Corona 'airborne': হাওয়াতে ছড়াচ্ছে করোনা, প্রাণ বাঁচাতে আজ থেকে 'এই' মাস্ক ব্যবহারের পরামর্শ চিকিৎসকদের

বাতাসের মাধ্যমে এ বার ছড়াচ্ছে করোনা সংক্রমণ (Coronavirus)। ল্যানসেটের (Lancet study) নয়া সমীক্ষা রিপোর্ট প্রকাশ্যে আসার পর থেকেই যা নিয়ে তোলপাড় হয়ে যাচ্ছে দেশ।

বাতাসের মাধ্যমে এ বার ছড়াচ্ছে করোনা সংক্রমণ (Coronavirus)। ল্যানসেটের (Lancet study) নয়া সমীক্ষা রিপোর্ট প্রকাশ্যে আসার পর থেকেই যা নিয়ে তোলপাড় হয়ে যাচ্ছে দেশ।

  • Share this:

    #নয়াদিল্লি: বাতাসের মাধ্যমে এ বার ছড়াচ্ছে করোনা সংক্রমণ (Coronavirus)। ল্যানসেটের (Lancet study) নয়া সমীক্ষা রিপোর্ট প্রকাশ্যে আসার পর থেকেই যা নিয়ে তোলপাড় হয়ে যাচ্ছে দেশ। ছোট থেকে বড় সকলেই আতঙ্কে কাঁটা। তবে কি অ্যার কোনওভাবেই মারণ ভাইরাসকে রোখা সম্ভব নয়? সিঁদুরে মেঘ দেখছেন বিজ্ঞানী থেকে চিকিৎসকরা।

    করোনার দ্বিতীয় ঢেউয়ে (Covid 19 Second Wave) গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত ২.৬১ লক্ষ। শুধুমাত্র মহারাষ্ট্র (Maharashtra) এবং দিল্লিতেই (Delhi) আক্রান্তের (Covid 19 Positive) সংখ্যা ৯১,৫০০। রাজ্যের ক্ষেত্রেও সংখ্যাটা ভয় ধরাবে। টিকা কর্মসূচি (Corona Vaccination) দ্রততার সঙ্গে করা হলেও, স্বাভবিকভাবেই সংক্রমণ বাগে আনতে কি করা সম্ভব, তা নিয়েই চলছে রাজ্য এবং কেন্দ্রের আলোচনা। তবে শুক্রবার ব্রিটেন, আমেরিকা এবং কানাডার ৬ বিজ্ঞানী গবেষনালব্ধ যে সমীক্ষা রিপোর্ট সামনে এসেছে, তাতে স্পষ্টভাবেই বলা হচ্ছে করোনা এ বারে ছড়াচ্ছে হাওয়া বা ধূলিকণার সঙ্গে [COVID spreads (droplet to airborne) in a spectrum]। যার জেরে আরও বেশি সংখ্যক মানুষের আরঅ কম সময়ে সংক্রামিত হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

    তবে কি এর থেকে বাঁচার উপায় নেই? কোন মাস্ক পরা উচিত? কীভাবে মাস্ক ব্যবহার করা উচিত? চিকিৎসকরাই বা কি বলছেন? ল্যানসেটের সমীক্ষার প্রকাশিত হওয়ার পরে ট্যুইটারে বিশেষজ্ঞ চিকিৎসক ফাহিম ইউনুস লিখেছেন (Dr Faheem Younus), "করোনা বায়ুবাহিত প্যাথোজেন। মানুষের এ বারে N95 or KN95 মাস্ক ব্যবহার করা উচিত। একজন একসঙ্গে দুটি মাস্ক কিনবেন। একটি একবার ব্যবহার করার ২৪ ঘণ্টা সেটি আর  ব্যবহার না করাই ভাল। তখন সংগ্রহে থাকা ওপর মাস্কটি পরুন। এভাবেই একটি মাস্ক ব্যবহারের পরে ২৪ ঘণ্টা সেটি আর ব্যবহার করা যাবে না।" তিনি আরও বলেন, "যতদিন না একটি মাস্ক নষ্ট হচ্ছে ২৪ ঘণ্টা অন্তর ব্যবহার করুন। কাপড়ের তিন স্তরের মাস্কও ব্যবহার করা যেতে পারে।"

    তবে ল্যানসেটের রিপোর্ট আসার পরে খানিকটা হলেও আশার আলো দেখিয়েছেন Infectious Diseases at the University of Maryland-র প্রধান। তিনি বলেন, "airborne মানেই বাতাস পুরোপুরি দূষিত হয়ে যায়নি।" তবে চিকিৎসক ফাহিম বলেন, "airborne অর্থাৎ বাতাসে ভাইরাসের উপস্থিতি রয়েছে। সেক্ষেত্রে বাড়ির বাইরের খোলা জায়গার তুলনায় বাড়ি বা গাড়ি বা যে কোনও বদ্ধ জায়গায় সংক্রামিত হওয়ার আশঙ্কা বেশি।" উদাহরণ দিতে গিয়ে ফাহিম ইউনুস বলেন, 'বর্তমানে যা পরিস্থিতি তাতে পার্ক বা সমুদ্রের বিচে যদি দুজনের মধ্যে ৬ ফুট দূরত্ব থাকে, তাহলে সেটাই সবচেয়ে বেশি সুরক্ষিত।"

    Published by:Shubhagata Dey
    First published: