corona virus btn
corona virus btn
Loading

বন্দে ভারত মিশনের ষষ্ঠ পর্যায় ঘোষণা, ঘরে ফিরবেন আরও কয়েক হাজার

বন্দে ভারত মিশনের ষষ্ঠ পর্যায় ঘোষণা, ঘরে ফিরবেন আরও কয়েক হাজার
ঘরে ফিরবেন আরও প্রবাসী, শীঘ্রই শুরু বন্দে ভারত মিশনের ষষ্ঠ দফা।

এই ৩১ দিনে ৩১টি উড়ান চালানোর কথা ঘোষণা করেছে এয়ার ইন্ডিয়া।

  • Share this:

#নয়াদিল্লি: বন্দে ভারত মিশনের ষষ্ঠ পর্যায়ের উড়ান সূচি ঘোষণা করল এয়ার ইন্ডিয়া। ১ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত এই ষষ্ঠ পর্যায়ের বন্দে ভারত মিশন চলবে। এই ৩১ দিনে ৩১টি উড়ান চালানোর কথা ঘোষণা করেছে এয়ার ইন্ডিয়া। নতুন এই পর্যায়ে আমেরিকা ছাড়াও চিন এবং কানাডা থেকে এই পর্যায়ে আটকে থাকা ভারতীয়দের উদ্ধার করে আনবে এয়ার ইন্ডিয়া। এ ছাড়াও ভারতের সঙ্গে ব্রিটেন, আমেরিকা, মলদ্বীপের মতো কয়েকটি দেশের 'এয়ার বাবল' চুক্তি হয়েছে। ওই চুক্তি অনুযায়ী ওই সব দেশের মধ্যে বিমান যোগাযোগ চলবে এই পর্যায়েও।

করোনা প্রকোপে লকডাউনের আগেই, ২৮ মার্চ থেকে আন্তর্জাতিক উড়ান বন্ধ করে দেয় ভারত। এর পরে বিদেশে থাকা ভারতীয়দের উদ্ধারের জন্য ৬ মে থেকে বন্দে ভারত মিশন শুরু করে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক।

মন্ত্রক সূত্রে খবর, এখনও পর্যন্ত এয়ার ইন্ডিয়ার ৩৭৮৮উড়ান বন্দে ভারত মিশনে উড়েছে। এই হিসেব ১৮ অগাস্ট পর্যন্ত। ওই উভ়ানে এখনও পর্যন্ত ৫ লক্ষের মতো ভারতীয়কে উদ্ধার করে দেশে ফিরিয়ে আনা হয়েছে। এই মুহূর্তে পঞ্চম পর্যায়ের বন্দে ভারত মিশন চলছে যা শেষ হবে আগামী ৩১ অগাস্ট।

অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের এক কর্তা বলেন, "আমরা নিয়মিত বিমানের চাহিদার দিকে নজর রাখছি। সেই চাহিদা হিসেব করে ইতিমধ্যেই আরমেনিয়া, বাংলাদেশ, জাপান, ইজরায়েল, নিউজিল্যান্ড, ফিলিপিনস, শ্রীলঙ্কা, তাইল্যান্ড, ইউক্রেন এ সব দেশে উড়ানের সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। এ ছাড়াও আরব দেশগুলির সঙ্গেও বিমান যাতায়াত আরও বাড়ানোর কথা ভাবা হচ্ছে।"

Published by: Arka Deb
First published: August 22, 2020, 9:43 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर