্লি: বন্দে ভারত মিশনের দ্বিতীয় দিনে দেশে ফিরতে শুরু করলেন বিদেশে আটকে থাকা ভারতীয়রা। এ দিন দু'টি বিমান আরব থেকে কেরলে উড়িয়ে নিয়ে এল ৩৬৩ জন ভারতীয়কে। এর মধ্যে ন’টি শিশুও রয়েছে। চার শিশু-সহ ১৮১ জনকে নিয়ে একটি বিমান এল আবুধাবি থেকে কোচিতে। অন্য বিমানটি দুবাই থেকে কোঝিকোড়ে এসে নেমেছে। ওই বিমানে যাত্রী ছিলেন ১৭৭ জন। সঙ্গে ছিল পাঁচ শিশু।

তবে বন্দে ভারত মিশনে শুধুই অন্য দেশে আটকে থাকা ভারতীয়রা ফেরত আসবেন না, যে সব বিদেশি এ দেশে আটকে রয়েছেন, সে সব দেশে বিমান গেলে ফিরতে পারবেন তাঁরাও। এয়ার ইন্ডিয়ার এক কর্তা এদিন বলেন, ‘বাহরিন থেকে আটকে পড়া ভারতীয়দের ফেরাতে যে বিমান যাবে, তাতে টিকিট কেটে দেশে ফিরতে পারবেন এ দেশে আটকে পড়া বাহরিনের নাগরিকেরা। তিরুঅনন্তপুরম থেকে যে বিমান যাবে, তার জন্য ইতিমধ্যেই টিকিট বুকিং শুরু হয়ে গিয়েছে।’

প্রথম ধাপে বিশ্বের ১২ দেশে আটকে থাকা ভারতীয়দের ফেরাবে বিদেশমন্ত্রক। সেই লক্ষে ইতিমধ্যেই সংশ্লিষ্ট দেশগুলির দূতাবাস এবং হাইকমিশন আটকে থাকা এবং দেশে ফিরতে ইচ্ছুক ভারতীয়দের তালিকা তৈরির কাজ প্রায় শেষ করে ফেলেছে। কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক সূত্রে খবর, আমেরিকা, ব্রিটেন ছাড়াও বাংলাদেশ, সিঙ্গাপুর, ফিলিপিনস, মালয়েশিয়া, ইউএই, কাতার, সৌদি আরব, বাহরিন, কুয়েত, ওমানে আটকে পড়া ভারতীয়দের ফেরানো হবে।

প্রথম সাত দিনে যাঁদের ফেরানো হবে, তাঁদের সিংহভাগই কেরল, তামিলনাড়ু এবং দিল্লির বাসিন্দা। এই তিন রাজ্যে মোট ৩৭টি বিমান পৌঁছবে। এছাড়া, মহারাষ্ট্র, তেলেঙ্গানায় আসবে সাতটি করে বিমান। গুজরাতে পাঁচটি, জম্মু ও কাশ্মীরে এবং কর্ণাটকে তিনটি করে আর উত্তরপ্রদেশে একটি বিমান পৌঁছবে। সাত দিনে আসবে মোট ৬৪ বিমান। অন্যরাজ্যের বাসিন্দাও বেশ কয়েক জন থাকছেন ওই সব বিমানে। তাঁদের নিজেদের রাজ্যে পৌঁছে দিতে বিশেষ ‘‌কানেক্টিং ডোমেস্টিক ফ্লাইট’‌ চালানো হবে।

এ দিন যাঁরা এসে পৌঁছেছেন, নিয়ম মেনে তাঁদের মেডিক্যাল চেক-আপ করা হয়। কেরল সরকার তাঁদের ফেরার সঙ্গে সঙ্গে মেডিক্যাল চেক-আপ করেছে। তার পরে ১৪ দিনের কোয়ারান্টাইনে পাঠানো হয়েছে। এক কেন্দ্রীয় অসামরিক বিমান দফতরের কর্তা বলেন, ‘‌আপাতত ওই সব যাত্রীকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। পরে প্রয়োজনে ওঁদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হবে।’

SHALINI DATTA

Published by: Bangla Editor
First published: May 9, 2020, 12:13 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर