corona virus btn
corona virus btn
Loading

করোনার জন্ম ইউহানের ল্যাবেই, অকাট্য প্রমাণ রয়েছে, বললেন মার্কিন স্টেট সেক্রেটারি

করোনার জন্ম ইউহানের ল্যাবেই, অকাট্য প্রমাণ রয়েছে, বললেন মার্কিন স্টেট সেক্রেটারি
করোনাভাইরাস কোথা থেকে এল, এই প্রশ্নেই উত্তাল দুনিয়া।

গত কয়েক সপ্তাহে একদিকে যেমন পাল্লা দিয়ে বেড়েছে মৃত্যু, তেমনই ঝড়ের গতিতে মুখে মুখে ছড়িয়েছে করোনাভাইরাস এল কোথা থেকে?

  • Share this:

#ওয়াশিংটন: প্রাকৃতিক ভাবে নয়। ইউহানের ল্যাবোরেটরিতেই তৈরি হয়েছিল করোনা ভাইরাস। মনে করছেন মার্কিন সেক্রেটারি অব স্টেট তথা ডোনাল্ড ট্রাম্প ঘনিষ্ঠ রাজনীতিবিদ মাইক পম্পিও। রবিবার এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে তাঁর দাবি, বহু অকাট্য প্রমাণ রয়েছে, যার সাপেক্ষে বলাই যায় এই ভাইরাস ইউহান থেকে ছড়িয়েছে।

এদিন মাইক পম্পিও সংবাদমাধ্যমে রীতিমতো ভর্ৎসনার সুরে বলেন, "অতীতেও রোগ ছড়ানোর ইতিহাস রয়েছে। এমনকী ওই দেশের গবেষণাগারগুলিও অত্যন্ত নিম্নমানের।" সংবাদমাধ্যমের তরফে তাঁকে এও জিজ্ঞেস করা হয়, তিনি কি বিশ্বাস করেন যে এই ভাইরাসটি মনুষ্যসৃষ্ট? মাইকের সপাট জবাব, "বিশ্বের নামজাদা বিশেষজ্ঞরাই তাই মনে করেন। আমার অবিশ্বাসের কোনও জায়গাই নেই।"

মার্কিন স্টেট সেক্রেটারি একহাত নিয়েছেন চিনা কমিউনিস্ট পার্টিকেও। তাঁর দাবি, চিনা কমিউনিস্ট পার্টি চাইলেই বিশ্বে এই সংক্রমণের ছড়িয়ে পড়া রুখে দিতে পারত। কিন্তু তাঁরা এটা করেননি। চিনকে স্বৈরতন্ত্রী বলতেও ছাড়েননিই তিনি। তাঁর অভিযোগ বিশ্বস্বাস্থ্য সংস্থাকে ব্যাবহার করেছে চিন। তাঁর সরাসরি প্রশ্ন, কেন চিন এখন বিশ্বস্বাস্থ্য সংস্থাকে সে দেশে ঢুকতে দিচ্ছে না?

করোনার প্রকোপে সারা পৃথিবীতে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ২ লক্ষ ৪৪ হাজার ৮৭০ জনের। গত কয়েক সপ্তাহে একদিকে যেমন পাল্লা দিয়ে বেড়েছে মৃত্যু, তেমনই ঝড়ের গতিতে মুখে মুখে ছড়িয়েছে করোনাভাইরাস এল কোথা থেকে?

First published: May 3, 2020, 7:55 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर