corona virus btn
corona virus btn
Loading

আগামী ৩ বছরে আটকানো যাবে না করোনাভাইরাসকে, মার্কিন গবেষণায় চাঞ্চল্য

আগামী ৩ বছরে আটকানো যাবে না করোনাভাইরাসকে, মার্কিন গবেষণায় চাঞ্চল্য
করোনা সংক্রমণ নিয়ে মার্কিন গবেষকদলের অনুমান ভয়াবহ।

বিশ্বের অনেক দেশেই আর্থিক কারণেই লকডাউন শিথিল করার কথাও ভাবা হচ্ছে। এই আবহে এই নতুন গবেষণার রিপোর্ট স্বাস্থ্যকর্মীদের কপালে ভাঁজ ফেলছে ।

  • Share this:

#ওয়াশিংটন: অন্তত ২০২২ সাল পর্যন্ত দাপটের সঙ্গে সংক্রমণ ছড়াহে করোনাভাইরাস। যতদিন না পর্যন্ত পৃথিবীর বেশির ভাগ মানুষের শরীরে এই রোগ প্রতিরোধ ক্ষমতা গড়েও উঠছে ততদিন মুক্তি দেবে না করোনা। করোনার নয়া আঁতুড়ঘর মার্কিন যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক একটি সমীক্ষায় এমনই তথ্য উঠে এসেছে

মিনেসোতা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ইনফেকশান ডিসিজ রিসার্চ অ্যান্ড পলিসি বিভাগের গবেষকরা তাদের সাম্প্রতিকতম রিপোর্টে বলছেন, আরও ১৮-২৪ মাস এই অতিমারীর অস্তিত্ব থাকবে পৃথিবীতে। তাঁদের দাবি অন্তত ৬০-৭০ শতাংশ পৃথিবীবাসীর শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে না উঠলে কোভিড১৯-কে তাড়ানো সম্ভব না। তাঁরা মনে করছেন, ইদানিং করোনা সংক্রমণ উপসর্গবিহীন হতে চলেছে, ফলে জ্বরের থেকেও দ্রুত ছড়াতে পারে করোনা। ইতিমধ্যেই মার্কিন প্রশাসনকে আরও খারাপ সময় মোকাবিলার জন্যে প্রস্তুত হতে বলছেন তাঁরা।

ওই গবেষকদের মতে, সরকারের যে দফতরগুলি রিস্ক কমিউনিকেশন বা আপৎকালীন বার্তা দেওয়ার কাজ করে, তাঁদের শীঘ্রই মানুষকে জানিয়ে দেওয়া উচিত দু'বছরের আগে নিস্তার নেই করোনার হাত থেকে।

এই মুহূর্তে পৃথিবীতে করোনা আক্রান্তের সংখ্যা ৩ কোটি ২০ লক্ষ ছাড়িয়েছে। মৃতের সংখ্যাও অন্তত ২লক্ষ ৬০ হাজার। বিশ্বের অনেক দেশেই আর্থিক কারণেই লকডাউন শিথিল করার কথাও ভাবা হচ্ছে। এই আবহে এই নতুন গবেষণার রিপোর্ট স্বাস্থ্যকর্মীদের কপালে ভাঁজ ফেলছে ।

উল্লখ্যে, বিখ্যাত সংক্রমণবিদ, অ্যান্টনি ফুওসি, এই সপ্তাহের শুরুতেই বলেছিলেন, করোনার দ্বিতীয় ওয়েভ পৃথিবীকে দিশেহারা করে দেবে।

First published: May 2, 2020, 5:41 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर