Home /News /coronavirus-latest-news /
COVID-19 Vaccine: বড় খবর! Covishield তৈরির কাঁচামাল পাঠাবে আমেরিকা

COVID-19 Vaccine: বড় খবর! Covishield তৈরির কাঁচামাল পাঠাবে আমেরিকা

এবার স্বস্তি, খুব তাড়াতাড়ি ভারতে ভ্যাকসিন তৈরির কাঁচামাল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র

  • Share this:

#ওয়াশিংটন: করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে ভেসে গিয়েছে ভারত। সংক্রমণের দিকে গোটা বিশ্বের নজর এখন ভারতীয় উপমহাদেশ। এই পরিস্থিতিতে দীর্ঘ কয়েক সপ্তাহ ধরে টানাপোড়েন চলে আমেরিকার সঙ্গে। কোভিড ১৯ ভ্যাকসিন তৈরির জন্য ব্যবহৃত কিছু গুরুত্বপূর্ণ কাঁচামালের রফতানি বন্ধ করার কথা ঘোষণা করে বিডেন সরকার। আমেরিকার এমন সিদ্ধান্তে ভারতে ভ্যাকসিন উৎপাদনে দেরি হওয়ার সম্ভাবনা দেখা দেয়। তবে এবার স্বস্তি, খুব তাড়াতাড়ি ভারতে ভ্যাকসিন তৈরির কাঁচামাল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

রবিবার আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান (Jake Sullivan) ফোনে কথা বলেন ভারতের জাতীয় সুরক্ষা উপদেষ্টা অজিত দোভালের (Ajit Doval) সঙ্গে। সেই কথোপকথনে ভারতের করোনা পরিস্থিতি নিয়ে খোঁজ নেন জেক সুলিভান। ভারতের জনগণের প্রতি গভীর সহানুভূতিও প্রকাশ করেছেন তিনি। তিনি প্রতিশ্রুতি দেন কোভিড ১৯ প্রতিরোধে সমস্ত সাহায্য আমেরিকা করবে, ভবিষ্যতে করোনা ভ্যাকসিন তৈরির জন্য আরও কাঁচামাল সরবরাহ করা হবে। তিনি আরও বলেন যে, করোনার প্রথম দিকে ভারত যে ভাবে আমেরিকার পাশে থেকেছে, সেই কথা বিচার করে মার্কিন যুক্তরাষ্ট্র ভারতে সহায়তা করতে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ।

সুত্রের খবর, মার্কিন যুক্তরাষ্ট্র এই সিদ্ধান্ত গ্রহণের ২৪ ঘণ্টার মধ্যেই নড়েচড়ে বসেছে। ভ্যাকসিন তৈরির জন্য ভারতের প্রয়োজনীয় যা যা কাঁচামালের প্রয়োজন তার একটা লিস্ট করা হয়েছে। যত দ্রুত সম্ভব তা ভারতে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে। এছাড়াও দেশের প্রথম সারির করোনা যোদ্ধাদের জন্য ভেন্টিলেটর, ডায়াগনস্টিক টেস্ট কিট, পিপিই কিট পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা। আমেরিকা জরুরি ভিত্তিতে অক্সিজেন উৎপাদন ও সরবরাহের বিকল্পগুলি অনুসরণ করছে। ইউএস ডেভলপমেন্ট ফিনান্স কর্পোরেশন (USDFC) ভারতে ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা বায়োই-র (BioE) জন্য অর্থের জোগান দিচ্ছে। ২০২২ সালের মধ্যে কমপক্ষে ১ বিলিয়ন ভ্যাকসিনের ডোজ তৈরির লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে।

এর পাশাপাশি মার্কিন দূতাবাস, ভারতের স্বাস্থ্য মন্ত্রক ও সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের সঙ্গে ইউএসএআইডি বিশিষ্ট পরামর্শদাতাদের নিয়োগ করেছে। যাতে সব সময় ভারতের সঙ্গে যোগাযোগে থাকা যায়। ভারত এবং আমেরিকার দুই জাতীয় সুরক্ষা উপদেষ্টা সম্মত হয়েছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারত আগামী দিনগুলিতে ঘনিষ্ঠ যোগাযোগে থাকবে। জো বাইডেন (Joe Biden) সরকারের পক্ষ থেকে এমন সিদ্ধান্ত সামনে আসতেই কূটনৈতিক মহল মনে করছে এই সিদ্ধান্ত দুই দেশের মধ্যে সম্পর্ক আরও নিবিড় করবে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Coronavirus, Covid 19 Vaccine, COVID-19, Covishield

পরবর্তী খবর